• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্রহ্মস মিসাইলের রেঞ্জ ১০০ কিমি বেড়ে হবে ৫০০ কিমি

ভারত-রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি ব্রহ্মস মিসাইলের রেঞ্জ আরো ১০০ কিলোমিটার বাড়িয়ে ৫০০ কিলোমিটার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নির্মাতা সংস্থা ইন্দো-রাশিয়ান ব্রহ্মস এরোস্পেস লিমিটেডের ম্যানেজিং কো-ডিরেক্টর অ্যালেকজান্ডার মাকসিচেভ জানিয়েছেন, রেঞ্জ বাড়ানোর জন্য মিসাইলের গতিও বাড়ানো হবে।

ব্রহ্মস মিসাইলের রেঞ্জ ১০০ কিমি বেড়ে হবে ৫০০ কিমি

এরোস্পেস কোম্পানির ওই কর্তার কথায়, ২০০৭ সালে তৈরি হওয়া ব্রহ্মসের সর্বোচ্চ রেঞ্জ এখন ৪০০ কিলোমিটার এবং গতি ২.৮ ম্যাক। মিসাইলের গতি বাড়িয়ে ৪.৫ ম্যাক করা হবে ওই সংস্থার তরফে জানানো হয়েছে। আধুনিকীকরণের মাধ্যমে ব্রহ্মসকে হাইপারসাউন্ড মিসাইলে পরিণত করে হবে বলেও জানিয়েছেন ইন্দো-রাশিয়ান এরোস্পেস লিমিটেডের কো-ডিরেক্টর অ্যালেকজান্ডার মাকসিচেভ।

ব্রহ্মস এরোস্পেস কোম্পানির এক রিপোর্টে বলা হয়েছে, কয়েক বছরের মধ্যেই ভারতে আরও বেশি সংখ্যায় ব্রহ্মস সুপারসনিক মিসাইল আসতে চলেছে। ভারত এই অস্ত্র তাদের ও রাশিয়ার কোনও বন্ধু দেশকে বিক্রিও করতে পারে বলে নির্মাতা সংস্থার তরফে জানানো হয়েছে।

পাহাড়ের আড়ালে লুকিয়ে থাকা শত্রুদেরও সহজেই টার্গেট করতে পারে ব্রহ্মস। ভারতীয় সেনাবাহিনীর পাঁচটি রেজিমেন্টের প্রত্যেকটিতে এই মিসাইল ১০০টি করে আছে বলে প্রতিরক্ষা দফতর সূত্রে খবর। ইতিমধ্যেই ভারতীয় যুদ্ধবিমান সুখোই ৩০ এমকেআই ও তেজসে ব্রহ্মস এনজি মিসাইলের ব্যবহার শুরু হয়েছে বলেও বায়ুসেনা সূত্রে খবর।

English summary
BrahMos missile's range to be increased to 500 kms from 400 kms
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X