• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতীয় বাজারে পণ্য বয়কটের ডাকে ১৭০০ কোটি ডলারের ক্ষতি হতে পারে চিনা রপ্তানিতে

  • |

লাদাখ সীমান্তে চিন-ভারত সংঘর্ষের রেশ এবার এসে পড়েছে দেশীয় বাজারেও। ক্রমেই অবনতি ঘটছে চিন-ভারত সম্পর্কের, বাড়ছে যুদ্ধ সম্ভাবনা। লাদাখ সংঘর্ষের জেরে ২০ জন ভারতীয় সেনা-জওয়ান শহীদ হন। এমতাবস্থায়, চিনের উপর ক্ষোভ উগড়ে দিয়ে সারা দেশ জুড়েই চিনা পণ্য বয়কটের ডাক দেওয়া হয়। সূত্রের খবর, একাধিক ই-কমার্স সংস্থার হাত ধরে বার্ষিক ৭৪০০ কোটি ডলারের পণ্য ভারতে রপ্তানি করে চিন। এদিন এই সমস্ত চিনা পণ্য বিক্রি বর্জন করার জন্য একাধিক ই-কমার্স সংস্থা গুলির কাছে আবেদন জানায় দেশের বিভিন্ন ব্যবসায়ী সংস্থা।

ভারতীয় দ্রব্যের মাধ্যমেই প্রতিস্থাপন করা সম্ভব চিনা পণ্য

ভারতীয় দ্রব্যের মাধ্যমেই প্রতিস্থাপন করা সম্ভব চিনা পণ্য

এদিকে খুচরা ব্যবসায়ীরা বার্ষিক প্রায় ১৭০০ কোটি ডলারের চিনা পণ্য লেনদেন করে থাকেন। চিন থেকে আমদানি করা এই পণ্যের গুলির মধ্যে প্রধানত থাকে,খেলনা, গৃহস্থালি সামগ্রী, মোবাইল, বৈদ্যুতিন পণ্য, এবং কিছু প্রসাধন সামগ্রী। এই সমস্ত দ্রব্যই ভারতীয় পণ্যের মাধ্যমে প্রতিস্থাপন করা যেতে পারে বলেই জানিয়েছে একটি জাতীয় বাণিজ্য সংস্থা।

বিভিন্ন দেশীয় ব্যবসায়ী সংস্থা চিনা পণ্য ব্যবহারের বিরুদ্ধে সোচ্চার

বিভিন্ন দেশীয় ব্যবসায়ী সংস্থা চিনা পণ্য ব্যবহারের বিরুদ্ধে সোচ্চার

'উই, ইন্ডিয়া ফেডারেশন ' এর পক্ষ থেকে ব্যপর মণ্ডল বলেন, " আমরা আমাদের সদস্য দের চিনা দ্রব্য মজুত, ও নতুন করে চিনা দ্রব্য আমদানি করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছি"। সমিতির সাধারণ সম্পাদক ভি কে বানসাল জানিয়েছেন, "আমরা ই-বাণিজ্য সংস্থাগুলিকে চাইনিজ পণ্য বিক্রয় নিষিদ্ধ করার অনুরোধ করছি।" এছাড়াও বিভিন্ন চিনা পণ্য বিক্রি নিষিদ্ধ করার জন্য ই-কমার্স সংস্থাগুলিকে নির্দেশ দেওয়ার বিষয়ে কেন্দ্রের কাছে দরবার করেন ভারতীয় ব্যবসায়ীরা।

প্রতিবাদ-বিক্ষোভে চিনা দ্রব্য ভাঙচুরের চিত্র

প্রতিবাদ-বিক্ষোভে চিনা দ্রব্য ভাঙচুরের চিত্র

বয়কটের ডাক উঠতেই বিভিন্ন জায়গায় চিনা পণ্য ভাঙচুরের ছবি দেখা গেছে। জাতীয় ব্যবসায়ী সংগঠন দ্য কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি) 'ভারতীয় সামান-হামারা অভিযান' শীর্ষক ব্যানারের আওয়ায় চিনা দ্রব্য বর্জনের ডাক দিয়েছে। তারা ইতিমধ্যেই ৩০০০ চিনা পণ্য সম্বলিত ৫০০ মূল প্রোডাক্টের একটি তালিকা প্রকাশ করেছে।

 ভারতীয় তারকাদের চিনা সামগ্রীর বিজ্ঞাপনে কাজ না করার অনুরোধ

ভারতীয় তারকাদের চিনা সামগ্রীর বিজ্ঞাপনে কাজ না করার অনুরোধ

এদিকে ইতিমধ্যেই সিএআইটি এর তরফে কিছু তারকাদের উদ্দেশ্যে খোলা চিঠি পাঠিয়েও চিনা দ্রব্য বর্জনে সামিল হওয়ার আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি, বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন, অক্ষয় কুমার এবং ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি এবং শচীন তেন্ডুলকরকে কোনও রকম চিনা দ্রব্যের বিজ্ঞাপন প্রচারে কাজ না করার জন্য অনুরোধ করা হয়েছে। ভারত শেষমেশ চিনা পণ্যের সামনে প্রাচীর তুললে,চিনা বাণিজ্য ধাক্কা খাওয়ার প্রভূত সম্ভাবনা রয়েছে বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল।

শহীদ পরিবারের প্রতি শ্রদ্ধা জানাতে হলে বদলা চাই, মন্তব্য সোমেন মিত্রের

লাদাখ নিয়ে ব্যাকফুটে চিন! ভারতের আক্রমণাত্মক মনোভাব সাফ করে লাদাখে বায়ুসেনা প্রধান

English summary
boycott of Chinese goods could cost 17 billion dollar in Chinese exports,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X