• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহার বিধানসভা নির্বাচন ২০২০: নীতীশের ক্ষমতায় কোপ, বিজেপির ভোট আরও বাড়বে বলছে সমীক্ষা

নীতীশের ক্ষমতা কি খর্ব হতে চলেছে। বিহার নির্বাচনের আগে ভোট সমীক্ষা রিপোর্ট এমনই উদ্বেগের কথা শোনাচ্ছে। ২০১৫ সাল থেকে বিহারে ভোট বাড়ছে বিজেপির। ২০২০-তে সেই ভোট আরও বাড়বে বলে জানিয়েছে সমীক্ষা রিপোর্ট। তার একমাত্র কারণ এবার আরও বেশি আসনে লড়ছে বিজেপি। ১০৩টি সিটের পরিবর্তে ১৫৭টি আসনে লড়েছিল বিজেপি।

ভোট বাড়ছে বিজেপির

ভোট বাড়ছে বিজেপির

নীতীশের সঙ্গে জোট বেঁধে বিহারে লড়লেও ভোট ভাগাভাগিতে অনেকটাই এগিয়ে গিয়েছে বিজেপি। একাই সরকার গড়ার মতো পরিস্থিতি হতে বেশি দিন লাগবে না বলে মনে করছেন সমীক্ষকরা। গত ২০১৫ সাল থেকে বিহারে ভোট বেড়েছে বিজেপির। বিহার থেকে ঝাড়খণ্ড আলাদা হওয়ার পর চারটি বিধানসভা ভোট হয়েছে বিহারে। ২০০৫, ২০১০ এবং ২০১৫। ২০১৫ থেকে বিহাের উল্লেখযোগ্য হারে ভোট বেড়েছে বিজেপির।

বেশি আসনে লড়ছে বিজেপি

বেশি আসনে লড়ছে বিজেপি

২০১৫ সাল থেকেই বিহারে বেশি আসনে লড়ছে বিজেপি। আগে যেখানে ১০৩- ১০৭টি আসনে লড়ছিল বিজেপি। ২০১৫ সালে সেখানে ১৫৭টিতে লড়েছে ২০২০ সালে সেটা বেড়ে ২০০ হয়ে গিয়েছে। সেকারণেই ভোট বাড়ছে। ২০০৫-এ যেকানে বিহারের বিজেপির ভোট ছিল ১০.৯৭ শতাংশ। সেটা ২০১৫ সালে বেড়ে ২৪.৪২ শতাংশ হয়ে গিয়েছে। এই দুটি নির্বাচনেই জেডিইউ-র সঙ্গে জোট গড়ে লড়েছে বিজেপি।

মহাজোটের ভোট কমছে

মহাজোটের ভোট কমছে

অন্যদিকে অন্য দলগুলির ভোট উল্লেখ যোগ্য হারে কমছে বিহারে। বিশেষ করে মহাজোটের দলগুলির ভোট কমছে।

বিএসপি,সিপিএম, সিপিআই, কংগ্রেস, এনসিপি সব রাজনৈতিক দলেরই ভোট তুলনামূলকভাবে কমেছে। বিজেপির ভোট আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ দেশে খন বিজেপির জোয়ার চলছে। যদিও ২০১০ সালে বিহারে সবচেয়ে বেশি আসনে লড়েছিল কংগ্রেস। প্রায় ২০০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। তারপরেই কংগ্রেসের আসন সংখ্যা বাড়েনি। উল্টে কংগ্রেসের ভোট কমেছে।

 চিন্তা বাড়বে নীতীশের

চিন্তা বাড়বে নীতীশের

বিজেপির ভোট বৃদ্ধির রিপোর্টে চিন্তা বাড়বে নীতীশের কারণে এখনও পর্যন্ত ভোটের অংশীদারিত্বের কারণেই জেডিইউকে সমর্থন করে চলেছে বিজেপি। যে মুহূর্তে তারা একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার মতো ভোদ পেয়ে যাবে সেই মুহুর্তে নীতীশের নেতৃত্ব স্বীকার করতে চাইবে না।

English summary
BJP's vote will increased in Bihar assembly election 2020
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X