• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুম্বই হামলাকে 'গেরুয়া সন্ত্রাস' প্রমাণ করতে আইএসআই-এর সঙ্গে হাতি মিলিয়েছিল কংগ্রেস?

২০০৮ সালের ২৬/১১ এর মুম্বইয়ের জঙ্গি হামলা নিয়ে চাঞ্চল্যকর দাবি করে সোরগোল ফেলে দিয়েছেন প্রাক্তন পুলিশ কর্তা রাকেশ মারিয়া। তাঁর লেখা বই 'লেট মি সে ইট নাও'-তে তিনি কাসাভের হাতে বাঁধা গেরুয়া ধাগার রহস্য ফাঁস করেন। আর এরপরেই এই বিষয়ে রাজনৈতিক ফায়দা তুলতে ময়দানে নেমে পড়েছে বিজেপি।

রাকেশের বই প্রকাশ হতেই প্রশ্ন তোলে বিজেপি

রাকেশের বই প্রকাশ হতেই প্রশ্ন তোলে বিজেপি

রাকেশের বই প্রকাশ হতেই কাসাভের হাতে বাঁধা গেরুয়া ধাগার রহস্য শিরোনামে চলে আসে। সেই জঙ্গি হামলার ১১ বছর পরে ফের এই ঘটনা নিয়ে উথালপাথাল শুরু হয়। আর এরই মাঝে এই ঘটনা নিয়ে কংগ্রেসের দিকে সন্দেহের আঙ্গুল তুলল বিজেপি। তাদের প্রশ্ন, হিন্দু উগ্রবাদ প্রমাণ করতে পাকিস্তানের আইএসআই-এর সঙ্গে কী সেই সময় কংগ্রেসও হাত মিলিয়েছিল। এই প্রশ্ন নিয়েই এখন উত্তাল ভারতীয় রাজনীতি।

কাসাভের হাতে বাঁধা ছিল গেরুয়া ধাগা

কাসাভের হাতে বাঁধা ছিল গেরুয়া ধাগা

'লেট মি সে ইট নাও' শীর্ষক বইতে প্রাক্তন পুলিশকর্তা রাকেশ মারিয়া জানান, পাকিস্তান থেকে আগত আজমল কাসাভের পরিচিতি বেঙ্গালুরুর বাসিন্দা সমীর চৌধুরী হিসাবে করার চেষ্টায় ছিল পাকিস্তান। যাতে ধরা পড়লেই নিজের হিন্দু পরিচিতি দিতে পারে কাসাভ। আর এজন্য কাসাভের হাতে বাঁধা ছিল গেরুয়া ধাগা। আর এমন ধাগার হাতে বাঁধার নেপথ্যে ছিল পাকিস্তানের গোপন পরিকল্পনা।

রাহুল গান্ধীকে তোপ বিজেপির

রাহুল গান্ধীকে তোপ বিজেপির

এই বিষয়ে বিজেপির মুখপাত্র জিভিএল নরশিমা রাও বলেন, 'গেরুয়া সন্ত্রাসের পরিকল্পনাটি কংগ্রেস এবং পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের সম্মিলিত প্রকল্পও হতে পারে। এই সময়ই ইউপিএ গেরুয়া সন্ত্রাসের ট্যাগ তৈরি করেছিল এবং রাহুল গান্ধী মার্কিন কূটনীতিকদের বলেছিলেন যে ভারতের স্বজাতীয় গোষ্ঠী দেশটির জন্য ইসলামিক সন্ত্রাসবাদী গোষ্ঠীর থেকেও বড় হুমকি।'

পাকিস্তানের মরিয়া চেষ্টা

পাকিস্তানের মরিয়া চেষ্টা

পাকিস্তান মরিয়া চেষ্টা চালিয়েছিল যাতে কোনও মতেই প্রমাণ না হয় যে কাসাভ পাকিস্তানের বাসিন্দা। আর তার জন্যই কাসাভকে গেরুয়া ধাগা হাতে বেঁধে ভারতীয় পরিচয় পত্র দিয়ে পাকিস্তান পাঠিয়েছিল। নিজের বইতে এমনই দাবি করেন রাকেশ মারিয়া। তিনি আরও দাবি করেন, এজন্য ভুয়ো পরিচিতি পত্র তৈরি করেছিল পাকিস্তান। কাসাভের জন্যও বেঙ্গালুরুর এক পরিচয়পত্র তৈরি হয়েছিল বলে দাবি ছিল রাকেশ মারিয়ার।

English summary
bjp raises questions over congress regarding isi connect in mumbai attack after rakesh maria claim
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X