• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কৃষক আন্দোলন নিয়ে বিশেষ সাক্ষাৎকারে বিকেইউ নেতা রাকেশ টিকাইত! ফের নয়া হুঁশিয়ারি মোদীকে

  • |

এগারো দফা বৈঠকের পর আজও মেলেনি কোনও রফা সূত্র। এদিকে এখনও নিজেদের অবস্থানে অনড় দুপক্ষই। যদিও সংষ্কারে রাস্তা খোলা থাকলেও কৃষি আইন বাতিলের রাস্তায় যে কোনোভাবেই হাঁটা হবে না তা স্পষ্ট করেছে কেন্দ্র। অন্যদিকে আই বাতিল না হলে আন্দোলন ছেড়ে কোনোভাবেই যাচ্ছেন না বলে সাফ জানিয়ে দিয়েছে প্রতিবাদী কৃষক। এমতাবস্থায় দিল্লির কৃষক আন্দোলন নিয়ে ইন্ডিয়া টুডে-র বিশেষ সাক্ষাৎকার 'সিধিবাতে’ মুখ খুললেন ভারতয়ী কিষান ইউনিয়নের জনপ্রিয় নেতা রাকেশ টিকাইত।

কৃষক আন্দোলন বিশেষ সাক্ষাৎকারে মুখ খুললেন রাকেশ টিকাইত

কৃষক আন্দোলন বিশেষ সাক্ষাৎকারে মুখ খুললেন রাকেশ টিকাইত

এদিকে কৃষক নেতাদের সঙ্গে একাধিক বৈঠকে এর আগে উপস্থিত খাকতে দেখা গিয়েছে কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমার, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংকেও। এছাড়াও উপস্থিত ছিলেন একাধিক উচ্চপদস্থ আমলা। কিন্তু তারপরেও বেরোয়নি রফাসূত্র। এই প্রসঙ্গে বলতে গিয়েই রাকেশ টিকাইতের সাফ জবাব, আদপে উপর মহলের নির্দেশ ছাড়া মন্ত্রীরা কোনও কথাই বলতে চাননা। আর যদি বা বলেন সেখানে কৃষকদের দাবি দাওয়া মেটানোর ন্যূনতম ইচ্ছাও ওদের নেই।

 প্রশ্ন করলেই চা খেতে বেরিয়ে যান

প্রশ্ন করলেই চা খেতে বেরিয়ে যান

এমনকী আলোচনা পর্বে কৃষকদের তরফে তাদের একটা প্রশ্ন করা হলে চা বিরতির নামে তারা ভিতরে গিয়ে শলা পরামর্শ শুরু করে দেন। আদপে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাই নেই এই সরকারের, এমনটাই বললেন রাকেশ টিকাইত। এমনকী কেন্দ্র কৃষক-আন্দোলনের দীর্ঘসূত্রীতা প্রসঙ্গে প্রশ্ন করা হলে তীব্র ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় বিকেইউ-র এই জনপ্রিয় নেতাকে। এমনকী মিটিং চলাকালীন সময় একাধিক মন্ত্রী-আমলাদের উপস্থিতি থাকলেও কৃষি মন্ত্রীই বেশিরভাগ সময় মুখ খুলে থাকেন বলেও জানান তিনি।

নেতা-মন্ত্রীদের সিদ্ধান্তহীনতা নিয়ে ক্ষোভ

নেতা-মন্ত্রীদের সিদ্ধান্তহীনতা নিয়ে ক্ষোভ

এমনকী কৃষি দফতেরর অন্যান্য আমলা সহ কেন্দ্রের একাধিক নেতা-মন্ত্রীর সিদ্ধান্তহীনতা নিয়ে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় নরেন্দ্র সিং তোমারকে। তবে শেষবারের মিটিং পর্যন্তও কৃষকদের তরফে আইন বাতিলেরই পক্ষেই সওয়াল করা হয়েছে বলেও জানান রাকেশ টিকাইত। তবে কৃষি মন্ত্রীর পাশাপাশি এইবার কেন্দ্রীয় মন্ত্রী পীযূস গোয়ালও মুখ খোলেন বলে জানান তিনি।

মোদীকে কী বার্তা দিলেন রাকেশ টিকাইত

মোদীকে কী বার্তা দিলেন রাকেশ টিকাইত

এদিকে সরকার আইন বাতিলে নারাজ জানা সত্ত্বেও তারা মিটিংয়ের রাস্তায় কেন হাঁটছেন সেই প্রশ্ন করা হয় এই বিশেষ সাক্ষাৎকারে। এমনকী কৃষকদের সঙ্গে পরামর্শ করার জন্য মোদীর বার্তা নিয়ে প্রশ্ন করা হয় তাঁকে। এই প্রশ্নের জবাব দিতে গিয়ে রাকেশ টিকাইত বলেন, " মোদী তো বলছেন একটা কলেই নাকি তাকে পাওয়া যাবে। তাহলে তিনি সেই নম্বর প্রকাশ্যে নিয়ে আসুন না। তারপরেই আমরা ফোন করছি। "যদিও দিল্লির কৃষক আন্দোলনের পরবর্তী পদক্ষেপ সমস্ত কৃষক সংগঠনের সাথে আলাপ আলোচনার পরেই ঠিক করা হবে বলেও জানান তিনি।

তৃণমূল একের পর এক ফাউল করছে! দুর্নীতি নিয়ে মমতার সরকারকে নিশানা মোদীর তৃণমূল একের পর এক ফাউল করছে! দুর্নীতি নিয়ে মমতার সরকারকে নিশানা মোদীর

English summary
bku leader rakesh tikait in an exclusive interview on the farmers movement did he warn pm narendra modi again
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X