• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মধ্যপ্রদেশ নিয়ে চূড়ান্ত নাটক! কংগ্রেসের 'করোনা-ছুটির' বিরুদ্ধে সুপ্রিমকোর্টে বিজেপি

Google Oneindia Bengali News

করোনা ভাইরাস আপাতত দশ দিনের জন্য মধ্যপ্রদেশের কমলনাথ সরকারকে বাঁচাতে সক্ষম হয়েছে। তবে কংগ্রেসের এই 'চালের' বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টে যেতে চলেছে বিজেপি। মধ্যপ্রদেশের রাজ্যপাল লালাজি ট্যান্ডনের নির্দেশে আজই মধ্যপ্রদেশের বিধানসভায় শক্তি পরীক্ষা ছিল মুখ্যমন্ত্রী কমলনাথের। তবে করোনা ভাইরাসের করাণ দেখিয়ে ২৬ মার্চ পর্যন্ত মুলতুবি করা হয় অধিবেশন। আর এর জেরে পিছিয়ে যায় আস্থা ভোটও।

রাজ্যপালের দ্বারস্থ হয় বিজেপি

রাজ্যপালের দ্বারস্থ হয় বিজেপি

এর আগে রাজ্যপালের সঙ্গে দেখা করে বিজেপির ১০৬ জন বিধায়ক দাবি করেন যে কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। এই পরিস্থিতিতে আস্থা ভোট করে নতুন সরকার গঠন করার প্রক্রিয়া শুরু হোক। এরপরই রাজ্যের রাজ্যপাল বিধানসভার অধ্যক্ষকে নির্দেশ দেন আস্থা ভোটের জন্য।

রাজ্যপালের বিরুদ্ধে কংগ্রেসের তোপ

রাজ্যপালের বিরুদ্ধে কংগ্রেসের তোপ

তবে রাজ্যপালের এই নির্দেশকে ভালো চোখে দেখেনি কংগ্রেস। আস্থা ভোট নিয়ে দোনামনা দেখা যায় কংগ্রেসের অন্দরে। রাজ্যপালের নির্দেশকে অসাংবিধানিক আখ্যা দিয়ে কংগ্রেস বিধায়করা এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বলেন কমলনাথকেই। এরপর একই সুরে কমলনাথ রাজ্যপালকে চিঠি লিখে জানিয়ে দেন, বিধানসভার অধ্যক্ষের উপর রাজ্যপালের কোনও কর্তৃত্ব নেই।

বিধানসভায় বিজেপি-কংগ্রেস তরজা

বিধানসভায় বিজেপি-কংগ্রেস তরজা

এরই মধ্যে আজ মধ্যপ্রদেশের বাজেট অধিবেশন শুরু হলে রাজ্যপাল তাঁর বক্তব্যের শেষ পাতাটি পড়েই বেরিয়ে যান। পাশাপাশি কংগ্রেস সরকারকে সংবিধান মেনে চলার আহ্বানও জানান তিনি। এই সময় বিজেপি বিধায়কদের গলায় শোনা যায়, 'হাম হোঙ্গে কামিয়াব' (আমরা করব জয়) গানটি। স্লোগান তোলে কংগ্রেস বিধায়করা।

করোনা ভাইরাসের জেরে অধিবেশন মুলতুবি হয়

করোনা ভাইরাসের জেরে অধিবেশন মুলতুবি হয়

বলা হচ্ছে করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে অধিবেশন মুলতুবি করা হয় মধ্যপ্রদেশ বিধানসভার। আর এর জেরেই আজ আস্থা ভোট হওয়ার কথা থাকলেও তা আপাতত হচ্ছে না। আর তাই স্বস্তির নিশ্বাস নিতে পারবেন কমলনাথ। কারণ তাঁর হাতে তো শুধু মাত্র কংগ্রেসের ৯৪ জন বিধায়ক। এই পরিস্থিতিতে কী ভাবে তিনি সরকার বাঁচাবেন।

সুপ্রিমকোর্টে যাবে বিজেপি

সুপ্রিমকোর্টে যাবে বিজেপি

এদিকে আজ আস্থা ভোট হওয়ার কথা থাকলেও তাজ্জব কথা যে বিধানসভার কার্যপ্রণালীতে কিন্তু এই বিষয়টি 'লিস্টেড' বা তালিকাভুক্ত ছিল না। যা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে, তবে কী কংগ্রেস আগের থেকেই আস্থা ভোট পিছিয়ে দেওয়ার কৌশল ঠিক করে রেখেছিল? আর এই অভিযোগ নিয়েই এবার সুপ্রিমকোর্টের দ্বারস্থ হতে চলেছে বিজেপি।

English summary
মধ্যপ্রদেশ নিয়ে চূড়ান্ত নাটক! কংগ্রেসের 'করোনা-ছুটির' বিরুদ্ধে সুপ্রিমকোর্টে বিজেপি
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X