• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গোর্খাল্যান্ডকে এবার প্রতিশ্রুতিমতো কেন্দ্রশাসিত অঞ্চল করা হোক, দাবি হাইপ্রোফাইল বিজেপি সাংসদের

এবার প্রতিশ্রুতিমতো গোর্খাল্যান্ডকে কেন্দ্রশাসিত অঞ্চল করার দাবি তুললেন বিজেপির রাজ্যসভার সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। তাঁর কথায় ফের বিভাজনের রাজনীতি স্পষ্ট হল বলে মনে করছে রাজনৈতিক মহল। বঙ্গভঙ্গের বার্তা দিয়ে তিনি পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের আগে সুর চড়ালেন। যখন স্বামী এই মন্তব্য করেন, তখন অবশ্য স্পষ্ট হয়নি দিল্লিতে বিজেপির মুখ থুবড়ে পড়া।

ফের সেই বিভাজন!

ফের সেই বিভাজন!

বিভাজনের তাস খেলেই দিল্লি জয়ের লক্ষ্যমাত্রা স্থির করেছিল। মোদী-শাহরা ভেবেছিলেন যে অস্ত্র ২০১৯-এ লোকসভা নির্বাচনে জয়ে পেয়েছে তারা, সেই অস্ত্রে শান দিয়েই দিল্লি জিতে যাবেন ড্যাঙডেঙিয়ে। কিন্তু সে যে দূরস্ত, তা বুঝিয়ে দিয়েচে দিল্লিবাসী। বুঝিয়ে দিয়েছেন কেজরিওয়াল।

বাংলার দিকে আঙুল

বাংলার দিকে আঙুল

এর ফাঁকেই অবশ্য বিজেপির রাজ্যসভার সাংসদ বাংলার দিকে আঙুল উঁচিয়ে গোর্খাল্যান্ড ইস্যু উত্থাপন করেছেন। যখন এই মন্তব্য করেন স্বামী, তখন দিল্লি নির্বাচনে বিজেপি প্রায় ২২টি আসনে এগিয়ে রয়েছে। তখনই বোমা ফাটিয়ে স্বামী বলেন, গোর্খাল্যান্ড আন্দোলনে চলেছে দীর্ঘদিন। এবার সেই আন্দোলনকে মর্যাদা দেওয়া উচিত।

পাহাড়ের দাবি মেনে

পাহাড়ের দাবি মেনে

পাহাড়ের আঞ্চলিক দলগুলি দার্জিলিং ও পাহাড়ের অন্য এলাকার জন্য পৃথক রাষ্ট্রের দাবি জানাচ্ছে। এই দাবি ২০২১-এ পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের আগেও উঠবে। সেই দাবি ওঠার আগে বিজেপির উচিত প্রতিশ্রুতি পূরণ করা। পৃথক রাজ্য না করলেও ভারতের কেন্দ্র শাসিত অঞ্চল হিসেবে গণ্য করা যেতেই পারে।

সময় এসেছে প্রতিশ্রুতিরক্ষার

সময় এসেছে প্রতিশ্রুতিরক্ষার

সুব্রহ্মণ্যম স্বামী বলেন, দলের মধ্যে আত্মবিশ্বাসের অভাব রয়েছে। তাই যা প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছে বিজেপি, তা পূরণ করতে পারছে না। তাঁর কথায়, এবার সময় এসেছে বিজেপির ২০১৪-র আগে তাকানোর। পার্টির সাংগঠনিক সংস্কৃতির দিকে তাকানে জরুরি হয়ে পড়েছে।

বিজেপির ভুল নীতি

বিজেপির ভুল নীতি

তিনি বলেন, অনেক রাজ্যে আমরা যা প্রতিশ্রুতি দিয়েছিলাম, আমরা তা পালন করতে পারিনি। বেশ কিছু ভু নীতির উপর চলছে দল। যেমন বিজেপি দিল্লিতে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা করেনি। বলেছিল, যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিধানসভা নির্বাচনে লড়বে তারা। বিজেপির রাজ্য সভাপতি মনোজ তিওয়ারি সক্রিয়ভাবে প্রচার চালালেও, তাঁকে টিকিট দেওয়া হয়নি।

English summary
BJP MP Subramanian Swamy demands Gorkhaland must make a Union Territory as promised. The Gorkhaland Movement has a poll plank in West Bengal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X