• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সিন্ধিয়া ফরমুলা কি কাজ করবে মহারাষ্ট্রে? উদ্ধবকে সরাতে কোন রণকৌশলে শান দিচ্ছে বিজেপি

সিন্ধিয়া ফরমুলা কি কাজ করবে মহারাষ্ট্রে? উদ্ধবকে সরাতে কোন রণকৌশলে শান দিচ্ছে বিজেপি
Google Oneindia Bengali News

মহারাষ্ট্রে উদ্ধব সরকারের পতন ঘটাতে মরিয়া চেষ্টা চালাচ্ছে বিজেপি। যদিও এই ঘরনের ঘটনা র আগে একাধিক রাজ্য ঘটিয়েছে গেরুয়া শিবির। মধ্যপ্রদেশ, কর্নাটকে এই ভাবেই বিরোধীদের জোট সরকারের পতন ঘটিয়ে নিজেরা সরকার গড়েছে। মধ্যপ্রদেশে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া সহ একাধিক কংগ্রেস বিধায়ককে নিজেদের পকেটে পুরতে সমর্থ হয়েছিল বিজেপি। কিন্তু রাজস্থানে সেই প্রচেষ্টা বিফলে গিয়েছে। সচিন পাইলটকে ঠিক বাগে আনতে পারেনি তারা। মহারাষ্ট্রে আবার মধ্যপ্রদেশের সমীকরণেই হাঁটছে তারা।

মহারাষ্ট্রে শিন্ডেকে নিয়ে টানাপোড়েন

মহারাষ্ট্রে শিন্ডেকে নিয়ে টানাপোড়েন

চরম সংকটে মহরাষ্ট্রের আগাড়ি সরকার। শিন্ডেকে ভাঙিয়ে সরকার ফেলার চেষ্টা চালিয়ে যাচ্ছে বিজেপি। বিদ্রোহী হয়ে শিন্ডের সঙ্গ নিয়েছেন ২০ শিবসেনা বিধায়ক। তাঁদের প্রথমে গুজরাতের সুরাটে একটি রিসর্টে রাখা হয়েছিল। কারোর সঙ্গেই তাঁদের যোগাযোগ করতে দেওয়া হচ্ছিল না। এমনকী শিন্ডে সহ ২০ বিদ্রোহী বিধায়ককে রিসর্টের বাইরে পর্যন্ত যেতে দেওয়া হচ্ছে না। শিবসেন যাতে তাঁদের নাগাল না পায় তার জন্য অসমের গুয়াহাটিতে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে তাঁদের। এদিকে ক্রমাগত শিন্ডের কছে বার্তা পাঠিয়ে চলেছে শিবসেনা।

সিন্ধিয়ার সমীকরণেই কি হাঁটছে বিজেপি

সিন্ধিয়ার সমীকরণেই কি হাঁটছে বিজেপি

মহারাষষ্ট্রের আগাড়ি সরকারকে ফেলতে মধ্যপ্রদেশের সমীকরণে হঁাঁটতে পারে বিজেপি। মধ্যপ্রদেশে ২০১৮-তে সরকার গঠন নিয়ে প্রবল টানা পোড়েন হয়েছিল। গোটা দেশে যখন েগরুয়া ঝড় বইছে তখন মধ্যপ্রদেশে শিবরাজ সিং সরকারকে হার মানতে হয়েছিল কংগ্রেসের কাছে। কমল নাথকে মুখ্যমন্ত্রী করে মধ্য প্রদেশে সরকার গড়ে কংগ্রেস। কিন্তু সেই সরকার বেশিদিন স্থায়ী হয়নি। সিন্ধিয়ার সঙ্গে কমলনাথের সম্পর্কের ফাটলকে কাজে লাগিয়েছিল বিজেপি। সিন্ধিয়াকে দলে টানতে সমর্থ হয়েছিল গেরুয়া শিবির। তার পরিণতি কমলনাথ সরকারের পতন।

রাজস্থানে বিফলে পরিকল্পনা

রাজস্থানে বিফলে পরিকল্পনা

মধ্যপ্রদেশের সমীকরণ খাটেনি রাজস্থানে। গেহলটের সঙ্গে সচিন পাইলটের বিরোধকে কাজে লাগাতে চেয়েছিল বিজেপি। হঠাৎ করে পাইলটের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছিল না। সকলেই ভাবতে শুরু করেছিলেন সিন্ধিয়ার মত কংগ্রেসের হাত ছাড়া হল পাইলট। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। বিরোধ মিটিয়ে পাইলট ফিরে আসেন গেহলট সরকারের মধ্যেই। কিন্তু বিধানসভা নির্বাচনের আগে ফের সেই বিরোধ উস্কে উঠবে কিনা তা বলা যাচ্ছে না। কারণ মহারাষ্ট্রে যে পথে বিজেপি এগোচ্ছে। রাজস্থানেও সেই পথে ফের চেষ্টা করতে পারে বিজেপি। কিন্তু পাইলটকে দলে টানা খুব একটা সহজ হবে না বলেই মনে করছে রাজনৈতিক মহল।

পতনের পথে আগাড়ি সরকার

পতনের পথে আগাড়ি সরকার

কংগ্রেস-এনসিপি এবং শিবসেনা জোটের আগাড়ি সরকার হয়তো আর স্থায়ী হল না। পদত্যাগ করতে চলেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। তাঁর ছেলে আদিত্য ঠাকরে নিজের প্রোফাইল থেকে মন্ত্রী শব্দটি সরিয়ে দিয়েছেন। এদিকে আবার শিন্ডেকে সামনে রেখে বিজেপি সরকার গড়তে প্রস্তুত বলে বার্তা দিয়েছেন। এই নিয়ে তমুল রাজনৈতিক টানাপোড়েন শুরু হয়েছে মহারাষ্ট্রে। তড়ি ঘড়ি জরুরি বৈঠক ডেকেছে কংগ্রেস। এনসিপিও জরুরি বৈঠক শুরু করেছে।

বরাবরই শিন্ডেকে পথের কাঁটা ভেবে এসেছেন উদ্ধব, একনাথের চিন্তা বাড়িয়েছে আদিত্য ঠাকরেবরাবরই শিন্ডেকে পথের কাঁটা ভেবে এসেছেন উদ্ধব, একনাথের চিন্তা বাড়িয়েছে আদিত্য ঠাকরে

English summary
Maharashtra Political crisis update news
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X