• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মিশন ২০২৩-এ বিজেপি কোন মডেল অনুসরণ করবে, লক্ষ্যপূরণে নয়া কৌশল রচনা

Google Oneindia Bengali News

২০২৪-এর আগে অনেক বড় রাজ্যেই বিধানসভা নির্বাচন। আগামী বছর যেমন নির্বাচন উত্তরপ্রদেশ ও গুজরাটে, তেমনই ২০২৩-এ কর্ণাটক, রাজস্থান,মধ্যপ্রদেশ, ছত্তিশগড়-সহ একাধিক রাজ্যে নির্বাচন রয়েছে। ২০২৪-এর আগে বিজেপি চাইছে গুরুত্বপূর্ণ রাজ্যগুলি জিতে অগ্রগতি ধরে রাখতে। তার জন্য নয়া মডেল অনুকরণ করেই এগোচ্ছে বিজেপি।

বিজেপির হারের ক্ষত মুছে যায়নি পাঁচ বছরে

বিজেপির হারের ক্ষত মুছে যায়নি পাঁচ বছরে

উত্তরপ্রদেশ-গুজরাটে যেমন বিজেপির একচ্ছত্র আধিপত্য রয়েছে। কিন্তু ২০১৯-এর লোকসভা ভোটের আগে হারতে হয়েছিল কর্ণাটক, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থানে। কংগ্রেসের কাছে সেই পরাজয়ের পরও ২০১৯-এ ঘুরে দাঁড়িয়ে লোকসভায় জিতে এসেছিল বিজেপি। কিন্তু তাতে রাজ্যগুলিতে হারের ক্ষত মুছে যায়নি। যদি ভোটে হারের পরও কর্ণাটক, মধ্যপ্রদেশে ক্ষমতা করায়ত্ত করেছে বিজেপি।

রাজ্য পুনরুদ্ধারে ঘূঁটি সাজাচ্ছে গেরুয়া শিবির

রাজ্য পুনরুদ্ধারে ঘূঁটি সাজাচ্ছে গেরুয়া শিবির

বিজেপি এখনও রাজস্থানে নিজেদের জয়ের সরণি খুঁজে পায়নি। তাই ২০২৩-এ রাজস্থান পুনরুদ্ধারে এখন থেকে ঘূঁটি সাজাচ্ছে গেরুয়া শিবির। রাজস্থান বিজেপি অনুসরণ করতে চাইছে গুজরাট মডেল। কিংবা মধ্যপ্রদেশ বা কর্ণাটক মডেলও তাঁরা প্রয়োগ করতে পারে। মরু-রাজ্যে নতুন পরিবর্তন আনতে এবং ২০২৩ সালে বিধানসভা নির্বাচনে বিজয়ের পথ সুগম করতে তাঁরা এখন থেকেই কৌশল রচনা করে রাখতে বদ্ধপরিকর।

ভিত শক্তিশালী করতে নয়া মডেলের খোঁজ বিজেপির

ভিত শক্তিশালী করতে নয়া মডেলের খোঁজ বিজেপির

রাজস্থান বিজেপির রাজ্য সভাপতি সতীশ পুনিয়া জানিয়েছে, নির্বাচন এখনও অনেক দূরে, কিন্তু আমরা সেই জন্য কৌশল রচনা শুরু করে দিয়েছি। আমরা দেখেছি কয়েকটি রাজ্য ভিত শক্তিশালী করার জন্য ভিন্নভাবে কাজ করছে এবং তাই আমরা তাদের মডেলগুলিও অধ্যয়ন করছি এবং রাজস্থানে আমরা তাদের অনুসরণ করব।

মধ্যপ্রদেশ থেকে কর্ণাটক-হিমাচল প্রদেশের উদাহরণ

মধ্যপ্রদেশ থেকে কর্ণাটক-হিমাচল প্রদেশের উদাহরণ

উদাহরণস্বরূপ তিনি বলেন, আমাদের প্রতিবেশী রাজ্য মধ্যপ্রদেশ কেন্দ্রীয় সরকারের স্কিমগুলিকে জনপ্রিয় করার জন্য দারুন কাজ করেছে। একইভাবে কর্ণাটক বিজেপি তার বুথ কমিটিগুলিকে শক্তিশালী করতে ভিন্নভাবে কাজ করছে। এছাড়াও, হিমাচলপ্রদেশে ডাক্তার, আইনজীবী-সহ বুদ্ধিজীবীদের নিয়ে গঠিত বিভিন্ন সংগঠনকে শক্তিশালী করে উদ্ভাবনের কাজ করছে বিজেপি।

শক্তিশালী ভিত তৈরির জন্য 'পান্না মডেল' প্রয়োগ

শক্তিশালী ভিত তৈরির জন্য 'পান্না মডেল' প্রয়োগ

বিজেপি বিভিন্ন রাজ্যে ভালো ফল করার জন্য, পেশাদারদের নিয়ে বিভিন্ন দল গঠন করা হয়েছে। হাজার হাজার সংখ্যায় বিভিন্ন জগতের মানুষ তৃণমূল পর্যায় থেকে উঠে এসে গেরুয়া পার্টিকে শক্তিশালী করেছে। গত কয়েক মাস ধরে আমরা 'পান্না মডেল' নিয়ে কাজ করছি, যা গুজরাটে সফল প্রমাণিত হয়েছে। এই মডেলের অধীনে, আমাদের কর্মীরা একটি শক্তিশালী ভিত তৈরির জন্য একটি নির্দিষ্ট ব্লকের প্রতিটি পরিবারের সঙ্গে সংযোগ স্থাপন করছি।

গুজরাটের পর 'পান্না মডেল' প্রয়োগ এবার রাজস্থানে

গুজরাটের পর 'পান্না মডেল' প্রয়োগ এবার রাজস্থানে

তিনি বলেন, "এই মডেলটি একটি পার্টিকে সঙ্ঘবদ্ধ করে তুলবে। গুজরাতে পান্না মডেলের সৌজন্যে নির্বাচনের পর নির্বাচনে জয়ী হয়েছে বিজেপি। এবার এই মডেল বিজেপি ব্যবহার করতে চাইছে মরুরাজ্য রাজস্থানেও। তিনি আরও বলেন, "রাজস্থানে বিকল্প ধারায় একটা করে মেয়াদ নির্বাচনে জয়ী হওয়ার পুরনো মডেলটি এখন শেষ করতে আমরা আগ্রহী। আমরা চাই পদ্ম প্রস্ফুটিত থাকুক। তা নিশ্চিত করার জন্য এই প্রবণতাগুলি গভীরভাবে পর্যবেক্ষণ ও অধ্যয়ন করছি আমরা।

English summary
BJP makes strategy according Gujarat Model win various states including Rajasthan 2023 Assembly Election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X