• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিন সংঘাতের আবহেই শক্তি বাড়ল ঘাতক ব্রহ্মসের! সফল উৎক্ষেপণের সাক্ষী ভারত

  • |

চিনের সঙ্গে সংঘাতের আবহে ক্রমেই নিজের সামরিক শক্তিবৃদ্ধিতে শান দিচ্ছে ভারত। ইতিমধ্যেই ফ্রান্স থেকে আগত রাফাল যুদ্ধ বিমানও হাতে পেয়েছে ভারত। এবার চিনা ড্রাগানকে ঘায়ের করতে আরও শক্তি বাড়ল সুপারসনিক ক্রুজ মিসাইল ব্রহ্মসের। বুধবারই রাশিয়া ও ভারতের যৌথ উদ্যোগে তৈরি এই ঘাতক মিসাইলিটির পরীক্ষামূলক ভাবে সফল উৎক্ষেপণ করল ভারত।

চিন সংঘাতের আবহেই শক্তি বাড়ল ঘাতক ব্রহ্মসের! সফল উৎক্ষেপণের সাক্ষী ভারত

সূত্রের খবর, ব্রহ্মসের এই আধুনিক সংষ্করণটি শব্দের থেকে দ্রুত গতিতে ছুটে গিয়ে আঘাত আনতে পারে শত্রু শিবিরে। ৪০০ কিলোমিটার দূর থেকে আঘাত হেনে একনিমেষে বানচালা করে দিতে পারে শত্রুর পরিকল্পনা। সম্প্রতি ডিআরডিও-র পিজে-১০ প্রকল্পের আওতায় ওই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় দায়িত্বে থাকা প্রতিরক্ষা সংস্থা। এই ক্ষেত্রে এর আগে ২০০৫ সালে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র তুলে দেওয়া হয় ভারতীয় নৌহ বাহিনীক হাতে। এবার তারই উন্নত সংষ্করণের সফলভাবে পরীক্ষা সারল ডিআরডিও।

ভারতীয় সেনা সূত্রে খবর, এর আগে ২৯০ কিলোমিটার পর্যন্ত দূরে থাকা লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারত ব্রহ্মসের আগের সংষ্করণটি। কিন্তু বর্তমানে তার ক্ষমতা বাড়িয়ে ৪০০ কিলোমিটার করেছে মিসাইলটির নির্মাতা সংস্থা BrahMos Corporation। ওয়াকিবহাল মহলের ধারণা প্রস্তুতকারক সংস্থার থেকে সবুজ সংকেত মেলার পর ভারতীয় বায়ুসেনা এই স্বছন্দেই ব্যবহার করতে পারবে এই প্রাণঘাতী মিসাইলটি।

বাবরি ধ্বংসের কলঙ্ক মুছে যেতেই মুখ খুললেন লালকৃষ্ণ আডবাণী, যা বললেন বিজেপির লৌহপুরুষ

English summary
deadly missile brahmos is gaining strength in the aftermath of the china conflict india has witnessed a successful launch
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X