• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মহারাষ্ট্রে সরকার গঠনের জন্য রাজ্যপালের আমন্ত্রণ ফেরাতে পারে বিজেপি

মহারাষ্ট্রে সরকার গঠনের জন্য বিজেপিকে আমন্ত্রণ জানাতে পারেন রাজ্যপাল ভগৎ সিং কোশয়ারি। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের দল সেই আমন্ত্রণ ফেরাতে পারে বলে সূত্র মারফত জানা গিয়েছে। সেক্ষেত্রে মহারাষ্ট্রে সরকার গঠনের প্রক্রিয়া বিশ বাঁও জলে ডুবতে চলেছে বলেই রাজনৈতিক মহলের ধারণা।

মহারাষ্ট্রে সরকার গঠনের জন্য রাজ্যপালের আমন্ত্রণ ফেরাতে পারে বিজেপি

২৮৮ আসন বিশিষ্ট মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনে ১০৫টি আসন জিতেছে বিজেপি। ৫৬টি আসন জিতেছে শিবসেনা। শরদ পাওয়ারের এনসিপি ও কংগ্রেস মহারাষ্ট্রে যথাক্রমে ৫৪ ও ৪৪টি আসন পেয়েছে। কোনও দলই ম্যাজিক ফিগারে পৌঁছতে না পারায় মহারাষ্ট্রে সরকার গঠনের প্রক্রিয়ায় জটিলতা তৈরি হয়। কে হবেন রাজ্যের মুখ্যমন্ত্রী, তা নিয়ে বিজেপি ও শিবসেনার মধ্যে দড়ি টানাটানি শুরু হয়। কার্যত ভেঙে যায় দুই দলের সমঝোতা। পরিবর্তে কংগ্রেস ও এনসিপি-র দিকে ঝুঁকতে শুরু করে উদ্বব ঠাকরের দল।

গত দুই দিনে মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতির আরও অবনতি হয়। শুক্রবার মধ্যরাতে চলতি বিধানসভার মেয়াদ শেষের মাত্র কয়েক ঘণ্টা আগেই, রাজ্যপাল ভগৎ সিং কোশয়ারির কাছে নিজের ইস্তফাপত্র দেন মহারাষ্ট্রের বিদায়ী মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। রাজভবন থেকে বেরিয়ে শিবসেনার বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেন দেবেন্দ্র। শিবসেনা নেতা উদ্বব ঠাকরেকে 'মিথ্যাবাদী' বলে আক্রমণ করেন ওই বিজেপি নেতা। শিবসেনাকে আড়াই বছরের জন্য মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদ দেওয়া হবে, উদ্ধব ঠাকরেকে বিজেপি সেই প্রতিশ্রুতি দেয়নি বলেও দাবি করেন ফড়নবিশ। পাল্টা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতাকেই 'মিথ্যাবাদী' বলে নিশানা করেন শিবসেনা প্রধান। বলেন, ফিফটি ফিফচটি ফর্মুলা ছাড়া বিজেপি-র সঙ্গে তাঁরা আর কোনও কথা বলবেন না।

২০ হাজার নিরাপত্তাকর্মীর 'দুর্গ' অযোধ্যা! রাজ্যে জারি ১৪৪ ধারা

এই পরিস্থিতিতে মহারাষ্ট্রে সরকার গঠনের জন্য বিজেপিকে আমন্ত্রণ জানাতে পারেন রাজ্যপাল ভগৎ সিং কোশয়ারি। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের দল সেই আমন্ত্রণ ফেরাতে পারে বলে সূত্র মারফত জানা গিয়েছে। উদ্ভুত পরিস্থিতির বিরুদ্ধে এভাবেই তারা প্রতিবাদ জানাতে চায় বলে বিজেপি শিবিরের খবর।

অযোধ্যায় ড্রোনের মাধ্যমে নজরদারি, চলছে ঘন ঘন তল্লাশি অভিযান

English summary
BJP may reject Governor's invitation to form government in Maharashtra
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X