• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপি-শিবসেনার মধুচন্দ্রিমায় ইতি পড়ছে! মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে বড় ভাঙন এনডিএ-তে

লোকসভা ভোট মিটতেই গাঁটছড়া ভাঙতে চলেছে বিজেপি ও শিবসেনার। মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে বিজেপি জোট ভেঙে একলা চলতে চাইছে শিবসেনা। বিশেষ সূত্রে জানা গিয়েছে, বিজেপি মহারাষ্ট্র বিধানসভার ২৮৮টি আসনেই প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি নিচ্ছে। ফলে লোকসভা নির্বাচনের জোট ভেঙে দুই সহযোগী দল একে অপরের বিরুদ্ধে লড়াই করতে পারে।

একলা চলার বার্তা

একলা চলার বার্তা

সপ্তাহখানেক আগে মহারাষ্ট্র বিজেপির প্রধান চন্দ্রকান্ত পাতিল বলেছিলেন যে, বিজেপি ও শিবসেনা আসন্ন বিধানসভা নির্বাচনে লড়বে আসন ভাগাভাগি করে। এ ব্যাপারে উভয় দলের প্রধানই শীঘ্রই বৈঠকে বসবে বলে মনস্থ করে। তাঁদের আসন রফা প্রায় চূড়ান্ত। কয়েকটি আসন নিয়ে কথা বলা জরুরি বলে জানিয়েছিলেন বিজেপি রাজ্য সভাপতি। কিন্তু সপ্তাহকালের মধ্যে পাল্টি খেল বিজেপি।

১৯-এর শুরুতে জোট, শেষে ছেদ

১৯-এর শুরুতে জোট, শেষে ছেদ

লোকসভা নির্বাচনের আগে ২০১৯-এর শুরুতেই বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ এবং শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে একটি যৌথ সংবাদ সম্মেলনে ভাষণ দিয়েছিলেন। তখনও বার্তা দিয়েছিলেন যে, দু'দলই সমান সংখ্যক আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে এবং বাকি আসন অন্য এনডিএ-র দলকে জন্য ছেড়ে দেওয়া হবে।

আসন রফাও পাকা হয়েছিল

আসন রফাও পাকা হয়েছিল

স্থির হয়েছিল বিজেপি ও শিবসেনা উভয়েই ১৩৫টি করে আলনে প্রার্থী দেবে। বাকি ১৮ টি আসনে প্রার্থী দেবে এনডিএ অন্য ছোট শরিকরা। টিকিট বিতরণের সময় বিজেপির জন্য ১৩২টি আসন বরাদ্দ হয়। এর মধ্যে তাঁদেরই ১২২ জন বিধায়ক রয়েছেন। অন্য দল থেকে আসা চার বিধায়ক রয়েছেন, আর রয়েছে ছ'জন নির্দল বিধায়ক।

প্রশ্নে সংখ্যা, আরও দাবি

প্রশ্নে সংখ্যা, আরও দাবি

এই অবস্থায় বিজেপির ব্যাখ্যা, যদি আমরা ১৩৫টি আসনেই প্রতিদ্বন্দ্বিতা করি তবে এর অর্থ আমাদের নতুন প্রার্থীর জন্য তিনটি আসন থাকবে। বিজেপি এবং সেনা উভয়ই এই পরিস্থিতি সম্পর্কে অবগত হয়েই জোটের প্রক্রিয়া শুরু করে। এখন এই অবস্থায় দুই দলের মধ্যে আলাপচারিতা শুরু হয়। বিজেপি আরও কয়েকটি আসন পাওয়ার চেষ্টা করে।

২৮৮ আসনে প্রার্থী দিতে প্রস্তুত

২৮৮ আসনে প্রার্থী দিতে প্রস্তুত

এরই মধ্যে সোমবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী এবং বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশ ইঙ্গিত দেন যে, শিবসেনা বিজেপির চেয়ে কম আসন পাবে। তবে তিনি জোর দিয়েছিলেন যে বিজেপি-শিবসেনা জোট অব্যাহত থাকবে। বিজেপি এবং শিবসেনা গতবার যথাক্রমে ১২২ ও ৬৩টি আসনে জয়ী হয়। এই অবস্থায় বিজেপি ২৮৮ আসনে প্রার্থী দিতে প্রস্তুত।

English summary
BJP wants to run alone to leave Shiv Sena in Assembly Election of Maharastra. BJP was apparently preparing to contest from all 288 seats in Maharashtra
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X