• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেন্দ্রীয় বাজেট জনমোহিনী হবে না! কংগ্রেসের পদক্ষেপ নিয়ে কটাক্ষ মোদীর

আসন্ন কেন্দ্রীয় বাজেট জনমোহিনী হবে না। এমনটাই ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একইসঙ্গে তিনি জানিয়েছেন, সরকারের সংস্কারের কর্মসূচি বজায় থাকবে।

কেন্দ্রীয় বাজেট জনমোহিনী হবে না! কংগ্রেসের পদক্ষেপ নিয়ে কটাক্ষ মোদীর

সংস্কার কর্মসূচির মাধ্যমে পৃথিবীতে ভঙ্গুর অর্থনীতি হিসেবে পরিচিত ৫ দেশের মধ্যে থেকে ভারত উজ্জ্বল জায়গায় পৌঁছে যাবে বলে, আশাপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তাঁর আর্থিক নীতিকে সমর্থন করে, মোদী দাবি করেছেন নোচ বাতিল একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। একইসঙ্গে একদেশ এক ট্যাক্সের সমার্থক হিসেবে জিএসটি প্রয়োগের পক্ষে সওয়াল করেছেন তিনি।

সমালোচকদের 'জবলেস' গ্রোথ-এর সমালোচনারও জবাব দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, এই অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। প্রধানমন্ত্রীর দাবি, সরকারের নীতিই হল কাজের সুযোগ তৈরি করা।

কৃষকদের দুর্দশার অভিযোগও স্বীকার করে নিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, কৃষকদের দুর্দশা দূর করার দায়িত্ব কেন্দ্র ও রাজ্য উভয়েরই।

২০১৯-এর নির্বাচনের আগে শেষ পূর্ণাঙ্গ বাজেট কি জনমোহিনী হবে, সেই প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, বিষয়টি সম্পূর্ণভাবেই অর্থমন্ত্রীর অধীনে। বিষয়টিতে হস্তক্ষেপের বিরোধী তিনি।

যাঁরা তাঁকে গুজরাতের মুখ্যমন্ত্রী এবং পরবর্তী পর্যায়ে দেশের প্রধানমন্ত্রী হিসেবে দেখেছেন, তাঁরা জানেন, সাধারণ মানুষ এসব চান না। এটা একটা শ্রুতি বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর দাবি, সাধারণ মানুষ চান স্বচ্ছ সরকার। তাঁরা সেরকম কোনও সুযোগ কিংবা বিনামূল্যে কিছু পাওয়ার আশা করেন না। সাধারণ মানুষের চাহিদার কথা মাথায় রেখেই তাঁর সরকার কাজ করে বলে জানিয়েছেন মোদী।

১ ফেব্রুয়ারি তাঁর সরকার কি জনমোহিনী বাজেট পেশ করবে, এই প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, আগে চিন্তা করতে হবে, দেশ শক্ত হওয়ার পথে এগোবে কিনা। জনমোহিনী নীতি, কংগ্রেসের নীতি বলেও কটাক্ষ করেন মোদী।

গত একবছরে ৭০ লক্ষ নতুন রিটায়ারমেন্ট ফান্ড অর্থাৎ ইপিএফ অ্যাকাউন্ট খোলা হয়েছে ১৮ থেকে ২৫ বছর বয়সীদের জন্য। এটা কি নতুন কর্মসংস্থান সৃষ্টি নয়। প্রশ্ন করেছেন প্রধানমন্ত্রী।

যদিও সমালোচকদের যুক্তি, আগে যাঁরা পিএফ পেতেন না, এখন তাঁরাও পাচ্ছেন। কারণ ২০ জনের বদলে ১০ জনের কর্মীর সংস্থাতেও প্রভিডেন্ট ফান্ড দেওয়ার নিয়ম হয়েছে। এঁদের মধ্যে ১৮ থেকে ২৫ বছরের কর্মীরাই বেশি।

English summary
Budget will not be Populist, hints Prime Minister Narendra Modi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X