• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গুজরাতে আরও একবার বিজেপি সরকার! আপেই যাত্রাভঙ্গ কংগ্রেসের, শেষ সমীক্ষায় পূর্বাভাস

গুজরাতে আরও একবার বিজেপি সরকার! আপেই যাত্রাভঙ্গ কংগ্রেসের, শেষ সমীক্ষায় পূর্বাভাস
  • |
Google Oneindia Bengali News

আরও একবার মোদী-রাজ্যে বিজেপির সরকার! অন্তত এমনই আভাস এবিপি-সি ভোটারের সমীক্ষায়। আপ কংগ্রেসের যাত্রাভঙ্গ করে বিজেপিকে বিপুল জয় এনে দেবে বলেই পূর্বভাসে জানিয়েছে এই সমীক্ষা রিপোর্ট। ২০১৭-য় যে লড়াই কংগ্রেসের দিকে থেকে এসেছিল, এবার আপের কল্যাণ সেই মসৃণ জয় পেতে চলেছে বিজেপি, মনে করছেন সমীক্ষকরা।

গুজরাতে আরও একবার বিজেপি সরকার! আপেই যাত্রাভঙ্গ কংগ্রেসের, শেষ সমীক্ষায় পূর্বাভাস

গুজরাতে মহারণের দামামা বেজে গিয়েছে। ডিসেম্বরের ১ ও ৫ তারিখে গুজরাতে দু-দফায় ভোট। আর ৮ নভেম্বর গুজরাত ও হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচলের ফল প্রকাশিত হবে। ভোটের আগে একেবারে অন্তিম পর্যায়ের সমীক্ষাতেও এবিপি-সি ভোটার তাঁদের সমীক্ষা রিপোর্ট বদলালো না। পূর্ব সমীক্ষার মতোই দুই-তৃতীয়াংশ আসন নিয়ে এবারও বিজেপি ক্ষমতায় আসছে।

এবিপি-সি ভোটারের সমীক্ষা অনুযায়ী বিজেপি পেতে পারে ১৩৪ থেকে ১৪২টি আসন। পূর্ববর্তী সমীক্ষায় এবিপি-সি ভোটার জানিয়েছিল বিজেপি সর্বোচ্চ ১৩৯টি আসন পেতে পারে। এবার সমীক্ষায় জানাল তার থেকে বেশি ১৪২টি আসন পেতে পারে বিজেপি। আর কংগ্রেস এবার পেতে পারে সাকুল্যে ২৮ থেকে ৩৬টি আসন। আর আম আদি পার্টি পাবে সাতে থেকে ১৫টি আসন।

গুজরাতে বিজেপির চ্যালেঞ্জার হয়ে ওঠার লড়াইয়ে কোমর বেঁধে এবার নেমেছে আপ। মূলত কংগ্রেসকে ভেঙেই তারা বেড়ে ওঠে। এবিপি-সি ভোটারের সমীক্ষায় আভাস কংগ্রেসের ভোটব্যাঙ্কেই ভাঙন ধরিয়েছে আপ। বিরোধী ভোট ভাগ হওয়ায় বিজেপির জয়ের পথ সুগম হয়েছে। আপ কংগ্রেসের ভোট কেটে বিজেপিকে সুবিধা পাইয়ে দিতে চলেছে।

এবিপি-সি ভোটারের সমীক্ষায় আভাস আম আদমি পার্টি বা আপ মোদী-রাজ্যে প্রথমবার নেমে দাগ কাটতে সমর্থ হলেও বিজেপিকে কোনও চ্যালেঞ্জ দেওয়া তো দূর, বরং সুবিধা পাইয়ে দেবে। কংগ্রেসকে মোদী-রাজ্যে পিছিয়ে দেবে তারা। তবে প্রধান বিরোধী দল হওয়ার ব্যাপারে এগিয়ে থাকবে কংগ্রেসই। আম আদমি পার্টি এই রাজ্যে দ্বিতীয় স্থানে থাকবে।

সাম্প্রতিক সমীক্ষা রিপোর্ট অনুযায়ী বিজেপি এবার ৪৫.৯ শতাংশ ভোট লাভ করবে, যা গতবারের থেকে ৩ শতাংশেরও কম। তবু এবার বিদেপি বিপুল সংখ্যাক আসন পাবে। তা শুধু সম্ভব হবে আপের দৌলতে। কংগ্রেস ২৬.৯ শতাংশ ভোট পাবে, যা গতবারের থেকে ১৪.৫ শতাংশ কম। আর আম আদমি পার্টি ভোট পাবে ২১ শতাংশের বেশি। ফলে বিজেপি ড্যাং ডেঙিয়ে ক্ষমতায় চলে আসবে আবার।

২০১৭ সালে যে ফল করেছিল কংগ্রেস, তা এবার তারা ধরে রাখতে পারবে না। আসন ও ভোটের হার উভয়ই কমবে। সমীক্ষা রিপোর্ট বলছে আসন সংখ্যা অর্ধেক হয়ে যেতে পারে আর ভোট কমতে পারে প্রায় ১৫ শতাংশ। সেই ভোট আম আদমি পার্টির ঝুলিতে যাবে বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। গতবার কংগ্রেস ৭৭ আসন লাভ করেছিল। আর বিজেপি পেয়েছিল ৯৯টি আসন।

বিজেপির সঙ্গে জোট নৈব নৈব চ! ১০ নেতাকে বহিষ্কার করে 'শিক্ষা’ দিল সিপিএমবিজেপির সঙ্গে জোট নৈব নৈব চ! ১০ নেতাকে বহিষ্কার করে 'শিক্ষা’ দিল সিপিএম

English summary
BJP sets for another term in Gujarat Assembly election 2022 and AAP to down Congress
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X