• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা থেকে মুক্তি লাভের পরে বাড়ছে মস্তিষ্কের সমস্যা! 'ব্রেন ফগের' জালে সিংহভাগ রোগী

  • |

করোনা নিয়ে গবেষণার অন্ত নেই সারা বিশ্বজুড়ে। বর্তমানে এই মারণ ভাইরাস সংক্রান্ত নতুন নতুন তথ্যের মাঝেই বিজ্ঞানীদের চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে করোনা পরবর্তী 'ব্রেন ফগ'-এর মতো সমস্যা। করোনা যুদ্ধে মুক্তি লাভের পরেও চিন্তাবিভ্রম, ভুল বোঝা, মনোযোগে ব্যাঘাত এবং স্মৃতিলোপের মত উপসর্গ দেখা যাচ্ছে একাধিক রোগীদের মধ্যে। যা নিয়ে গত ক'মাস যাবৎ চিন্তার শেষ নেই চিকিৎসকমহলে।

৪,০০০ করোনা রোগীর উপর গবেষণা

৪,০০০ করোনা রোগীর উপর গবেষণা

বর্তমানে মার্কিন মুলুকে ইন্ডিয়ানা স্কুল অফ মেডিসিন-এর তত্ত্বাবধানে প্রায় ৪,০০০ করোনা থেকে সেরে ওঠা রোগীকে নিয়ে চলে গবেষণা। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এর মধ্যে অর্ধেকের বেশি সংখ্যক মানুষের মধ্যে 'ব্রেন ফগ'-এর দেখা মিলছে। করোনা আক্রান্ত স্বাস্থ্যকর্মীরা জানাচ্ছেন, সেরে ওঠার পরেও বারেবারে স্মৃতিভ্রম হচ্ছে তাঁদের। করোনা থেকে সেরে ওঠার পরেও কিছু রোগী জানাচ্ছেন তাঁদের যেন স্পষ্টতই মনে হচ্ছে এতদিন 'ডিমেনশিয়ার' শিকার হয়েছিলেন তিনি।

 ঘুমে ব্যাঘাত ঘটছে রোগীদের

ঘুমে ব্যাঘাত ঘটছে রোগীদের

এদিকে ইন্ডিয়ানা স্কুলের গবেষণার আগেও আগস্ট মাসে ফ্রান্সের প্যারিস বিশ্ববিদ্যালয়ের গবেষণাতেও উঠে এসেছিল একইরকম তথ্য। সেই গবেষণা অনুযায়ী, প্রায় ৩৪% করোনা আক্রান্ত রোগী স্মৃতিভ্রমের কথা জানিয়েছিলেন, ২৮% রোগী মনোযোগের অভাব এবং ৩১% রোগী ঘুমের ব্যাঘাত সম্পর্কিত সমস্যার সম্মুখীন হয়েছেন। ইতিপূর্বে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষণা জানিয়েছিল, শ্বাসযন্ত্র ছাড়াও মাথার গোলযোগ ঘটাতে সক্ষম এসএআরএস-সিওভি-২ ভাইরাস। গবেষকরা জানাচ্ছেন, কোভিড ভাইরাস মগজের কোষের জমজ তৈরি করে অক্সিজেন চুরির উদ্দেশ্যে, ফলে অক্সিজেনের অভাবে মারা যায় আসল 'ব্রেন সেল'। পরিণতিতে মাথার গোলযোগ অবশ্যম্ভাবী হয়ে দেখা দেয় রোগীদের মধ্যে।

 করোনা ছেড়ে যাওয়ার পরেও কেন এমনটা হচ্ছে?

করোনা ছেড়ে যাওয়ার পরেও কেন এমনটা হচ্ছে?

গবেষকদের বক্তব্য অনুযায়ী, হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরপরই সাধারণত এই 'ব্রেন ফগ'-এর দেখা মিলছে। যদিও এর স্থায়িত্বও খুব বেশি মাস নয় বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। যেহেতু কোভিড ভাইরাস মানবদেহের জন্য একেবারেই নতুন, তাই কোভিডের আগমনে দেহের প্রতিরোধী শক্তি অতিসক্রিয় হয়ে মানসিক সমস্যার জন্ম দিচ্ছে বলেও মত তাদের। করোনা থেকে সেরে ওঠার পরেও রোগীদের আরও কিছুদিন হাসপাতালে থাকালেই এর থেকে মুক্তি লাভ সম্ভব বলেও জানাচ্ছেন বিশেষজ্ঞরা। ডাক্তারি পরিভাষায় এর নাম 'এনসেফ্যালোপ্যাথি'। যদিও তাঁরা এও জানাচ্ছেন, এখনও এই বিষয়ে দীর্ঘ গবেষণার প্রয়োজন রয়েছে।

'ব্রেন ফগ' নিয়ে চলছে আরও বিশদ গবেষণা

'ব্রেন ফগ' নিয়ে চলছে আরও বিশদ গবেষণা

ইন্ডিয়ানা স্কুল অফ মেডিসিন-এর পাশাপাশি 'ব্রেন ফগ'-এর বিষয়ে স্পেন ও মার্কিন মুলুকে জোরকদমে গবেষণা চলছে বলে জানা যাচ্ছে। স্পেনের বিজ্ঞানীদের গবেষণা অনুযায়ী, করোনা যুদ্ধে জয়ের পরেও ৭৫% রোগীর মধ্যে শ্বাসপ্রশ্বাসের সমস্যা দেখা যাচ্ছে। তাঁদের মতে, প্রতি ১০ রোগীর মধ্যে একজনের স্নায়ুতন্ত্রে গোলযোগ ধরা পড়ছে। মার্কিন বিজ্ঞানীরা আবার 'অ্যানোসমিয়া'-এর মত সমস্যা লক্ষ্য করছেন অনেক রোগীদের মধ্যে। 'অ্যানোসমিয়া'-এর অর্থ গন্ধগ্রহণ বা গন্ধচেনার ক্ষমতা আংশিক বা সম্পূর্ণ লোপ পাওয়া। স্বাদ বুঝতে পারার ক্ষমতা লোপ এবং অনিয়মিত নাড়ির মত সমস্যাও দেখা যাচ্ছে করোনা থেকে সেরে ওঠা রোগীদের মধ্যে, এমনটাই জানাচ্ছেন বিজ্ঞানীরা।

কলকাতাঃ বেলেঘাটা বিস্ফোরণের ঘটনায় এনআইএ তদন্তের দাবি লকেট চট্টোপাধ্যায়ের

মহামারীর কোপে বিশ্ব অর্থনীতিতে গাঢ় হচ্ছে মন্দার ছায়া, মাইনাসে চলছে আর্থিক বৃদ্ধি

English summary
after coronavirus infection most of the Patients suffering from 'brain fog', say researchers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X