• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রচারে বাদ 'অটল জমানার' অতি পরিচিত দুই মুখ! কীভাবে বিহার মাতাতে চাইছে বিজেপি?

বিহার বিজেপির অন্যতম পরিচিত মুখগুলির মধ্যে অন্যতম হল শাহনাওয়াজ হুসেইন এবং রাজীব প্রতাপ রুডি। তবে এই দুই নেতার নাম নেই বিজেপির ৩০ জনের স্টার প্রচারকের তালিকায়। এবং এর জেরেই ফের দলের অন্দরে কোন্দলের আঁচ অনুভব করতে পারছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

হাথরাস কাণ্ডের পরও বিহারে আসছেন যোগী

হাথরাস কাণ্ডের পরও বিহারে আসছেন যোগী

উত্তরপ্রদেশে হাথরাস কাণ্ডের প্রভাব যে বিহারে পড়বে, তা একপ্রকার নিশ্চিত। তবে তা সত্ত্বেও বিজেপি তাদের তারকা প্রচারকের তালিকায় রেখেছে যোগী আদিত্যনাথকে। এবং তা থেকেই আরও স্পষ্ট যে হিন্দুত্ববাদ এবং রাম মন্দির ইস্যুতেই নির্বাচনে বাজিমাত করতে চাইছে বিজেপি। হাথরাসে নেতিবাচক প্রভাবকে মুছতেই ধর্মেই আস্থা রাখছে বিজেপি।

৩০ জনের তালিকায় রয়েছেন কারা?

৩০ জনের তালিকায় রয়েছেন কারা?

বিজেপি বিহারের তারকা প্রচারক হিসেবে যে ৩০ জনের তালিকা তৈরি করেছে, তাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ, জে পি নড্ডা, রাজনাথ সিংহদের সঙ্গে মুখ্যমন্ত্রীদের মধ্যে একমাত্র যোগীর নাম রয়েছে। তবে খুব অবাক করার ভঙ্গিতেই এই তালিকা থেকে বাদ পড়েছে বিহারে বিজেপির অতি পরিচিত দুই মুখ। তালিকায় রয়েছেন ঝাড়খণ্ডের রঘুবর দাস ও মহারাষ্ট্রের দেবেন্দ্র ফডণবীশ। কিন্তু নেই শাহনাওয়াজ হুসেইন এবং রাজীব প্রতাপ রুডি।

জেপি নাড্ডার প্ল্যান থেকে বাদ অটল জমানার দুই সৈনিক

জেপি নাড্ডার প্ল্যান থেকে বাদ অটল জমানার দুই সৈনিক

এদিকে তালিকাতে ২০১৪ সালে বিজেপিতে যোগ দেওয়া রাম কৃপাল যাদব, সুশীল সিং, ছেদী পাসোয়ানরাও তারকা প্রচারকের তালিকায় রয়েছেন। তবে ১৯৯৯ সালে প্রথমবার সাংসদ হয়ে অটল বিহারি বাজপেয়ীর মন্ত্রিসভায় নাম লেখানো শাহনাওয়াজ হুসেইন এবং রাজীব প্রতাপ রুডি বাদ পড়েছেন জেপি নাড্ডার প্ল্যান থেকে।

কোনও রাগ নেই, আশা রয়েছে

কোনও রাগ নেই, আশা রয়েছে

যদিও এই বিষয়ে রুডি নিজে কোনও অসুবিধা বা অন্তরকলহের ইঙ্গিত খুঁজে পাচ্ছেন না। এবিষয়ে তিনি বলেন, 'এটা কোনও ব্যপার নয়। এই তারকা প্রচারকের তালিকা প্রথম পর্যায়ের নির্বাচনের জন্য। প্রচারকের সংখ্যা কমাতেই আমাকে বাদ দেওয়া হয়ে থাকতে পারে। আমি এখনও জাতীয় মুখপাত্র দলের। এমনিতেও আমি যেই এলাকার, সেটি নির্বাচনের দ্বিতীয় পর্যায়ে।'

কী বলছে পদ্ম শিবির?

কী বলছে পদ্ম শিবির?

এদিকে বিজেপির তরফে বিষয়টিকে ছোটো করে দেখানো হচ্ছএ। তাদের বক্তব্য, 'কাউকেই বাদ দেওয়া হয়নি। প্রচারকের তালিকাতে নাম না থাকা মানে এই না যে তাঁরা ভোট প্রচারে নামবেন না। দুই নেতাই প্রচারের ম্যানেজমেন্ট কমিটিতে রয়েছেন। যখনই প্রয়োজন হবে দল তাঁদেরকে ময়দানে নামতে নির্দেশ দেবে।' তবে এই বিষয়ে শাহনাওয়াজ হুসেইনের কোনও প্রতিক্রিয়া এখনও আসেনি। আর এতেই দলের অস্বস্তি কিছুটা হলেও বেড়েছে।

কলকাতাঃ বেলেঘাটা বিস্ফোরণের ঘটনায় এনআইএ তদন্তের দাবি লকেট চট্টোপাধ্যায়ের

বিজেপিতে বিদ্রোহের আগুন, সন্দেহের চাদর জড়িয়ে জেডিইউ! ফের চিড় এনডিএ-তে?

English summary
BJP’s Rajiv Pratap Rudy and Shahnawaz Hussain left out of Bihar star campaigner list for new leaders
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X