• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোদী সরকারের নতুন উদ্যোগ, এক ছাতার তলায় সবকটি স্বল্প সঞ্চয় প্রকল্প

সব কটি স্বল্প সঞ্চয় প্রকল্পকে একটি ছাতার তলায় আনা হচ্ছে। বাজেট প্রস্তাব নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করেছে কেন্দ্র। তবে বর্তমানে চালু কোন সুবিধাই তুলে নেওয়া হচ্ছে না বলে আশ্বাস দেওয়া হয়েছে সরকারের তরফে।

[আরও পড়ুন: পিপিএফ অ্যাকাউন্টের ক্ষেত্রে নতুন নিয়ম, আদৌ কি মিলবে সুবিধা, জেনে নিন]

মোদী সরকারের নতুন উদ্যোগ, এক ছাতার তলায় সবকটি স্বল্প সঞ্চয় প্রকল্প

পিপিএফ, সুকন্যা সমৃদ্ধি যোজনা, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট, কিষাণ বিকাশপত্র-সহ বিভিন্ন স্বল্প সঞ্চয় প্রকল্পকে এক ছাতার তলায় আনছে কেন্দ্র। তবে এ সম্পর্কে তৈরি হওয়া ভীতি দূর করার চেষ্টা করেছে কেন্দ্র। সবকটি স্বল্প সঞ্চয় প্রকল্পকে এক ছাতার তলায় আনা হলেও, কোনও সুবিধা তুলে নেওয়া হচ্ছে না। তবে আরও সুবিধা দেওয়া হচ্ছে। দাবি করা হয়েছে সরকারের তরফে। চিকিৎসা কিংবা উচ্চতর পড়াশোনার ক্ষেত্রে প্রয়োজনে মেয়াদ পূর্তির আগেই টাকা তোলার উপায় সহজ করা হচ্ছে বলে জানানো হয়েছে সরকারের তরফে।

সব কটি স্বল্প সঞ্চয় প্রকল্পকে এক ছাতার তলায় এনে নাম দেওয়া হচ্ছে গভর্নমেন্ট সেভিংস প্রোমোশন অ্যাক্ট। এই মুহূর্তে বিভিন্ন স্বল্প সঞ্চয় প্রকল্পের জন্য বিভিন্ন রকমের আইন রয়েছে। একইসঙ্গে মেয়াদ পূর্তির আগে এই সব প্রকল্প থেকে টাকা তুলতে যাওয়ার ঝক্কিও অনেক।

মোদী সরকারের নতুন উদ্যোগ, এক ছাতার তলায় সবকটি স্বল্প সঞ্চয় প্রকল্প

সরকারের ফিনান্স বিল ২০১৮-তেই রয়েছে এইসব বদলের প্রস্তাব। আইন হওয়ার আগে বিষয়টিকে সংসদে পাশ করতে হবে সরকারকে। মার্চে সংসদ বসলে বিষয়টি নিয়ে আলোচনা হবে।

সরকারের নতুন প্রস্তাবে গভর্নমেন্ট সেভিংস সার্টিফিকেট অ্যাক্ট ১৯৫৯, পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাক্ট ১৯৬৮, গভর্নমেন্ট সেভিংস ব্যাঙ্কস অ্যাক্ট ১৮৭৩, গভর্নমেন্ট সেভিংস সার্টিফিকেট অ্যাক্ট ১৯৫৯ মিলিয়ে একটি আইন তৈরির প্রস্তাব রাখা হয়েছে। অর্থ মন্ত্রক সূত্রে এমনটাই জানা গিয়েছে

English summary
Budget proposal to merge all small savings schemes under one umbrella
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X