• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপির নজরে বৈশ্য আর পিছিয়ে পড়া শ্রেণি, ২ উপমুখ্যমন্ত্রী চূড়ান্ত করল এনডিএ

ক্ষমতায় আসতেই বিহারে সাম্প্রদায়িক সমীকরণ শুরু করে দিয়েছে বিজেপি। নীতীশের দুই উপমুখ্যমন্ত্রী চূড়ান্ত করেছে এনডিএ জোট। তারকিশোর ও রেণুদেবী। তারকিশোর বৈশ্য সম্প্রদায়ের প্রতিনিধি আর রেণুদেবী বিহারের পিছিয়ে পড়া সম্প্রদায়ের প্রতিনিধি। এই দুই সম্প্রদায়ের ভোট ব্যাঙ্কের পাশাপাশি রেণুদেবীকে উপমুখ্যমন্ত্রী পদে বসিয়ে মহিলা ভোটারদের মুঠোয় রাখতে চেয়েছে বিজেপি।

দুই উপমুখ্যমন্ত্রী নীতীশের

দুই উপমুখ্যমন্ত্রী নীতীশের

নীতীশের শাসন কালে এই প্রথম দুই উপমুখ্যমন্ত্রী পেতে চলেছে বিহার। তারাকিশোর ও রেণুদেবী। দুজনেই দুটি বিশেষ সম্প্রদায়ের প্রতিনিধি। তারাকিশোর বৈশ্য সম্প্রদায়ের প্রতিনিধি আর রেণুদেবী একেবারে পিছিয়ে পড়া সম্প্রদায়ের প্রতিনিধি। একই সঙ্গে মহিলা ভোটারদের ভোটব্যাঙ্ক সুনিশ্চিত করেছে বিজেপি। ক্ষমতায় এসে সম্প্রদায় ভিত্তিতে ভোটের রাজনীতি শুরু করে দিয়েছে।

মুখ্যমন্ত্রী পদে শপথ নীতীশের

মুখ্যমন্ত্রী পদে শপথ নীতীশের

চতুর্থবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন নীতীশ কুমার। এবার আর সুশীল মোদী তাঁর উপ মুখ্যমন্ত্রী থাকছেন না। বিজেপি বেছে নিয়েছেন দুই উপমুখ্যমন্ত্রীকে। বিকেল সাড়ে চারটে নাগাদ শপথ গ্রহন করবেন নীতীশ। তাঁর সঙ্গে শপথ নেবেন তাঁর ১২ জন মন্ত্রী। তারমধ্যে দুই উপমুখ্যমন্ত্রীও রয়েছেন।

বিজেপির দাপট বাড়বে

বিজেপির দাপট বাড়বে

এবার চতুর্থবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী হলেও নীতীশের উপর বিজেপির চাপ থাকবে। তার কারণ এবার এনডিএ জোটে জেডিইউ-র ভোটকে ছাপিয়ে গিয়েছে বিজেপির ভোট। সেকারণেই এবারে নীতীশের মন্ত্রিসভায় বিজেপির মন্ত্রীরাই বেশি থাকবে। কাজেই এবারের মুখ্যমন্ত্রী পদে নীতীশের থাকাটা অতটা মসৃণ হবে না।

শপথে থাকছে না আরজেডি

শপথে থাকছে না আরজেডি

নীতীশ কুমারের শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকছে না আরজেডি। বিহারের একক বৃহত্তম দল হিসেবে নির্বািচত হয়েছে আরজেডি। কিন্তু কংগ্রেসের ভোটের ঘাটতির কারণে বিহারে সরকার গঠন করতে পারেনি জেডিইউ। এর জন্য কংগ্রেসকে কোণটাসা করেছে আরজেডি। এই নিয়ে প্রবল চাপান উতোর তৈরি হয়েছে মহাজোটের অন্দরে।

কলকাতাঃ কালীঘাটে দুস্থদের ভাইফোঁটা দিলেন ভারতী ঘোষ

বিহারের ফল থেকে শিক্ষা! উদ্যোগী কংগ্রেস, ফের বৈঠকে বামেদের সঙ্গে বৈঠক

English summary
BJP target Vaisya and backward community in Bihar Nitish Kumar will get 2 Deputy CM
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X