• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভিআরএস বিজ্ঞপ্তি জারি বিএসএনএল-এর, এক্স-গ্রাশিয়ায় কী কী সুবিধা কর্মীদের?

বুধবার ঘোষণা করা হল রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএল কর্মীদের জন্য স্বেচ্ছাবসর প্রকল্প। বিএসএনএলের যে সমস্ত কর্মীর বয়স ৫০ বছর বা তার বেশি তাঁরা স্বেচ্ছাবসরের জন্য ৩ ডিসেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। পাশাপাশি জানানো হয়েছে, আগামী বছরের ৩১ জানুয়ারি যে সমস্ত কর্মচারীর বয়স ৫০ বছর বা তার বেশি হবে, তাঁরা স্বেচ্ছাবসরের জন্য আবেদন করতে পারবেন। বিএসএনএল-এর পাশাপাশি এমটিএনএল-এর জন্য একই প্রকল্পের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

ভিআরএস নিলে কত দিনের বেতন পাবেন?

ভিআরএস নিলে কত দিনের বেতন পাবেন?

কোনও কর্মী স্বেচ্ছাবসরের জন্য আবেদন করলে তিনি এককালীন (এক্স-গ্রাশিয়া) যে অর্থ পাবেন, তা তাঁর অবশিষ্ট চাকরিজীবনের মূল বেতন ও মহার্ঘ ভাতার থেকে বেশি হবে না বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এক্স-গ্রাশিয়া হিসাবে কর্মীরা পাবেন প্রতি বছর ৩৫ দিন হিসাবে যত বছর চাকরি করেছেন তার মাইনে এবং প্রতি বছর ২৫ দিন হিসাবে অবশিষ্ট চাকরিজীবনের মাইনে। হিসাব করে দেখা যাচ্ছে যে এই স্বেচ্ছাবসরের প্রকল্পটি ৫৫ বছর বা তার বেশি বয়স্ক কর্মীদের জন্য বেশি লাভদায়ী। এদিকে সরকার ও সংস্থার আশা, প্রায় ৮০ হাজার কর্মী এই স্বেচ্ছাবসর গ্রহণ করবেন। এর ফলে সরকারের বেত বাবদ ৭ হাজার কোটি টাকা বেঁচে যাবে বলে আশা করা হচ্ছে।

ভিআরএস নিলেও কর্মীরা সংস্থার কর্মী আবাসনে বসবাস

ভিআরএস নিলেও কর্মীরা সংস্থার কর্মী আবাসনে বসবাস

ভিআরএস নিলেও কর্মীরা সংস্থার কর্মী আবাসনে বসবাস করতে পারবেন এবং বাড়িতে টেলিফোন সংযোগ, অবসরকালীন চিকিৎসা সুবিধা ইত্যাদি পাবেন বলে জানিয়েছে বিএসএনএল। এই স্বেচ্ছাবসর প্রকল্প একেবারেই আকর্ষণীয় নয় বলে মনে করছে সংস্থার কর্মী, আধিকারিকদের বিভিন্ন সংগঠন। তাঁদের দাবি, এই প্রকল্পে বিশেষ সাড়া পড়বে না।

ভিআরএস-এপ পক্ষে সওয়াল বিএসএনএল এমডি-র

ভিআরএস-এপ পক্ষে সওয়াল বিএসএনএল এমডি-র

তবে এই স্বেচ্ছাবসর প্রকল্পের পক্ষে সওয়াল করে বিএসএনএল-এর ম্যানেজিং ডিরেক্টর বলেন, "টলিকমিউনিকেশন মন্ত্রকের নির্দেশে আমরা স্বেচ্ছাবসর প্রকল্পের বিজ্ঞপ্তিটি জারি করেছি। এই ভিআরএসটি বর্তমান পরিস্থিতিতে কর্মীদের জন্য শ্রেষ্ঠ। কর্মীদের উচিৎ বিষয়টিকে ইতিবাচক ভাবে নেওয়া।"

 কোন হিসাবে এক্স-গ্রাশিয়া?

কোন হিসাবে এক্স-গ্রাশিয়া?

কোনও কর্মী বা আধিকারিক বিএসএনএল-এ ২৫ বছর চাকরিজীবন সম্পূর্ণ করার পর ৫০ বছর বয়সে ভিআরএস-এর আবেদন করলেন। সে ক্ষেত্রে তিনি ২৫ বছর চাকরিজীবনের প্রতি বছর ৩৫ দিনের হিসাবে ৮৭৫ দিনের মূল বেতন ও মহার্ঘ ভাতা এক্স-গ্রাসিয়া হিসাবে পাবেন। এছাড়া, তাঁর যে ১০ বছর চাকরিজীবন বাকি থাকল, তার প্রত্যেক বছরের ২৫ দিনের হিসাবে আরও ২৫০ দিনের এক্স-গ্রাসিয়া বাবদ অর্থ পাবেন। অর্থাৎ, সব মিলিয়ে ওই কর্মী বা আধিকারিক সাড়ে ৩৭ মাসের মূল বেতন ও মহার্ঘ ভাতা পাবেন দুই কিস্তিতে।

স্বেচ্ছাবসরের পর পেনশনের হিসেব

স্বেচ্ছাবসরের পর পেনশনের হিসেব

এককালীন এই অর্থ ছাড়াও গ্র্যাচুইটি এবং পেনশনের টাকাও পাবেন স্বেচ্ছাবসরের আবেদনকারী কর্মীরা। কর্মীর বয়স ৫৫ বছর বা তার কম হলে তিনি ২০২৫ সালের ফেব্রুয়ারি মাসে গ্র্যাচুইটির টাকা পাবেন। বয়স ৫৫ বছরের বেশি হলে তাঁর ৬০ বছর বয়স হওয়ার এক মাসের মধ্যে গ্র্যাচুইটির টাকা পাবেন বলে বিএসএনএল জানিয়েছে। স্বেচ্ছাবসরের জন্য আবেদন করা কর্মী, আধিকারিকের পেনশন ২০২০ সালের ৩১ জানুয়ারির পর থেকেই চালু হয়ে যাবে। কিন্তু, ওই পেনশনের পরিমাণ বর্তমান বেতনের ১২৫ শতাংশের বেশি হবে না।

English summary
BSNL announces Voluntary Retirement Scheme for employees
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X