• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গুজরাতে ব্রিজ দুর্ঘটনা, তড়িঘড়ি গ্রেফতার মেরামতের দায়িত্বে থাকার সংস্থার ৯ জন

Array
Google Oneindia Bengali News

বড় প্রশ্নের মুখে পড়ল ওরেভা নামে ব্রিজের দায়িত্ব থাকা সংস্থা। তাঁদের বিরুদ্ধে একাধিক গোলযোগের অভিযোগ উঠেছে। ফিটনেস টেস্ট থেকে লোক বেশি উঠিয়ে দেওয়া সব কিছুর মূলে ওই সংস্থা। আর এসব কাণ্ডের জেরে প্রাণ গেল ১৪১ জনের। তড়িঘড়ি ঘটনায় গ্রেফতার হল ৯ জন।

গুজরাতে ব্রিজ দুর্ঘটনা, তড়িঘড়ি গ্রেফতার দায়িত্বে থাকার সংস্থার ৯ জন

ওই ৯ জনের মধ্যে রয়েছে ওরেভা নামক সংস্থার অফিসাররা। ওই সংস্থাই ব্রিজের সারাই, টিকিট বিক্রি থেকে শুরু করে নিরাপত্তা রক্ষী ঠিক করা, সবকিছুর দায়িত্বে ছিল তারা। গুজরাতের ওই সংস্থার বিরুদ্ধে নিয়ম ভাঙার একাধিক অভিযোগ উঠেছে। অভিযোগ রয়েছে একাধিক নিরাপত্তার নিয়ম ভাঙার অভিযোগ। এই ঘটনা ঘটেছে ব্রিজ নতুন করে খোলার চার দিনের মধ্যেই।

বলা হচ্ছে মোরাবি ব্রিজের সিভিক বডির সঙ্গে ১৫ বছরের চুক্তির পর ওরেভা এর কাজের জন্য দায়িত্ব দেয় এক অনামি ছোট সংস্থাকে। যাদের নাম দেবপ্রকাশ সলিউশন। তারা ঠিক ভাবে কাজ করতে পারেনি সঙ্গে অতিরিক্ত লোক ওঠানো তো আছেই।

সাত মাস ধরে কাজের পর মোরাবি ব্রিজ খুলে যায় ২৪ অক্টোবর। তার আগে এই প্রেস কনফারেন্সে এই কথা বলা হয়েছিল। সেই সময় তিনি বলেছিল ব্রিজ সারাতে খরচ হয়েছে ২ কোটি টাকা। এও বলা হয়েছিল যে মানুষ ব্রিজের উপর অত্যাচার না করলে ১৫ বছরেও কোনও সমস্যা হবে না। হল ঠিক উল্টোটা।

সেই সময় বলা হয়েছিল ব্রিজ তৈরি হয়েছিল বহু দিন আগে। কাঠের পাটাতন ছিল আর বিম ছিল। আর বাকি ফাঁকা। সেই সময় বলা হয়েছিল যে, "যারা বড় দলে আসবেন তাঁদের জন্য টিকিটে ছাড় দেওয়া হবে। টিকিটের দাম ছিল জনপ্রতি ১৭ টাকা। মিউনিসিপ্যাল কর্পোরেশন এমনটাই জানিয়েছিল। কর্তৃপক্ষ এও বলে যে তাঁদের মনে নেই পুরোপুরি এগ্রিমেন্ট কী হয়েছিল তবে। প্রত্যেক বছর টিকিটের দাম একটু করে বাড়ানো হবে তা বলা হয়েছিল।

তথ্য বলছে যে, সময়ের আগেই এই ব্রিজ খুলে দেওয়া হয়েছিল। বলা হয়েছিল অন্তত আট থেকে ১২ মাস এই ব্রিজ বন্ধ করতে হবে সারাইয়ের পর। অথচ তা অত্যন্ত দ্রুত খুলে দেওয়া হয়। কোনও ফিটনেস টেস্টও নেওয়া হয়নি।

যে সময়ে ওই দুর্ঘটনা ঘটে সেই সময়ে একসঙ্গে ৫০০ জন দাঁড়িয়েছিলেন। আর সেই সময়েই ব্রিজের তার ছিঁড়ে যায়। শয়ে শয়ে মানুষ পড়ে যায় জলে। নিয়ম অনুযায়ী ১২৫ জন মানুষ একবারে চড়তে পারেন ওই ব্রিজে। এর বেশি ভার তা বহন করতে পারবে না। আর সেখানে ছিল ৫০০ জন। ফল যা হয়েছে, তা ভয়ঙ্কর।

দায়সারা কাজ নিয়ে প্রশ্ন, ১৪০ বছরের পুরনো ব্রিজ সারাই হয়েছিল মাত্র ২ কোটিতেই দায়সারা কাজ নিয়ে প্রশ্ন, ১৪০ বছরের পুরনো ব্রিজ সারাই হয়েছিল মাত্র ২ কোটিতেই

English summary
9 arreested in bridge collapse case in Gujarat
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X