• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৫ লক্ষ টাকা আয়ে কর ছাড় থেকে কৃষকদের জন্য একাধিক প্রকল্প, কেন্দ্রীয় বাজেট দেখে নিন একনজরে

লোকসভা ভোটকে পাখির চোখ করে কার্যত জনমোহিনী বাজেট পেশ করেছে সরকার। সমালোচকদের অন্তত এমনটাই দাবি ২০১৯ সালের বাজেট নিয়ে। এই আর্থিক বর্ষের অন্তর্বর্তী বাজেটে আয়কর ছাড় থেকে শুরু করে কৃষক, শ্রমিকদের উন্নয়ন প্রকল্পে একাধিক বিষয় উঠে এসেছে। একনজরে দেখে নেওয়া যাক কোন কোন খাতে কী কী বড় ঘোষণা হয়েছে।

৫ লক্ষ টাকা আয়ে কর ছাড় থেকে কৃষকদের জন্য একাধিক প্রকল্প, কেন্দ্রীয় বাজেট দেখে নিন একনজরে

  • পেনশন স্কিমে বড়সড় ঘোষণা হয়েছে এই বছরের বাজেটে। দেশের প্রায় দশ কোটি কর্মীর জন্য মাসে ৩ হাজার টাকা করে পেনশন নিশ্চিত করার কথা বলা হয়েছে বাজেট ঘোষণায়। প্রকল্পের নাম দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী শ্রম যোগী মনধন।
  • কেন্দ্রের এনডিএ সরকারের শেষ অন্তর্বর্তীকালীন বাজেটে শ্রমিকদের জন্য বিশেষ সুবিধা ঘোষণা করলেন অর্থমন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত পীযূষ গোয়েল। তিনি ঘোষণা করলেন, শ্রমিকদের বোনাস দ্বিগুণ করা হচ্ছে। সাড়ে তিন হাজার থেকে বেড়ে সাত হাজার টাকা করা হচ্ছে শ্রমিকদের বেতন। ২১ হাজার পর্যন্ত যাদের বেতন, তাঁরাও এই সুবিধা পাবেন।
৫ লক্ষ টাকা আয়ে কর ছাড় থেকে কৃষকদের জন্য একাধিক প্রকল্প, কেন্দ্রীয় বাজেট দেখে নিন একনজরে
  • এছাড়াও ১৫ হাজার টাকা পর্যন্ত যাঁদের বেতন, তাঁদের জন্য নয়া পেনশন প্রকল্প চালু করছে সরকার। অসংগঠিত ক্ষেত্রে কর্মরত ১০ কোটি শ্রমিক এই সুবিধা পাবেন। একইসঙ্গে শ্রমিক মৃত্যুতে পিএফ দ্বিগুণ করার কথাও ঘোষণা করা হল বাজেটে। গ্র্যাচুইটির সীমা বেড়ে হল ২০ লক্ষ।
  • আশানুরূপভাবে কৃষিক্ষেত্রে একইরকম কল্পতরু মোদী সরকার। ২ হেক্টর পর্যন্ত জমি যাঁদের আছে তাঁদের ৬ হাজার টাকা করে সাহায্য দেওয়া হবে। ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় বাজেটে। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে, প্রধানমন্ত্রী কৃষক সম্মান বিধি যোজনা।তিন কিস্তিতে এই টাকা দেওয়া হবে। ১২ কোটি কৃষক উপকৃত হবেন ছোট ও প্রান্তিক কৃষকদের জন্য চালু করা এই নতুন যোজনায়।
  • এদিন অর্থমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, সরকার রাষ্ট্রীয় গোকুল মিশন প্রকল্পে ৭৫০ কোটি টাকা বরাদ্দ করেছে। যাতে সারা দেশে গো-রক্ষা ভালো করে করা যায়। এবং বাজেট ঘোষণার মাঝেই গোয়েল জানিয়ে দিয়েছেন, গো-সুরক্ষা থেকে সরকার কোনওভাবেই সরছে না।
৫ লক্ষ টাকা আয়ে কর ছাড় থেকে কৃষকদের জন্য একাধিক প্রকল্প, কেন্দ্রীয় বাজেট দেখে নিন একনজরে
  • এদিনের সবচেয়ে বড় ঘোষণাটি এসেছে আয়কর নিয়ে। আয়কের ছাড়ের সীমা আড়াই লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করে দিল কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। এর ফলে কয়েক কোটি কর দাতাকে এর মধ্যে আয় হলে কোনও আয়কর দিতে হবে না।
  • রেলেও বেড়েছে বিনিয়োগ। রেলবাজেটে ২০১৯-২০ সালের জন্য ১ লক্ষ ৫৮ হাজার কোটি টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন। রেলের পরিকাঠামো উন্নয়নে বাড়তি অর্থ ব্যয় করা হবে বলেও জানিয়েছেন।
  • বিপুল পরিমাণ টাকা বরাদ্দ হয়েছে প্রতিরক্ষা খাতেও। নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকারের শেষ অন্তর্বর্তীকালীন বাজেটে দেশের প্রতিরক্ষায় বিশেষ জোর দেওয়া হল। এই খাতে বরাদ্দ করা হল ৩ লক্ষ কোটি টাকা।
  • এদিন ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযূষ গোয়েল জানান,২০২২ সালের মধ্যে নতুন অর্থনীতি হওয়ার দিকে ভারত আরও এগিয়ে যাবে। গত পাঁচ বছরে সেই পথেই সরকার এগিয়েছে। ভারতের জিডিপি উন্নয়নশীল দেশগুলির মধ্যে সবচেয়ে এগিয়ে বলেও মনে করিয়ে দিয়েছেন গোয়েল।

English summary
Budget 2019 highlights: Farmar development to Full tax rebate for individuals earn up to 5 lakh .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X