আগুন থেকে শিক্ষা, এমনই কড় পদক্ষেপ বিএমসি-র, কলকাতার পদক্ষেপ কী

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

মুম্বইয়ের কমলা মিল রেস্টুরেন্টে অগ্নিকাণ্ডের জেরে কড়া ব্যবস্থা নিল বৃহম্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন। বহু অবৈধ নির্মাণ ভেঙে ফেলার সঙ্গে, অভিযুক্তদের বিরুদ্ধে লুকআউট নোটিসও জারি করা হয়েছে। শুক্রবার এই অগ্নিকাণ্ডের ঘটনায় ১৪ জনের মৃত্যু হয়।

 আগুন থেকে শিক্ষা, এমনই কড় পদক্ষেপ বিএমসি-র

কমলা মিল রেস্টুরেন্টে অগ্নিকাণ্ড থেকে শিক্ষা নিল বৃহম্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন। শনিবার কর্পোরেশনের প্রায় ১০০০ অফিসার ও কর্মী পাব, মল, রেস্টুরেন্টের কমপক্ষে ৩১৬ টি বেআইনি নির্মাণ ভেঙে দেয়। কমলা মিল ছাড়াও এগুলি ছিল শহরের টোডি মিল, পেনিনসুলার বিজনেস পার্ক ছাড়াও ওয়ারলি, বান্দ্রা, আন্ধেরি এবং জুহুর একাংশে এই অভিযান চালানো হয়। সামনের দু-সপ্তাহে এই অভিযান জারি থাকবে বলে জানিয়েছে বৃহম্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন।

পুড়ে যাওয়া কমলা মিল এলাকা পরিদর্শনে যাওয়ার পরেই বৃহম্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনকে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফরনবিশ। সেন্ট্রাল মুম্বইয়ে থাকা টেক্সটাইল মিল বন্ধ হয়ে যাওয়ার পর সেখানে গড়ে উঠেছে কংক্রিটের টাওয়ার।

মিউনিসিপ্যাল কমিশনার জানিয়েছেন, নতুন বছর শুরুর আগেই বার-রেস্টুরেন্টগুলি তাদের সেফটি নর্মস মানছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

শুধু বৃহম্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনই নয়, থানে মিউনিসিপ্যাল কর্পোরেশনও 'হঠাৎ' অভিযান শুরু করেছে।

কমলা মিল রেস্টুরেন্টে অগ্নিকাণ্ডের ঘটনায় নতুন করে তিনটি কেস দায়ের করেছে বৃহম্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন। অবৈধ নির্মাণের জেরেই এই কেস দায়ের করা হয়েছে। তবে তিনটি ক্ষেত্রই অভিযুক্তরা অন্তর্বর্তী জামিনের আবেদন করতে পারে বলে অনুমান প্রশাসনের। পুলিশ ও দমকলের তরফে আগুন লাগার প্রকৃত কারণ জানতে তদন্ত শুরু হয়েছে।

শুক্রবারে অগ্নিকাণ্ডের ঘটনায় হাসপাতালে ভর্তি তাকা ১৪ জনের মধ্যে তিনজনকে ছেড়ে দেওয়া হয়েছে। ভাটিয়া হাসপাতাল সূত্রে খবর, এর মধ্যে ১০ জনের অবস্থা স্থিতিশীল। তাদের অগ্নিদগ্ধ হওয়ার পরিমাণ ৩০ থেকে ৩৫ শতাংশ।

আগুন লাগার ঘটনার পরই অবশ্য দোষারোপের পালা শুরু হয়ে যায়। কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপম ঘটনায় বিজেপি বিধায়ক সুধাকর দেশমুখের দিকে অভিযোগের আঙুল তুলেছেন। অবৈধ নির্মাণে এই বিজেপি নেতাই অনুমতি দিয়েছেন বলে অভিযোগ নিরুপমের।

পুলিশ সূত্রে খবর, কমলা মিলের মালিক রমেশ গোভানির বিরুদ্ধেও অভিযোগ দায়ের করা হয়েছে।

English summary
BMC demolishes illegal structures at 316 places, cops looking for owners of gutting pub

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.