• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মারাঠা সংরক্ষণের আপত্তি নেই তবে সংরক্ষণের শতাংশ ঠিক করে দেবে হাইকোর্ট

সরকারি চাকরি এবং শিক্ষা ক্ষেত্রে পিছিয়ে পড়া মারািঠদের জন্য ১৬ শতাংশ সংরক্ষণ ঘোষণা করেছিল মহারাষ্ট্র সরকার। সংরক্ষণের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিল অনেকে। সেই আবেদনের প্রেক্ষিতেই বৃহস্পতিবার মামলার শুনানি ছিল। তাদে হাইকোর্ট সংরক্ষণের বিরোধিতা খারিজ করে দিেয় জানায় ১৬ শতাংশটা বড় বেশি হয়ে যাচ্ছে। তাই শতাংশের হিসেবটা হাইকোর্টই ঠিক করে দেবে বলে জানিয়েছে।

মারাঠা সংরক্ষণের আপত্তি নেই তবে সংরক্ষণের শতাংশ ঠিক করে দেবে হাইকোর্ট

গত বছরের ৩০ নভেম্বর এই সংরক্ষনের কথা ঘোষণা করেছিল মহারাষ্ট্র সরকার। এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জািনয়ে আদালতে মামলা করেন অনেকে। ৬ ফেব্রুয়ারি থেকে বিচারপতি রঞ্জিত মোরে এবং বিচারপতি ভারতী দাংরের ডিভিশন বেঞ্চে চলছিল মামলার শুনানি। এপ্রিলে অভিযোগ নেয়া বন্ধ করে বেঞ্চ। সরকারের পক্ষ থেকে বারবার দাবি করা হয়েছিল মারাঠা জাতি পিছিয়ে পড়ছে, সেকারণেই এই সংরক্ষণ জরুরি।

আবেদনকারীদের অভিযোগ ছিল সরকার সংরক্ষণের সিদ্ধান্ত নিয়ে মারাঠিদের মধ্যে ভেদাভেদ তৈরি করতে চাইছে। কারণ কেন্দ্রের ওবিসি সংরক্ষণের তালিকায় প্রথম থেকেই মারাঠিরা রয়েছে তার উপরে রাজ্য সরকারের সংরক্ষণের সিদ্ধান্ত ভোট রাজনীতি বলে দাবি করেছিলেন তাঁরা।

[আরও পড়ুন: নাম নেই খসড়া তালিকায়, গলায় ওড়নার ফাঁস দিয়ে আত্মঘাতী অসমের কিশোরী]

বম্বে হাইকোর্টের এই রায়ের পর একটু হলেও স্বস্তি পেয়েছে ফড়নবীশ সরকার। কারণ সামনেই মহারাষ্ট্রের বিধানসভা ভোট। তার আগে হাইকোর্টের এই রায় অত্যন্ত তা‌ৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এখন দেখার শুধু কত শতাংশ সংরক্ষণ দেওয়ার কথা জানায় আদালত।

[আরও পড়ুন: নুসরত-মিমির প্রথম বক্তব্য সংসদ কক্ষে! কী চাইলেন যাদবপুর-বসিরহাটের সাংসদরা ]

English summary
The Bombay High Court h‌as upheld the Maratha reservation Bill, but court will decide the percentage of quota
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X