• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপির দাক্ষিণাত্য বিজয়ের 'ডার্ক হর্স' করুণানিধির পরিবারের ভাঙন! ২১ ভোটের আগে কোন গেমপ্ল্যান

২০২১ শুধু পশ্চিমবঙ্গের রাজনীতির ক্ষেত্রেই বিজেপির সামনে বড় চ্যালেঞ্জ নয়, একই সঙ্গে বিজেপির দাক্ষিণাত্য বিজয়ের একটি বড় চ্যালেঞ্জ রয়েছে ২০২১এর তামিলনাড়ু বিধানসভা ভোট। সেখানে বিপক্ষ করুণানিধির পরিবারের বড় সড় ভাঙন তামিল রাজনীতিতে প্রভাব ফেলতে চলেছে। যার ফল বিজেপি লুফে নিচ্ছে বলে মত অনেকের!

করুণানিধির পরিবারে বড় ভাঙন

করুণানিধির পরিবারে বড় ভাঙন

করুণানিধির বড় ছেলে আলাগিরি ডিএমকের ছাতার তলা থেকে বেরিয়ে এবার নতুনব পার্টি কেডিএমকে বা কলাইনার ডিএমকে গঠনের পথে। এদিকে, ডিএমকে প্রতিষ্ঠাতা করুণানিধির আরেক ছেলে স্ট্যালিন বর্তমানে ডিএমকের নেতা। ভাইয়ের সঙ্গে ভাইয়ের বিরোধের জেরেই নয়া পার্টি কেডিএমকে গঠিত হতে চলেছে। আর সূত্রের দাবি , করুণানিধির পরিবারের এই ভাঙনই বিজেপির দাক্ষিণাত্য বিজয়ের বড় তুরুপের তাস হতে পারে!

কোন গেমপ্ল্যানে বিজেপি

কোন গেমপ্ল্যানে বিজেপি

মূলত দাক্ষিণাত্যে আলাগিরি যে নতুন পার্টি তৈরি করতে চলেছেন তার সঙ্গে বিজেপি জোট হাত মেলাতে পারে বলে খবর। এদিকে, বিজেপি জোটে ইতিমধ্যেই ডিএমকের কট্টর বিরোধী এআইডিএমকে রয়েছে। তবে এআইডিএমকের সঙ্গে এনডিএর মধ্যে থেকেও বিজেপির সম্রর্ক তামিল রাজনীতিতে তলানিতে এসেছে। এমন অবস্থায় আলাগিরির নয়া পার্টির সঙ্গে হাত মিলিয়ে ফের বিহারের মতো করে শাসক এআইডিএমকেকে চাপে রাখার রাজনীতির পথে হাঁটতে চাইছে বিজেপি।

কেডিএমকে নিয়ে খবর

কেডিএমকে নিয়ে খবর

এদিকে শোনা যাচ্ছে, যেভাবে ডিএমকের শাসক স্টালিন দল টালাচ্ছেন ও তাঁর পুত্র উদয়নিধি দলের যুব উইং দেখছে, সেভাবেই কেডিএমকেতে দলের নেতা হচ্ছেন আলাগিরি। তাঁর ছেলে দয়ানিধি কেডিএমকের যুব উইং দেখবেন বলে খবর। আর এই সেট আপ সঙ্গে নিয়ে তারা ২০২১ এ কার্যত স্ট্যালিনের ডিএমকে-কে চ্যালেঞ্জ দিতে চাইছেন।

অমিত শাহ, আলাগিরি বৈঠক

অমিত শাহ, আলাগিরি বৈঠক

শোনা যাচ্ছে সামনের সপ্তাহেই অমিত শাহ চেন্নাই যাচ্ছেন। সেই সময়ই আলাগিরি -অমিত শাহ বৈঠক হতে পারে। এদিকে, ততদিনে আলাগিরি নতুন দল গড়বেন বলে খবর। গোটা ভোট অঙ্কের দিকে আপাতত তাকিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা।

 দাক্ষিণাত্য ও বিজেপি

দাক্ষিণাত্য ও বিজেপি

গোবলয়ে বিজেপির যেভাবে দাপট রয়েছে, দক্ষিণের রাজনীতিতে তা নেই। এই কারণেই বিজেপির যুব উইংয়ের দায়িত্ব কন্নড়ভূমের তেজস্বী সূর্যকে দিয়ে বিজেপি সেখানে সংগঠনের জোর যুবকূল থেকে বাড়াতে চাইছে। আপাতত এআইএজিএমকের সঙ্গে তামিল সরকারে ও কর্ণাটকে বিজেপি একক দক্ষতায় সরকার গড়েছে। তবে কেরল, তেলাঙ্গানা, অন্ধ্রতে দাঁত ফোটাতে পারেনি তারা। কেরলে বাম দূর্গ কার্যত এখনও পোক্ত। অন্যদিকে, তেলাঙ্গানা, অন্ধ্রপ্রদেশে ভাষাগত দিক দিয়ে গোবলয়ের দল হিসাবে বিজেপি সেভাবে 'স্বাগত' নয়! ফলে তামিলনাড়ু ধরে রাখা বিজেপির পক্ষে বড় চ্যালেঞ্জ।

কলকাতাঃ ভাইফোঁটায় অন্যমুডে বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, দেদার খাওয়া দাওয়া

বিহারে নীতীশের মন্ত্রিসভার সম্পূর্ণ তালিকা একনজরে, কোন রাজনৈতিক সমীকরণে ভারসাম্য ক্যাবিনেটে

English summary
BJP's game plane for grabing south , Alagiri likely to form a political outfit and to Saffron alliance
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X