• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপি কি পারবে পরিবর্তন আনতে, নাকি কলিঙ্গ বিজেডির হাতেই! একনজরে সমীক্ষা

বিজেপি ওড়িশায় স্বপ্ন দেখতে শুরু করেছে। ২০১৯-এর লোকসভা নির্বাচন তো জিততে চলেছে বিজেপি, এমন আভাস মিলেছিলই, রবিবার বুথ ফেরত সমীক্ষা সামনে আসার পর ওড়িশাতেও জয় পাওয়ার ব্যাপারে আশাবাদী বিজেপি। লোকসভার এই এক্সিট পোলই বিজেপিকে কলিঙ্গ জয়ের স্বপ্ন দেখাচ্ছে। যদিও স্থানীয় দুই সংস্থার এক্সিট পোলের হিসেব বলছে ওড়িশায় ফের বিজেডি।

লোকসভার আড়ালে বিধানসভা

লোকসভার আড়ালে বিধানসভা

লোকসভা নির্বাচনের এক্সিট পোল করেছে যে জাতীয় সংস্থাগুলি, সেগুলি ওড়িশা নিয়ে কোনও ধারণা দেয়নি। স্থানীয় দুটি সংবাদমাধ্যম সংবাদ কনক টিভি ও এমবিসি টিভির বুথ ফেরত সমীক্ষায় ওড়িশায় এবারও শেষ হাসি বিজেডির। দুই টিভি জানিয়েছে, ১৪৭ আসনের ওডিশা বিধানসভায় যথাক্রমে ১০০ থেকে ১১০ এবং ৮৫ থেকে ৯৫টি আসন পাবে বিজেডি।

আশা ছাড়েনি বিজেপি

আশা ছাড়েনি বিজেপি

তবে এই এক্সিট পোলের পরও আশা ছাড়েনি বিজেপি। বিজেপিই রাজ্যে পরবর্তী সরকার গঠন করবে, এমনই ধারণা রাজ্য নেতৃত্বের। সম্প্রতি রাজ্য নেতারা বৈঠকে বলেন। সেই বৈঠক শেষে বিজেপি নেতা বসন্ত পান্ডা বলেন, আমরা নিশ্চিত যে আমাদের দলই পরবর্তী সরকার গঠন করছে ওড়িশায়।

কী মত ২১ আসনে

কী মত ২১ আসনে

সম্প্রতি লোকসভার ২১ আসনের যে হিসেব সামনে এনেছে তাতে শাসক দল ২ থেকে ১৫টি আসন পেতে পারে। ইন্ডিয়া টুডের সমীক্ষায় ২ এবং ইন্ডিয়া টিভির সমীক্ষায় ১৫টি আসনে জয় দেখানো হয়েছে শাসক দলের। নিউজ ১৮ আইপিএসওএস-এর মতো সর্বোচ্চ ১৯ আসনে বিজয়ী হতে পারে বিজেপি।

পার্থক্য মাত্র ৩ শতাংশ

পার্থক্য মাত্র ৩ শতাংশ

২০১৪ সালে বিজেপির আসন সংখ্যা কম থাকলেও বিজেপি রাজ্যে বিজেডির প্রধান চ্যালেঞ্জার হিসাবে উঠে আসতে পারে। ২০১৩ সালে বিজেডি ও বিজেপির মধ্যে মাত্র ৩ শতাংশ পার্থক্য ছিল। বিজেডি পেয়েছিল ৩৩.১৩ শতাংশ ভোট। আর বিজেপি পেয়েছিলি ৩০.২০ শতাংশ ভোট। কংগ্রেস নেমে এসেছিল ২০ শতাংশে।

ওড়িশায় নবীন-বার্তা

ওড়িশায় নবীন-বার্তা

এই অবস্থায় বিজেডি প্রধান নবীন পট্টানায়ক দাবি করেছেন, তাঁরা জিততে চলেছে ২১টি আসনেই। বিধানসভাতেও তাঁরাই বিপুল সমর্থন নিয়ে ক্ষমতায় আসতে চলেছেন। পরবর্তী সরকার গঠন করবেন তাঁরা। আর কেন্দ্রেও নতুন সরকার গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন তাঁরা।

English summary
BJP rises as challenger of BJD in Odisha according to exit poll. Local TV shows BJD retains the Odisha’s power aga
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X