• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গেরুয়া ঝড়ে ধরাশায়ী কংগ্রেস, কৃষক আন্দোলনের মাঝেই বিরোধীদের 'জবাব' বিজেপির

করোনা আবহের মাঝেই কৃষি আইন নিয়ে সরব হয়েছে পাঞ্জাব, হরিয়ানা শহ বেশ কয়েকটি রাজ্যের কৃষকরা। কেন্দ্র বিরোধী সেই হাওয়া থেকে রাজনৈতিক ফায়দা তুলতে ময়দানে নেমেছিল প্রায় সব বিরোধী রাজনৈতিক দল। সেই অবস্থায় রাজস্থানের কংগ্রেস সরকারও সরব হয়েছিল বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে। তবে সেই আবহেও নিজেদের রাজ্যে পঞ্জায়েত নির্বাচনে ধরাশায়ী হতে হল কংগ্রসেকে।

পঞ্চায়েতগুলিতে আধিপত্য ধরে রাখতে পারল না কংগ্রেস

পঞ্চায়েতগুলিতে আধিপত্য ধরে রাখতে পারল না কংগ্রেস

এর আগে অশোক গেহলটের নেতৃত্বে কংগ্রেস নিজেদের সরকার বাঁচাতে সক্ষম হয়েছিল রাজস্থানে। তবে এরপর বিজেপি বিরোধী হাওয়াকে কাজে লাগিয়ে সেই রাজ্যের পঞ্চায়েতগুলিতে নিজেদের আধিপত্য ধরে রাখতে পারল না কংগ্রেস। ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে বিজেপির বড় জয় অস্বস্তিতে ফেলেছে সেরাজ্যে ক্ষমতায় থাকা কংগ্রেসকে।

বিজেপির বিশাল জয়

বিজেপির বিশাল জয়

জানা গিয়েছে রাজস্থানের পঞ্চায়েত সমিতিগুলিতে বিজেপি পেয়েছে ১৮৩৩টি আসন, যেখানে কংগ্রেসের ঝুলিতে ১৭১৩টি আসন। জেলা পরিষদে বিজেপি পেয়েছে ২৬৫টি আসন, কংগ্রেস পিছিয়ে রয়েছে ২০১টি আসন জিতে। মঙ্গলবার দুপুর পর্যন্ত নির্বাচনের ফলাফলের ট্রেন্ডে এগিয়ে ছিল কংগ্রেস। কিন্তু সন্ধের দিকে বদলাতে থাকে চিত্রটা।

কী বললেন জেপি নাড্ডা?

কী বললেন জেপি নাড্ডা?

এই জয়ের পর বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা টুইট করে লেখেন, 'গ্রামীণ এলাকার ভোটাররা যেভাবে আমাদের উপর আস্থা রেখেছেন, তার জন্য আমি কৃতজ্ঞ। রাজস্থানের পঞ্চায়তী ব্যবস্থার উপর আমাদের পূর্ণ আস্থা রয়েছে। এই জয় এটারই প্রমাণ যে গ্রামীণ গরিব কৃষক এবং শ্রমিকরা প্রধানমন্ত্রী মোদীর উপর আস্থা রেখেছেন।'

কৃষক আন্দোলনের মাঝে বিশাল জয়

কৃষক আন্দোলনের মাঝে বিশাল জয়

উল্লেখ্য, যেখানে দেশের বিরোধী দলগুলি বিজেপির বিরুদ্ধে সরব হয়েছে কৃষি আইনের বিরোধিতায়, সেখানে পদ্মশিবিরের এই জয় নিসন্দেহে উল্লেখযোগ্য। রাজনৈতিক বিশেষজ্ঞদের মত, বিজেপির এই জয় রাজস্থানের পরবর্তী নির্বাচনের আবহাওয়া নির্ধারণ করল। তাছাড়া উত্তর ভারতের কংগ্রেস শাসিত এই রাজ্যে বিজেপির এই বিশাল জয় বিরোধীদেরকে গেরুয়া শিবিরের 'জবাব'।

জোট সঙ্গী হারিয়েও অটল বিজেপি

জোট সঙ্গী হারিয়েও অটল বিজেপি

এদিকে কয়েকদিন আগেই রাজস্থানে অনুষ্ঠিত হয়েছিল পুরো নির্বাচন। সেই নির্বাচনে কংগ্রেস ভালো ফল করেছিল। তবে সেই রাশ তারা পঞ্চায়েত নির্বাচনে ঝরে রাখতে পারেনি। এদিকে এনডিএ-র অন্যতম শরিক দল আরএলপি কৃষি আইন নিয়ে কেন্দ্রের বিরোধিতার পথে হেঁটেছে। কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়ে জেরে আরএলপি সাংসদ হনুমান বেনিওয়াল জোট ছাড়ার হুঁশিয়ারিও দিয়েছিলেন। পঞ্চায়েত ভোটে তাই আলাদাই লড়াই করেছিল তাঁর দল। তবুও বিজেপির জনপ্রিয়তা তাতে কমেনি।

কলকাতাঃ কৃষকদের পাশে থাকার বার্তা দিয়ে ডিএসও এবং এআইডিএসওর মশাল মিছিল

বিস্ফোরক কৈলাশ! উত্তরকন্যা অভিযান নিয়ে পুলিশের 'মিথ্যাচার'-এর পর্দা ফাঁস বিজেপির

English summary
BJP wins big in Rajasthan against Congress in Panchayat elections amid ongoing farmer protest
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X