India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মহারাষ্ট্রে স্পিকার নির্বাচনে এগিয়ে বিজেপি বিধায়ক নারভেকর, লড়বেন মহা বিকাশ জোটের প্রার্থী

Google Oneindia Bengali News

মহারাষ্ট্রের বিধানসভায় স্পিকার পদের জন্য শিন্ডে শিবিবের প্রথম পছন্দ বিজেপি বিধায়ক রাহুল নারভেকার। ২০১৯ সালে মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনের সময় তিনি বিজেপিতে যোগ দিয়েছিলেন। বিধানসভা সচিবালয়ের তরফে একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে জানানো হয়েছে, স্পিকার পদের জন্য ৩ জুলাই নির্বাচন হবে। শনিবার বেলা ১২টা অবধি এই পদের জন্য মনোনয়ন জমা নেওয়া হয়।

মহারাষ্ট্রে স্পিকার নির্বাচনে এগিয়ে বিজেপি বিধায়ক নারভেকর, লড়বেন মহা বিকাশ জোটের প্রার্থী

২০২১ সালের ফেব্রুয়ারি মাসে মহারাষ্ট্রের বিধানসভায় স্পিকার কংগ্রেস বিধায়ক নানা প্যাটেল পদত্যাগ করেন। তারপর থেকে স্পিকারের পদ ফাঁকাই রয়েছে। মহা বিকাশ আঘাদি জোট চলতি বছর শুরুর দিকে স্পিকার পদের নির্বাচনের জন্য রাজ্যপাল কোশিয়ারির কাছে আবেদন করেছিলেন। প্রবীণ কংগ্রেস নেতা বালাসাহেব থোরাত বলেন, রাজ্যপাল কোশিয়ারি নিশ্চয় বিধানসভার স্পিকার নির্বাচনের অনুমতি দেবেন।

এই বছরের শুরুতে মহা বিকাশ আঘাদি সরকার প্রতিনিধি দল রাজ্যপালের সঙ্গে দেখা করে স্পিকার নির্বাচনের অনুমতি চেয়েছিল। কিন্তু তখন তিনি দেননি। থোরাত বলেন, সেই সময় রাজ্যপাল বলেছিলেন, বিষয়টি বর্তমানে আদালতে বিচরাধীন। তাই স্পিকার নির্বাচন করা যাবে না। থোরাত প্রশ্ন তোলেন, রাজ্যপাল এখন কী করবেন? ধ্বনি ভোট বা গোপন ব্যালটের মাধ্যমে তিনি মহারাষ্ট্রের স্পিকার নির্বাচনের অনুমতি দেবেন?

থেরাত চলতি বছরের ১৫ মার্চ রাজভবনের একটি চিঠি দেখান। সেখানে স্পিকার নির্বাচনের আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে। প্রসঙ্গত, ২০২১ সালের ডিসেম্বরে মহাবিকাশ আঘাদি জোট স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনের জন্য প্রকাশ্যে ভোটের প্রক্রিয়া বেছে নেয়। গোপন ব্যালটের পরিবর্তে মহা বিকাশ আঘাদি সরকার গোপন ব্যালটের পরিবর্তে হাত প্রদর্শন বা ধ্বনি ভোট পদ্ধতি বেছে নেয়। স্পিকার নির্বাচন সংক্রান্ত নিয়ম সংশোধনে মহা বিকাশ আঘাদি সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে একটি পিটিশন বোম্বে কোর্ট প্রত্যাখ্যান করে। বর্তমানে সেটি সুপ্রিম কোর্টে বিচারাধীন।

রবিবার মহারাষ্ট্রের বিধানসভায় স্পিকার নির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখানে বিজেপি বিধায়ক রাহুল নারভেকরের স্পিকার হওয়ার প্রবল সম্ভাবনা দেখা দিয়েছে। রাহুল নারভেকার ১৫ বছর শিবসেনার নেতা ছিলেন। মুম্বইয়ের কোলাবা বিধানসভা কেন্দ্রের বিধায়ক নারভেকর এনসিপি নেতা রামরাজে নিম্বালকরের জামাই। ২০১৪ সালে তিনি শিবসেনা ছেড়ে জাতীয়তাবাদী কংগ্রেস পার্টিতে যোগ দেন।

শিন্ডে শিবির না বিজেপি? স্পিকার পদের নির্বাচনে আজ কী ঘটবে মহারাষ্ট্রেশিন্ডে শিবির না বিজেপি? স্পিকার পদের নির্বাচনে আজ কী ঘটবে মহারাষ্ট্রে

মাওয়াল লোকসভা কেন্দ্র থেকে তিনি প্রতিদ্বন্দ্বিতা করেন। সেখানে মাত্র ১৫ শতাংশ ভোট পান। ২০১৯ সালে তিনি মহারাষ্ট্রের বিধানসভার নির্বাচনের ঠিক আগে এনসিপি ছেড়ে বিজেপিতে যোগ দেন। কোলাবা বিধানসভা কেন্দ্রে কংগ্রেস প্রার্থীকে ১৫ হাজার ভোটে পরাজিত করেছিলেন। বিজেপির স্পিকার হিসেবে প্রথম পছন্দ নারভেকর। মূলত, বিধানসভায় স্পিকার হিসেবে প্রবীণ কোনও বিধায়ককে বেছে নেওয়া হয়, যিনি বিধানসভার কার্যক্রমের খুঁটিনাটি জানেন।

English summary
BJP MLA Narvekar is first choice of Shinde group as a speaker of Maharashtra assembly
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X