• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনকে নাস্তানাবুদ করতে তৈরি এবার ভারতীয় বায়ুসেনা! হাতে এল নতুন অ্যাপাচে, চিনুক হেলিকপ্টার

চিন পিছু হটলেও সীমান্তে সক্রিয় রয়েছে ভারতীয় সেনাবাহিনী৷ নিয়মিত ভারত-চিন সীমান্তে রাত্রিকালীন টহল দিতে দেখা যাচ্ছে ভারতীয় বায়ুসেনার অ্যাপাচে হেলিকপ্টার, চিনুক হেলিকপ্টার ও মিগ-২৯ যুদ্ধবিমানকে৷ প্রসঙ্গত, ১৫ জুন ভারত ও চিনা সেনার মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছিল রাতের অন্ধকারেই। তাই আগাম সতর্কতা হিসাবেই চিনের উপর নজরদারি চালাতে ভারতীয় বায়ুসেনার এই পদক্ষেপ।

অ্য়াপাচে ও চিনুক সামরিক হেলিকপ্টার হাতে পেল ভারতীয় বায়ুসেনা

অ্য়াপাচে ও চিনুক সামরিক হেলিকপ্টার হাতে পেল ভারতীয় বায়ুসেনা

এদিকে এরই মধ্যে আমেরিকা থেকে কেনা সবক'টি অ্য়াপাচে ও চিনুক সামরিক হেলিকপ্টার হাতে পেল ভারতীয় বায়ুসেনা। চিনের সঙ্গে সীমান্ত সংঘাতের আবহেই ভারতের হাতে আসে বাকি থাকা ৫টি করে অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার। এর আগে বাকি থাকা পাঁচটি চিনুক হেলিকপ্টরও ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দিয়েছিল বোয়িং।

সজাগ ভারত

সজাগ ভারত

১৯৬২ সালের ভারত-চিন যুদ্ধের পর সব থেকে খারাপ পরিস্থিতি উপনীত হয়েছে লাদাখে। এই আবহে চিনা সেনা পিছু হটার বিষয়ে ঐক্যমতে পৌঁছালেও সেই কাজে ঢিলেমি দিচ্ছে বলে খবর। আর এই পরিস্থিতিতে এক ইঞ্চিও জমি চিনকে না ছাড়তে বিশেষ ভাবে তৈরি হচ্ছে ভারতীয় বায়ুসেনা। দুর্গম পাহারে আকাশ থেকে চিনা গতিবিধির উপর নজর রাখতে তৈরি হচ্ছে নতুন ব্লুপ্রিন্ট।

চিনকে রুখতে তৈরি ভারত

চিনকে রুখতে তৈরি ভারত

কোনও ভাবে যাতে চিন ধোকা দিয়ে গালওয়ানে ফের অনুপ্রবেশের চেষ্টা না করে তার জন্য ২৪ ঘণ্টা সজাগ রয়েছে ভারতীয় বায়ুসেনা। দিনের পাশাপাশি এখন তাই রাতেও আকাশে টহল দিচ্ছে ভারতীয় বায়ুসেনা। এর ফলে কোনও রকম চিনা গতিবিধি খুব সহজে এবং খুব দ্রুত নজরে আসবে ভারতের।

সব ক্ষেত্রে সক্ষম অ্যাপাচে ও চিনুক

সব ক্ষেত্রে সক্ষম অ্যাপাচে ও চিনুক

আর এই ২৪ ঘণ্টা সজাগ থাকতে ভারতীয় বায়ুসেনাকে সাহায্য করবে বোয়িংয়ের এই হেলিকপ্টরগুলি। দিন হোক বা রাত, সমতল হোক বা পার্বত্য অঞ্চল, নজরদারি থেকে শুরু করে নিরাপত্তা, শান্তি অভিযান বা হামলা, যে কোনও পরিবেশ, পরিস্থিতিতে অদ্বিতীয় এই অ্যাপাচে কপ্টারের ভূমিকা। একইভাবে, চিনুকও যে কোনো পরিবেশে অক্লেশে কাজ সমান সক্ষম। বিশ্বের অন্যতম নির্ভরযোগ্য ও দক্ষ এই কপ্টার।

উত্তেজনার মাঝেই আরও শক্তিশালী ভারত

উত্তেজনার মাঝেই আরও শক্তিশালী ভারত

প্রসঙ্গত, ২০১৫ সালে আমেরিকার বোয়িং-এর থেকে ২২টি এএইচ-৬৪ই অ্যাপাচে হেলিকপ্টার ও ১৫টি সিএইচ-৪৭এফ(আই) চিনুক হেলিকপ্টার কেনার সিদ্ধান্ত নেয় প্রতিরক্ষামন্ত্রক। ভারত সহ বিশ্বের ১৭টি দেশ অ্যাপাচে ব্যবহার করে। ভারত এই কপ্টারের সর্বাধুনিক সংস্করণ কিনেছে।

করোনা পরিস্থিতিতে নয়া ঘোষণা মুখ্যমন্ত্রীর

লাদাখ নিয়ে ১৫ ঘণ্টার ম্যারাথন বৈঠক! চতুর্থ দফায় কোন সিদ্ধান্তে পৌঁছল ভারত ও চিনের সেনা?

English summary
Boeing completed the delivery of all new Apache and Chinook helicopters to the Indian Air Force
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X