• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাজ হচ্ছে বাইপাসের, তৈরি হবে নতুন স্টেশন, রাম মন্দিরের জন্য রাজকীয়ভাবে সাজছে অযোধ্যা

৫ অগাস্ট অযোধ্যায় রাম মন্দিরের ভূমি পুজোর আগেই সেজে উঠবে গোটা শহর। তারই প্রস্তুতি চলছে জোর কদমে। এরই মধ্যে অযোধ্যা বাইপাসের সৌন্দর্যায়নের কাজও সেরে ফেলতে চাইছে উত্তরপ্রদেশ সরকার।

কি কি থাকছে বাইপাসে

কি কি থাকছে বাইপাসে

জানা গিয়েছে, বাইপাসে তৈরি হবে ছোট একটি ফোয়ারা, ভগবান হনুমান জির মূর্তি বসানো হবে এবং ছোট একটি ফুলের বাগানও থাকবে সেখানে। এনএইচএআই এর জন্য ৫৫ কোটি টাকার বাজেট বরাদ্দ করেছে সোন্দর্যায়ন ও নির্মাণ কাজের জন্য। সরকারের লক্ষ্য হল পর্যটক ও তীর্থযাত্রীরা যখন অযোধ্যায় প্রবেশ করবেন তখন হাইওয়ের চারপাশের মনোরম দৃশ্য তাঁদের সম্মোহিত করবে। ৫ অগাস্ট ভূমি পুজোর দিন অযোধ্যায় আসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার অযোধ্যা বাইপাসের সৌন্দর্যায়ন কাজের জন্য টেন্ডার ডাকা হয়, তবে বাইপাস তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। অযোধ্যা বাইপাসের কাজ হবে ২টি ভাগে, সৌন্দর্যায়ন ও নির্মাণ। সরকার যেহেতু এই কাজের জন্য অর্থ ঢেলেছে, তাই কনট্রাক্টাররা নির্দেশ পাওয়ার অপেক্ষায় রয়েছে কাজ শুরু করার। যদিও বাইপাস নির্মাণের কাজ মার্চেই ৩০ শতাংশ সম্পূর্ণ হয়ে গিয়েছে।

 বাইপাস ছাড়াও আরও বেশ কিছু রাস্তা তৈরি করা হবে

বাইপাস ছাড়াও আরও বেশ কিছু রাস্তা তৈরি করা হবে

১৬ কিমি পর্যন্ত বিস্তৃত এই বাইপাসের সৌন্দর্যায়নে অনেক সুন্দর সুন্দর জিনিস থাকবে। এর পাশাপাশি অযোধ্যায় অন্যান্য রাস্তার কাজও শুরু হয়ে গিয়েছে। রাম-জানকি মার্গ, ৮৪ কোশি পরিক্রমা মার্গ সহ অন্যান্য রাস্তাগুলির উন্নয়নও অযোধ্যা ও তার আশেপাশে ধর্মীয় পর্যটন ও অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়ানোর জন্য সরকারের পরিকল্পনার অংশ হবে।

নতুন অযোধ্যা স্টেশন

নতুন অযোধ্যা স্টেশন

বাইপাসের পরই অযোধ্যার উন্নয়ন কাণ্ডে যুক্ত হচ্ছে নতুন রেল স্টেশন। অযোধ্যায় নতুন রাম মন্দিরের আগেই ২ বছরের মধ্যেই রেলওয়ে স্টেশন তৈরি হবে। রবিবার এ প্রসঙ্গে জানানো হয়েছে, অযোধ্যা রেল স্টেশনের সংস্করণে এ বছর ৮০ কোটি থেকে ১০৪ কোটি বাজেট বাড়ানো হয়েছে। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রকল্পটির দ্রুত বাস্তবায়ন করা হবে।

রেলমন্ত্রী পীয়ূশ গোয়েল টুইট করে রবিবার জানিয়েছেন যে, ‘‌রাম মন্দিরে আসা কোটি কোটি ভক্তদের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বে নতু করে অযোধ্যা স্টেশন তৈরি করা হবে।'‌

 পুরনো নকশাই বজায় থাকবে

পুরনো নকশাই বজায় থাকবে

বর্তমান অযোধ্যা স্টেশন, যা একটি মন্দিরের মতো দেখতে, কয়েক বছর আগে এটি পুনর্নবীকরণের জন্য চিহ্নিত করা হয়েছিল। নতুন নকশায় মন্দিরের মতো চেহারা ধরে রাখা হয়েছে এবং আরও ভিড় সামলানোর ক্ষমতা বাড়ানোর পাশাপাশি অনেক সুযোগ-সুবিধার যোগ করা হয়েছে। পুনরায় সংস্করণ দু'‌টি পর্যায়ে হবে, যেখানে প্রথম পর্যায়ে নজর দেওয়া হবে প্ল্যাটফর্মের দিকে এবং দ্বিতীয় পর্যায় নতুন স্টেশন ভবন সহ অতিরিক্ত শৌচালয়, প্রতীক্ষালয়, টিকিট ঘরের বন্দোবস্ত করা হবে।

রাখিতেই 'আত্মনির্ভর’ ভারত! দেশীয় বাজার ছেয়ে গেল 'স্বদেশী’ রাখিতে, চিনের ক্ষতি ৪ হাজার কোটি

Positive Story : করোনা আবহে ভারত ও বাংলাদেশের মধ্যে পণ্যবাহী ট্রেনে রপ্তানি বানিজ্য শুরু

English summary
bypass and new ayodhya station being constructed to renovate ayodhya along with ram temple
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X