• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাজেট ২০১৯: ৫ লাখ টাকা পর্যন্ত আয়ে কর ছাড়, নির্মলা সীতারমনের কয়েকটি গুরুত্বপূর্ণ ঘোষণা

দ্বিতীয় মোদী সরকারের বহু প্রতিক্ষিত বাজেট আজ সংসদে পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এদিনের বাজেট পেশের মূল আকর্ষণ ছিল আয়কর। আর আয়কর ছাড় সংক্রান্ত বিষয়ে নির্দিষ্ট সীমা এদিন ৫ লাখ টাকা পর্যন্ত রাখা হয়েছে।

৫ লাখ টাকা আকর ছাড়

৫ লাখ টাকা আকর ছাড়

আগের বারের মতো এই বছরেও আয়কর ছাড়ের সীমা একই রাখা হয়েছে। ফলে ৫ লাখ টাকা পর্যন্ত যাঁরা আয় করছেন তাঁরা রইলেন আয়কর সীমার বাইরে।

সংস্থার লেনদেন ৪০০ কোটি হলে কর কত?

সংস্থার লেনদেন ৪০০ কোটি হলে কর কত?

এদিন সংসদে নির্মলা সীতারমন জানিয়ে দেন, যে সমস্ত সংস্থার বার্ষিক টার্নওভার ৪০০ কোটি টাকা, তাদের ২৫ শতাংশ কর্পোরেট কর দিতে হবে। এর আগে এই শতাংশের কর দিতে হত সেই সমস্ত সংস্থাকে যাদের বার্ষিক টার্নওভার ছিল ২৫০ কোটি টাকা। অর্থমন্ত্রকের নতুন পদক্ষেপে দেশের প্রায় সমস্ত সংস্থা উপকৃত হবে বলে মনে করছে সরকার।

গৃহঋণে ছাড়

গৃহঋণে ছাড়

এদিন অর্থমন্ত্রী জানিয়ে দেন ৪৫ লক্ষ টাকা পর্যন্ত গৃহঋণে একটা সংখ্যক ছাড়ের কথা ভাবছে সরকার। আর সেজন্য ৪৫ লাখ টাকা পর্যন্ত বাড়ি কেনার ওপর ৩.৫ লক্ষ টাকা ঋণের সুদের উপর ছাড়ের প্রস্তাবনা রয়েছে বাজেটে।

নগদে লেনদেন ২ শতাংশ লেভি!

নগদে লেনদেন ২ শতাংশ লেভি!

এদিন অর্থমন্ত্রী সাফ জানিয়ে দেন , ব্যবসায়িক ক্ষেত্রে নগদে লেনদেন এক্কেবারে পছন্দ করছেনা সরকার। আর সেই জন্য ব্য়বসায়িক ক্ষেত্রে বছরে এক কোটি টাকার বেশি নগদে লেনদেন করলে ২ শতামংশ লেভি ধার্য করা হবে।

আয়কর রিটার্নে আধারই যথেষ্ট

আয়কর রিটার্নে আধারই যথেষ্ট

এদিন নির্মলা সীতরমন জানিয়ে দেন, আয়কর রিটার্নের সময় গ্রাহকদের বিভিন্ন জটিলতার সম্মুখে যেন না পড়তে হয়, তার জন্য হয় আধার কার্ড নয় প্যান কার্ডের মাধ্যমেই সম্পন্ন করা যাবে কর দানের প্রক্রিয়া।

আয়করের স্ল্যাব

আয়করের স্ল্যাব

যে সমস্ত করদাতাদের বার্ষিক আয় ২ কোটি টাকা থেকে শুরু করে ৫ কোটি টাকা পর্যন্ত তাঁদের ৩ শতাংশ কর বাড়ানো হল। পাশাপাশি ৭ শতাংশ কর বাড়ল তাঁদের আয়ে, যাঁরা বছরে ৫ কোটি টাকা আয় করেন।

[আরও পড়ুন: দ্রুতগতিতে এগোচ্ছে ভারতের অর্থনীতি! খুব তাড়াতাড়ি আমরা পৌঁছব ৫ ট্রিলিয়ন ডলারে, বললেন অর্থমন্ত্রী]

English summary
Budget 2019, Nirmala Sitharaman on Income Tax .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X