• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'অজানা' সূত্র থেকে দেশের জাতীয় রাজনৈতিক দলগুলির কাছে 'ডোনেশন' আসছে ! চাঞ্চল্যকর রিপোর্ট এডিআর-এর

২০০৪ থেকে ২০০৫ আর তারপর ২০১৮ সাল থেকে ২০১৯ সাল, এমন বছরগুলিতে এক রহস্যময় সূত্রের তরফে ভারতের রাজনৈতিক দলগুলি টাকা পেয়ে এসেছে বলে দাবি করেছে অ্যাসোসিয়েশন অফ ডেমোক্রেটিক রিফর্মস। এই অ্যাসোসিয়েশন অফ ডেমোক্রেটিক রিফর্মসের সূত্রে একাধিক চাঞ্চল্যকর তথ্য উঠে আসছে।

কোন সূত্র ধরে এমন চাঞ্চল্যকর তথ্য সামনে এলো?

কোন সূত্র ধরে এমন চাঞ্চল্যকর তথ্য সামনে এলো?

অ্যাসোসিয়েশন অফ ডেমোক্রেটিক রিফর্মস বা এডিআর জানিয়েছে, দেশের ৭ টি জাতীয় স্তরের পার্টি নির্বাচন কমিশনের কাছে যে তথ্য় দিয়েছে , তা থেকেই এমন চাঞ্চল্যকর ঘটনার কথা জানতে পেরেছে অ্যাসোসিয়েশন অফ ডেমোক্রেটিক রিফর্মস। জানা গিয়েছে, ২০০৪ সাল থেকে অজানা সূত্র থেকে টাকা আসছে দেশের ৭ টি জাতীয় দলের কাছে।

কোন কোন দল সম্পর্কে এই তথ্য় এসেছে?

কোন কোন দল সম্পর্কে এই তথ্য় এসেছে?

অ্যাসোসিয়েশন অফ ডেমোক্রেটিক রিফর্মস জানিয়েছে, বিজেপি , কংগ্রেস, কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া, বহুজন সমাজবাদী পার্টি, এই তালিকায় রয়েছে। রয়েছে আরও বেশ কিছু দল। তবে কোন সূত্র থেকে এই টাকা এসেছে আর তার সঙ্গে ভারতীয় রাজনীতির কী যোগ রয়েছে,তা নিয়ে জল্পনা দানা বেঁধেছে।

 তালিকায় রয়েছে তৃণমূল কংগ্রেস!

তালিকায় রয়েছে তৃণমূল কংগ্রেস!

এডিআর এর রিপোর্ট জানিয়েছে, নির্বাচন কমিশনের তরফে তাঁদের হাতে পাওয়া যে ৭ দলের তালিকা এসেছে, তাতে নাম রয়েছে তৃণমূল কংগ্রেসেরও। এই পার্টিও অজানা সূত্র থেকে টাকা অনুদান হিসাবে পেয়েছে বলে খবর। তালিকায় নাম রয়েছে সিপিআইয়েরও।

কত টাকা এসেছে?

কত টাকা এসেছে?

জানা গিয়েছে, ২০০৪-০৫ সাল পর্যন্ত ও ২০১৮-২০১৯ সালএর মধ্যে দেশের রাজনৈতিক দলগুলি ১১,২৩৪ কোটি টাকা মোট পেয়েছে। আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় পার্টিগুলি এই তথ্য নির্বাচন কমিশনকে দিয়েছে। আর সেখানে কোন সূত্র থেকে চাকা এসেছে তা জানানো হয়নি। যা ঘিরে শুরু হয়ে গিয়েছে জল্পনা।

কোন কোন পদ্ধতিতে টাকা দেওয়া হয়েছে?

কোন কোন পদ্ধতিতে টাকা দেওয়া হয়েছে?

রিপোর্ট বলছে, ইলেক্টোরাল বন্ড, কুপন কেটে, ত্রাণের অনুদান হিসাবে এই টাকা দেওয়া হয়েছে। এছাড়াও 'ভোলান্টারি কনট্রিবিউশন ' ও মিটিং-মিছিলের অনুদান হিসাবে টাকা আসে। এমন তথ্যই দলগুলি নিজের পেশ করা আয়কর রিটার্নে জানিয়েছে। যদিও 'ভোলান্টারি কনট্রিবিউশন ' ছেকে মায়াবতীর পার্টি বিএসপি টাকা পায়নি বলে জানিয়েছে দল।

রহস্যময় সূত্র থেকে বিজেপির কাছে কত কোটি?

রহস্যময় সূত্র থেকে বিজেপির কাছে কত কোটি?

এডিআর জানিয়েছে, অজানা সূত্র থেকে তথা রহস্যময় সূত্র থেকে পাওয়া 'অনুদান' এর পরিমাণ নিয়ে বিজেপি নিজের তথ্য প্রকাশ করেছে। ১,৬১২ কোটি টাকা বিজেপির কাছে অজানা সূত্র থেকে এসে গিয়েছে। এই টাকার অঙ্ক, বিজেপির মোট টাকার পরিমাণের ৬৪ শতাংশ।

 কংগ্রেসের ঘরে কত কোটি টাকা?

কংগ্রেসের ঘরে কত কোটি টাকা?

জানা গিয়েছে, কংগ্রেসের কাছে ৭২৮.৮৮ কোটি টাকা এভাবেই এসেছে অজানা সূত্র থেকে। এমন তথ্য় পেশ করেছে কংগ্রেস। এই টাকার অঙ্ক কংগ্রেসের মোট আয়ের ২৯ শতাংশ। তবে কোন সূত্র ধরে এই টাকা আসছে, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে।

English summary
BJP to Congress, National Parties took over 11 crore from inknown source, says ADR .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X