• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোন রাজ্যে কার দিকে ঝুঁকে পাল্লা, যা ইঙ্গিত ‘জন কি বাতে’র বুথ ফেরত সমীক্ষায়

২০১৯ লোকসভা নির্বাচনের আগে সেমিফাইনাল যুদ্ধে কার পাল্লা ভারী। কে কাকে টেক্কা দিল কোন রাজ্যে তা নিয়ে ইঙ্গিত মিলছে বিভিন্ন সংস্থার বুথ ফেরত সমীক্ষায়। উৎসাহী জনতা এখন সেই দিকেই তাকিয়ে। কে বসবেন কুর্সিতে, কোন রাজ্যে পরিবর্তনের সম্ভাবনা কিংবা কে হতে চলেছেন কিং মেকার, তার এক ঝলক রিপাবলিক টিভি ও জন কি বাতের যৌথ সমীক্ষায়।

মধ্যপ্রদেশের কার পাল্লা ভারী

মধ্যপ্রদেশের কার পাল্লা ভারী

মধ্যপ্রদেশে মোট ২৩০ আসনে ভোট। সংখ্যাগরিষ্ঠতার জন্য এখানে ম্যাজিক ফিগার ১১৬। রিপাবলিক টিভি ও জন কি বাতের বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী এবার মধ্যপ্রদেশে ক্ষমতা ধরে রাখতে সক্ষম হতে পারে বিজেপি। আবার ত্রিশঙ্কুও হয়ে যেতে পারে। কেননা বিজেপি পেরেত পারে ১০৮ থেকে ১২৮টি আসন। আর কংগ্রেসের তীরে এসে তরী ডুবতে পারে এবারও। কংগ্রেস পেতে পারে ৯৫ থেকে ১১৫টি আসন। বিএসপি কোনও আসন জিততে পারবে না। অন্যান্যরা জিততে পারে সাতটি আসন।

ছত্তিশগড়েও কাঁটে কা টক্কর

ছত্তিশগড়েও কাঁটে কা টক্কর

রিপাবলিক টিভি ও জন কি বাতের বুথ ফেরত সমীক্ষায় ছত্তিশগড়েও জোর লড়াই বিজেপি ও কংগ্রেসে। বিজেপি পেতে পারে ৪০ থেকে ৪৮টি আসন। এখানে মোট আসন ৯০। ম্যজিক ফিগার ৪৬। অর্থার বিজেপি ৪৬-এর সীমারেখা ছুঁতে পারে। তবে কংগ্রেস সেই ম্যাজিক ফিগারের আগে থমকে যাবে। তাদের প্রাপ্তি হতে পারে সর্বোচ্চ ৪৩। ৩৭ থেকে ৪৩টি আসন পাবে কংগ্রেস- এমনই ইঙ্গিত ‘জন কি বাত'-এর সমীক্ষায়। বহুজন সমাজবাদী পেতে পারে পাঁচ থেকে ছ-টি আসন। এক্ষেত্রে বিজেপি ম্যাজিক ফিগার ছুঁতে না পারলে মায়াবতী হতে পারেন কিং-মেকার।

[আরও পড়ুন: উত্তর-পূর্বের একমাত্র দুর্গ মিজোরামও কি খোয়াবে কংগ্রেস, কী বলছে সমীক্ষা ]

রাজস্থানেও প্রশ্ন চিহ্ন সমীক্ষায়

রাজস্থানেও প্রশ্ন চিহ্ন সমীক্ষায়

রিপাবলিক-জন কি বাতের বুথ ফেরত সমীক্ষায় রাজস্থান নিয়েও প্রশ্ন থাকছে। রাজস্থানে বিজেপি পেতে পারে ৮৩ থেকে ১০৩টি আসন। আর কংগ্রেস পেতে পারে ৮১ থেকে ১০১টি আসন। এখানে ম্যাজিক ফিগার ১০১। মোট আসন ২০০। এই অবস্থায় বিজেপি বা কংগ্রেস যে কেউ ক্ষমতা দখল করতে পারে। আর বিএসপি এখানে কোনও আসন পাবে না। অন্যান্যরা পাবেন ১৫টি আসন। এমন ইঙ্গিতও সমীক্ষায় রয়েছে যে, বিজেপি বা কংগ্রেস কেউ সংখ্যাগরিষ্ঠতা পেল না। কারও সমর্থন দিয়ে গড়তে হল সরকার।

[আারও পড়ুন:ইন্ডিয়া টিভি সমীক্ষায় কোন কোন রাজ্যে পালাবদলের ইঙ্গিত, দেখুন একনজরে ]

তেলেঙ্গানায় কংগ্রেস ক্ষমতা থেকে দূরে

তেলেঙ্গানায় কংগ্রেস ক্ষমতা থেকে দূরে

তেলেঙ্গানায় এবারও কংগ্রেস জোট ক্ষমতায় আসতে পারছে না, এমনই ইঙ্গিত দিয়েছে রিপাবলিক-জন কি বাতের সমীক্ষা। গতবার ৬৩টি আসনে জয়লাভ করেছিল টিআরএস। এবার তারা ৫০ থেকে ৬৫টি আসন পেতে পারে। কংগ্রেস পেয়েছিল ২১টি আসন, টিডিপি জিতেছিল ১৫টি আসনে। এবার কংগ্রেস-টিডিপি জোট পেতে পারে ৩৮ থেকে ৫২টি আসন। ১১৯টি আসন বিশিষ্ট তেলেঙ্গানায় ম্যাজিক ফিগার ৬০। ফলে তার কাছে পৌঁছতে পারছে না কংগ্রেস। সমীক্ষায় ইঙ্গিত, বিজেপি ৪ থেকে ৭টি আসনে জয়লাভ করতে পারে। আর অন্যান্যরা পেতে পারে ৯ থেকে ১৪টি আসন।

[আরও পড়ুন: তেলেঙ্গানার ক্ষমতায় কে! তিন সম্ভাবনার ইঙ্গিত দিল রিপাবলিক-সি ভোটারের সমীক্ষা ]

English summary
Exit Poll of Republic-Jan ki bat : BJP or Congress who win five states Assembly elections. Exit Poll of Republic-Jan ki bat indicates five states polls result,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X