• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জঙ্গি হামলার মুখে অমরনাথ যাত্রা, জম্মুতে আন্তঃসীমান্ত সুড়ঙ্গের খোঁজ পেল বিএসএফ

Google Oneindia Bengali News

এ বছরের অমরনাথ যাত্রা বানচাল করার পরিকল্পনা ভেস্তে দিল বিএসএফ। জম্মু–কাশ্মীরের সাম্বা জেলায় বিএসএফ ও আইবি মাটির তলায় সুড়ঙ্গের মুখের সন্ধান পেয়েছে। বিএসএফ মনে করছে, পাকিস্তানের জৈশ–ই–মহম্মদ (‌জেম)‌–এর দু’‌জন আত্মঘাতী হামলাকারীকে ভারতে প্রবেশ করানোর জন্য এই সুড়ঙ্গ খোঁড়া হয়েছিল।

অমরনাথ যাত্রা ব্যাহত করার প্রচেষ্টা ব্যর্থ

অমরনাথ যাত্রা ব্যাহত করার প্রচেষ্টা ব্যর্থ

বিএসএফ জানিয়েছে যে সুড়ঙ্গের খোঁজ পাওয়ার সঙ্গে সঙ্গে, বিএসএফ আসন্ন অমরনাথ যাত্রা ব্যাহত করার পাকিস্তান জঙ্গী গোষ্ঠীর পরিকল্পনা সঙ্গে সঙ্গে নস্যাৎ করে দিয়েছে। প্রসঙ্গত, কোভিড-১৯ মহামারির কারণে দু'‌বছর অমরনাথ যাত্রা স্থগিত হয়েছিল, তবে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় বার্ষিক অমরনাথ যাত্রা ফের শুরু হতে চলেছে ৩০ জুন থেকে যা চলবে ১১ অগাস্ট পর্যন্ত। বিএসএফ এক বিবৃতিতে বলেছে, '‌২১টি বালির ব্যাগ উদ্ধার করা হয়েছে যা সুড়ঙ্গের প্রস্থানকে শক্তিশালী করতে ব্যবহৃত হয়েছিল। গত দেড় বছরের কম সময়ের মধ্যে ৫টি সুড়ঙ্গ উদ্ধার হয়েছে।'‌ গত ২২ এপ্রিল জম্মুর সুঞ্জওয়ানে সিআইএসএফ-এর বাসের ওপর জঙ্গি হামলায় নিহত হন অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর। এরপরই নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয় আত্মঘাতী হামলাকারিরা। এই ঘটনার ১৫ দিন পর আন্তঃসীমান্ত সুড়ঙ্গ সনাক্ত করে বিএসএফ।

 ১১টি সুড়ঙ্গের খোঁজ

১১টি সুড়ঙ্গের খোঁজ

বিএসএফ এ প্রসঙ্গে জানিয়েছে যে গত ১৬ মাসে বিএসএফ আন্তর্জাতিক সীমান্তের নীচে এ ধরনের কাঠামো প্রথম আবিষ্কার করে, যা গত এক দশকে এই নিয়ে মোট ১১টি সুড়ঙ্গের খোঁজ মিলেছে। গত বছর জানুয়ারিতে সেনা বাহিনী কাটুয়া জেলার হিরানগর সেক্টরের কাছে ২টি সুড়ঙ্গ সনাক্ত করেছিল। বিএসএফ জম্মু টুইটে বলেছে, '‌আজকে বিএসএফ জম্মু বাহিনী সাম্বা আন্তর্জাতিক সীমান্ত এলাকায় একটু সুড়ঙ্গের সন্ধান পায়, পাকিস্তানের নাশকতা চালানোর পরিকল্পনা নস্যাৎ করল বিএসএফ।'‌

ভারত থেকে খুবই কম দুরত্বে এই সুড়ঙ্গ

ভারত থেকে খুবই কম দুরত্বে এই সুড়ঙ্গ

বুধবার বিকেল সাড়ে ৫টার দিকে চক ফকিরা সীমান্ত ফাঁড়ি এলাকায় চলমান সুড়ঙ্গ-বিরোধী অভিযানে সেনারা এই সুড়ঙ্গটি সনাক্ত করে। বিএসএফ বলেছে, 'আইবি থেকে ১৫০ মিটার দূরত্বে এবং সীমান্ত বেড়া থেকে ৫০ মিটার দূরত্বে একটি নতুন খনন করা সুড়ঙ্গটি পাকিস্তানি পোস্ট চমন খুর্দ (ফিয়াজ) এর বিপরীতে সনাক্ত করা হয়েছিল, যার ৯০০ মিটার দূরে অবস্থিত ভারত।'‌ বিএসএফ এও জানিয়েছে, চক ফকিরা সীমান্ত আউটপোস্ট থেকে সুড়ঙ্গটি ৩০০ মিটার দূরে এবং শেষ ভারতের গ্রাম থেকে ৭০০ মিটার দূরে অবস্থিত।

 বিএসএফের ভূমিকা

বিএসএফের ভূমিকা

এখানে বলে রাখা দরকার যে বিএসএফ সেনা বাহিনীর পাশাপাশি প্রায় ১৯২ কিমি আইবি ও নিয়ন্ত্রণ রেখা (‌এলওসি)‌ পরিচালনা করছে এবং সীমান্তের ওপার থেকে সন্ত্রাসীদের অনুপ্রবেশ, অস্ত্র ও মাদকদ্রব্যের চোরাচালান এবং ড্রোন কার্যকলাপের যে কোনও প্রচেষ্টাকে দমন করার জন্য কঠোর নজরদারি রাখছে।

এবার খাস কলকাতায় কুপিয়ে খুন! বেনিয়াপুকুর পুলিশের জালে ২ বন্ধু এবার খাস কলকাতায় কুপিয়ে খুন! বেনিয়াপুকুর পুলিশের জালে ২ বন্ধু

English summary
bsf found suspicious tunnel in jammus cross border area before amarnath yatra
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X