India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জিএসটি এর অদ্ভুত নিয়মে বাড়তে চলেছে পিজ্জার দাম

Google Oneindia Bengali News

পিজ্জার , ইতালীয় বংশোদ্ভূত এই খাবারটি ভারতে প্রত্যেক পরিবারের জনপ্রিয় হয়ে গিয়েছে। চর্বিযুক্ত পনির বিস্ফোরণ, সমৃদ্ধ মাংস বা মিষ্টি সস টপিংগুলি পিজ্জার এত ভাল স্বাদের মূল কারণগুলির মধ্যে একটি। অর্থনীতি এবং কর ব্যবস্থা ভিন্নভাবে কাজ করে পিজ্জার দামের ক্ষেত্রে। যেমন একটি সাধারণ পিজা টপিং পিজ্জার চেয়ে বেশি পণ্য ও পরিষেবা কর (জিএসটি) বেশি নেওয়া হয়।

 জিএসটি এর অদ্ভুত নিয়মে বাড়তে চলেছে পিজ্জার দাম

হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন, রেস্তোরাঁর মধ্যে বিক্রি হওয়া এবং খাওয়া পিৎজা, পিজ্জা বাড়িতে ডেলিভারি, পিৎজা বেস এবং পিৎজা টপিংসের উপর বিভিন্ন GST হার রয়েছে। অগ্রিম রায়ের জন্য হরিয়ানার আপিল কর্তৃপক্ষ (AAAR) বলেছে যে যেহেতু একটি পিজা টপিং একটি পিজা নয়, তাই পিজ্জা টপিং এর উপর ১৮ শতাংশ জিএসটি ধার্য করতে হবে। নপিজ্জার উপর GST হারগুলি খাদ্য আইটেম বিক্রি করার প্রস্তুতি এবং পদ্ধতির উপর ভিত্তি করে গণনা করা হয়। তাই, আপনি যদি কোনো রেস্তোরাঁয় পিৎজা কিনে খান, তাহলে আপনাকে ৫ শতাংশ জিএসটি দিতে হবে।

যাইহোক, যদি একটি পিজা বাড়িতে ডেলিভারি করা হয়, তাহলে ১৮ শতাংশ জিএসটি ধার্য করা হয়। পিৎজা বেসের উপর জিএসটি হার, যা আলাদাভাবে কেনা হয় তার জিএসটি ১২ শতাংশ৷ এই ভিন্ন জিএসটি হারগুলি পিজ্জা ব্র্যান্ডগুলির জন্য কর সংক্রান্ত দ্বিধা তৈরি করতে পারে৷ পিজ্জা ব্র্যান্ডগুলি এখনও এই বিষয়ে প্রতিক্রিয়া জানায়নি। মূলত ইতালির নেপলস শহরে। কালক্রমে এটি সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে, এবং সব বড় শহরেই এটি যথেষ্ট পরিচিতি ও জনপ্রিয়তা লাভ করেছে।

এটি তৈরি হয় এক প্রস্থ মোটা, সাধারণত গোলাকৃতি রুটির ওপর পনিরের প্রলেপ দিয়ে। সাথে অবশ্যই টমেটো এবং কখনো কখনো টমেটোর সস থাকে। এছাড়া স্থান, সংস্কৃতি এবং রুচি ভেদে আরো অনেক কিছুই যোগ করা হয়, যেমন মাংস বা পেঁয়াজ কুচি। খাবারটির মূলত নেপোলিটান রন্ধনপ্রণালীর একটি অংশ হওয়া সত্ত্বেও সারা বিশ্বেই এটি তুমুল জনপ্রিয়। যে ধরনের দোকানগুলোতে পিৎজা বিক্রি হয়, তা মূলত পিৎজেইরা বা পিজারিয়া নামে পরিচিত।

এছাড়া যুক্তরাষ্ট্রে এ ধরনের দোকান পিৎজা পার্লার, পিৎজা প্লেস, এবং পিৎজা শপ নামে পরিচিত। ইউরোপে এটি দুপুর বা রাতের মূল খাদ্য। এই ধরনের খাবারের উৎপত্তি রোমানীয় চ্যাপ্টা রুটি ফোকাসিয়া থেকে। আনুমানিক আঠারো বা উনিশ শতকে ইতালির নেপলসে আধুনিক পিৎজার আবির্ভাব হয়, সেইজন্য এর তখনকার দিনে তার নাম ছিল নেপোলিটান পাই। তবে প্রাচীন গ্রিক, মিশরীয়, আর্মেনীয় ইত্যাদি খাবারেও এর কিছু উল্লেখ পাওয়া যায়। প্রাচীন গ্রিকরা (একে প্লাকুওস বলত) তাদের রুটি ওপরাংশে তেল, লতাগুল্ম এবং পনির দিয়ে উনুনে সেঁকে খেত।

এছাড়া প্রাচীন রোমানরা এটিকে একটু উন্নত করে পাতলা রুটির ওপর পনির, মধু, ও তেজপাতা লাগিয়ে খেত। তবে ১৫২২ সাল নাগাদ যখন টোম্যাটো এবং সেই জাতীয় সবজি পেরু থেকে ইউরোপে বানিজ্যের কারণে আসে, তখন বিষাক্ত ফল মনে করে সেগুলো খাওয়া হত না এবং তা অভাবি মানুষদের কাছে সহজলভ্য ছিল। তারা তখন ইস্ট এর সাথে ময়দা মিশিয়ে তাতে টোম্যাটো ও অন্যান্য মশলা দিয়ে খেতে শুরু করে, ও পরবর্তীতে তা বিশেষ জনপ্রিয়ও হয়।

খ্রিষ্টপূর্ব ষষ্ঠ শতকে পারস্য সৈনিকদের পাতলা রুটির উপর চীজ ও খেজুর দিয়ে খাওয়ার প্রমাণ পাওয়া যায়। কিছু বিশেষজ্ঞের মতে, পিৎজার উৎপত্তি পিজ্জারেল থেকে, যা আসলে রোমান জিউসদের খাবার ছিল। মনে করা হয় যে, রাফায়েল এসপোসিটো নামক এক ব্যক্তি সর্বপ্রথম আধুনিক পিৎজার আবিষ্কার করেন। তিনি এই পিৎজা ১৮০০ শতকে রাজা উম্বেরত ও রানী মারগারিটার জন্য চীজ, বেসিল, টোম্যাটো সহযোগে বানান, যা তাঁদের খুবই পছন্দ হয় এবং তখন থেকে এর নাম 'পিৎজা মারগারিটা' রাখা হয়।

পিৎজার দোকান খোলা হয় নেপলসের পোর্ট অ্যালবাতে, যা আজও উপস্থিত। মার্কিন যুক্তরাষ্ট্রের জনসংখ্যার ত্রিশ শতাংশ লোক প্রতিদিন পিজ্জা খায়। পিৎজা হাট, ডোমিনো পিজ্জা , হান্ট ব্রাদার্স পিজ্জা লিটল কাইসার্স এবং পাপা জন এর মতো পিজ্জা শৃঙ্খলাগুলি,পিচজারিয়াস গ্রহণ এবং বেক করা থেকে পিজ্জা এবং সুপারমার্কেটের ঠাণ্ডা বা হিমায়িত পিজ্জা দেশজুড়ে পিৎজা সহজেই উপলভ্য করে।

Positive Story : রেশন কার্ড নিয়ে এক অভিনব উদ্যোগ নিল রাজ্য সরকার

English summary
Pizza to get costlier for puzzling GST rates on Italian food
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X