• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নির্বাচন মোকাবিলায় নতুন ভাবনা! মোদী অমিত শাহদের চিন্তার প্রতিফলন আসন্ন বিধানসভা নির্বাচনে

নির্বাচনী যুদ্ধ মোকাবিলায় নতুন ভাবনা বিজেপির। এবছরেই নির্বাচন হতে যাচ্ছে মহারাষ্ট্র, হরিয়ানা ও ঝাড়খণ্ডে। এই রাজ্যগুলিতে আগেরবারের থেকে অন্তত এক চতুর্থাংশ প্রার্থীকে বদল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্রের খবর এমনটাই।

মহারাষ্ট্র এবং হরিয়ানায় অক্টোবরেই নির্বাচন হতে যাচ্ছে। ঝাড়খণ্ডে ভোট হবে ডিসেম্বরে। তিন রাজ্যেই রয়েছে বিজেপির সরকার। তবে এই তিন রাজ্যের মধ্যে কেবলমাত্র হরিয়ানাতে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে বিজেপির।

নির্বাচনী লড়াই মোকাবিলায় বিজেপির ভাবনা

নির্বাচনী লড়াই মোকাবিলায় বিজেপির ভাবনা

তৃণমূল স্তর থেকে যুবক প্রার্থীদের তুলে ধরা। বিধানসভা নির্বাচনে এই কাজ করা সম্ভব। অন্যদিকে, ২০১৪-র পর থেকে এখন পর্যন্ত বিভিন্ন দল থেকে অনেক নেতাই বিজেপিতে যোগ দিয়েছেন। তাঁরা বেশিরভাগই এসেছিলেন এপ্রিল-মে মাসে জাতীয় নির্বাচনের সময়ে। এঁদের বেশিরভাগকেই এবারের নির্বাচনে মনোনয়ন দেওয়া হবে। বর্তমান সময়ে কোনও বিধায়কের বিরুদ্ধে ব্যক্তিগত কোনও অভিযোগ থাকলে এইভাবেই নিরসন করা যাবে বলেই মনে করছে বিজেপি নেতৃত্ব।

দলে আসা নতুনদের মনোনয়ন

দলে আসা নতুনদের মনোনয়ন

মহারাষ্ট্রে কংগ্রেস এবং জাতীয়তাবাদী কংগ্রেস থেকে অন্তত ২ ডজন নেতা বিজেপিতে যোগ দিয়েছেন। যেখানে ২০১৪-র নির্বাচনে শিবসেনার সঙ্গে বিজেপির কোনও জোট ছিল না। নির্বাচনের পরেই জোট করে সরকার গড়ে তারা। যেসব এলাকার বিরোধী নেতারা বিজেপিতে যোগ দিয়েছেন, সেসব এলাকায় বিজেপি পা রাখার জায়গা পেয়েছে। গত বিধানসভা নির্বাচনে সেখানে বিজেপি ভাল ফল করতে পারেনি। ফলে দলে আসা নতুনদের মনোনয়ন দেওয়ার হবে বলে জানিয়েছেন, নাম প্রকাশে অনিচ্ছুক এক বিজেপি নেতা। হরিয়ানা কিংবা ঝাড়থণ্ডে বিজেপি প্রার্থী পরিবর্তনের ইঙ্গিত মিলেছে।

গত নির্বাচনে তিন রাজ্যের পরিস্থিতি

গত নির্বাচনে তিন রাজ্যের পরিস্থিতি

রাজ্য পর্যায়ে শেষ দফার নির্বাচনে বিজেপি তিন রাজ্যের ৪৫৯ আসনে ৪২২ জন প্রার্থী দাঁড় করিয়েছিল। যাঁদের মধ্যে থেকে ২০৬ জন জয়লাভ করেছিলেন।

মহারাষ্ট্রের ২৮৮ টি আসনের মধ্যে ২৬০ টি আাসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল বিজেপি। ১২২ টি আসনে জয়ী হয়েছিল তারা। হরিয়ানার ৯০ টি আসনে প্রার্থী দিয়ে ৪৭ টি আসনে জয়ী হয়েছিল বিজেপি। আর ঝাড়খণ্ডে ৮১ টি আসনের মধ্যে ৭২ টিতে প্রতিদ্বন্দ্বিতা করে ৩৭ টি আসনে জয়ী হয়েছিল বিজেপি।

English summary
BJP plans to bring new faces in upcoming elections in Maharashtra, Haryana and Jharkhand
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X