• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মহারাষ্ট্রে ক্ষমতা ধরে রাখল শিবসেনা উদ্ধব শিবির, আন্ধেরী পূর্ব কেন্দ্রে জয়ী ঋতুজা লটকে

Google Oneindia Bengali News

মহারাষ্ট্রেও ধাক্কা বিজেপি শিবিরে। আন্ধেরী পূর্ব কেন্দ্রে উপনির্বাচনে জয়ী হলেন শিবসেনার উদ্ধব শিবিরের প্রার্থী ঋতুজা লটকে। এই কেন্দ্রে প্রতীক নিয়ে সুপ্রিম কোর্ট পর্যন্ত লড়াই গড়িয়েছিল। শেষে শিণ্ডে শিবিরের আপত্তিতে শিবসেনার আসল প্রতীক ব্যবহার করতে পারেননি উদ্ধব ঠাকরে। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে অন্য প্রতীক ব্যবহার করতে হয়েছিল উদ্ধব শিবিরকে। তাতেও কায়দা করতে পারেনি বিজেপি। জয় ছিনিয়ে নিয়েছেন শিবসেনার উদ্ধব ঠাকরে শিবির।

মহারাষ্ট্র জয় উদ্ধব শিবিরের

মহারাষ্ট্র জয় উদ্ধব শিবিরের

মহারাষ্ট্রে আন্ধেরী পূর্ব কেন্দ্রে জয়ী হয়েছে শিবসেনার উদ্ধব শিবির। ঋতুজা লটকে জয়ী হয়েছে আন্ধেরী পূর্ব কেন্দ্রে। শিবসেনা বিধায়ক রমেশ লটকের মৃত্যুর পর কেন্দ্রটি ফাঁকা হয়ে যায়। তারপরেই এই কেন্দ্রে নির্বাচন ঘোষণা করা হয়। ৩ নভেম্বর হয়েছিল ভোট গ্রহণ। তার আগে সুপ্রিম কোর্টে এই কেন্দ্রের ভোটের প্রতীক ব্যবহার নিয়ে দীর্ঘ লড়াই হয়েছিল। শেষে সুপ্রিম রায়কে মেনে নিয়ে নতুন প্রতীকে প্রার্থী করা হয় ঋতুজা লটকেকে। প্রতীক বদল করিয়েও হারাতে পারেনি উদ্ধব ঠাকরের শিবসেনা শিবিরকে।

মহারাষ্ট্রে ধাক্কা বিজেপির

মহারাষ্ট্রে ধাক্কা বিজেপির

এক প্রকার ষড়যন্ত্র করেই মহারাষ্ট্রের আগাড়ি সরকারের পতন ঘটিয়েছে বিজেপি। শিবসেনাকে ভেঙে দিয়েছে তারা। শিণ্ডে সহ একাধিক বিজেপি বিধায়ককে এক প্রকার বিদ্রোহী করে তুলেই আগাড়ি সরকার ভেঙে মহারাষ্ট্রের ক্ষমতা দখল করেছে বিজেপি। একনাথ শিণ্ডেকে মুখ্যমন্ত্রী করে ফের মহারাষ্ট্রে সরকার গড়েছে বিজেপি। উপমুখ্যমন্ত্রী হয়েছে নীতীন গড়করি। রাজনৈতিক মহলের মতে আসলে রাজ্য পরিচালনার ভার নীতীন গ়ড়করির হাতেই রয়েছে। শিন্ডে কেবল লোক দেখানো মুখ্যমন্ত্রী। তার মধ্যে আন্ধেরী পূর্ব কেন্দ্রে উদ্ধব শিবিরের এই জয়ে একটু হলেও মুখ পুড়েছে শিণ্ডে ও বিজেপি শিবিরের।

শিবসেনা কার?

শিবসেনা কার?

মহারাষ্ট্রে আগাড়ি সরকারের পতনের পরেই শিবসেনা নিেয় টানাটানি শুরু হয়ে গিয়েছে। বিদ্রোহী একনাথ শিণ্ডে নিজেকে প্রকৃত শিবসৈনিক বলে দাবি করেেছন। সেকারণে তাঁর শিবিরেরই শিবসেনার প্রতীক প্রাপ্য বলে দাবি করেন একনাথ শিণ্ডে। এদিকে বাল ঠাকরের পার্টি পারিবারিক সূত্রে যার হাতে গিয়েছে সেই উদ্ধব ঠাকরে নিজের আধিপত্য ছাড়তে নারাজ। মুখ্যমন্ত্রী পদ ছাড়তে হলেও দলের রাশ তিনি নিজের হাতেই রাখতে চান। এই নিয়ে টানাপোড়েন সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়িয়েছে। কিন্তু শেষ রক্ষা হয়নি।

চাপে বিজেপি

চাপে বিজেপি

গুজরাত বিধানসভা ভোটের আগে তিন রাজ্যে উপনির্বাচনে ধাক্কা খেয়েছে বিজেপি। তেলঙ্গানায় এগিয়ে রয়েছে টিআরএস প্রার্থী। জয় প্রায় নিশ্চিত। বিহারের মোকামায় জয়ী হয়েছেন আরজেডি প্রার্থী আবার মহারাষ্ট্রে শিবসেনার উদ্ধব শিবিরের জয়। নতুন করে গুজরাত এবং হিমাচল প্রদেশের ভোটের আগে চাপ বাড়িয়েছে গেরুয়া শিবিরে। বিহারে সরকার থেকে বিরোধী আসনে বসতে হচ্ছে বিজেপিকে। মহারাষ্ট্রে সরকারে ধাকলেও উদ্ধব শিবিরের কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে। আর তেলেঙ্গানাতেও টিআরএস জমি ছাড়তে নারাজ।

তেলেঙ্গানায় উপনির্বাচনে এগিয়ে TRS প্রার্থী, গণনায় কারচুপির অভিযোগ বিজেপি প্রার্থীর তেলেঙ্গানায় উপনির্বাচনে এগিয়ে TRS প্রার্থী, গণনায় কারচুপির অভিযোগ বিজেপি প্রার্থীর

English summary
Maharashtra Uddhav Fraction will win in Andhery east by poll
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X