• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপি আসন সমঝোতা করে নিতে চাইছে শরিকদের সঙ্গে, বিহারে নয়া জোট সমীকরণ

বিহারে ভোটের দামামা বেজে গিয়েছে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে নানা ভোট অঙ্ক। বদলাচ্ছে জোট সমীকরণ। তাই অযথা দেরি না করে এবার জোট-শরিকদের সঙ্গে আসন সমঝোতা করে ফেলতে চাইছে বিজেপি। শনিবার থেকে শুরু হওয়া দুই দিনের রাজ্য কার্যনির্বাহী কমিটির বৈঠকের পর বিজেপি বিহারে তাদের শরিকদের সঙ্গে আসন সমঝোতা নিয়ে আলোচনা শুরু করতে চলেছে।

বিজেপি-জেডিইউ বৈঠকের সম্ভাবনা

বিজেপি-জেডিইউ বৈঠকের সম্ভাবনা

বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা এবং বিজেপির বিহার নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত দেবেন্দ্র ফড়নবিশ এবং রাজ্য ইনচার্জ ভূপেন্দ্র যাদব পাটনায় মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং জনতা দল ইউনাইটেড বা জেডিইউয়ের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনায় বসবেন। পরের সপ্তাহেই এই বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

আসন সমঝোতায় উৎসাহী বিজেপি

আসন সমঝোতায় উৎসাহী বিজেপি

বিজেপি সূত্রে দাবি, সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে নির্বাচনের ঘোষণা হওয়ার সম্ভাবনা রয়েছে। ক্ষমতাসীন জাতীয় গণতান্ত্রিক জোট বা এনডিএ-কে শীঘ্রই জোটের অভ্যন্তরীণ সমস্যাগুলি সমাধান করতে হবে। যত শীঘ্র সম্ভব প্রতিটি দলের সঙ্গে বৈঠক করে আসন সমঝোতা করে নিতে হবে।

বিধানসভা নির্বাচনের কৌশল নিয়েও আলোচনা

বিধানসভা নির্বাচনের কৌশল নিয়েও আলোচনা

বিজেপি জানিয়েছে, রাজ্য নির্বাহী কমিটির বৈঠকে আসন ভাগাভাগি নিয়ে আলোচনা হবে। এটি একটি গুরুত্বপূর্ণ বৈঠক। এই বৈঠক ফড়নবিশের ভাষণ দিয়ে শুরু হয়। প্রথম দিন একটি রাজনৈতিক প্রস্তাব পাস করা হয়েছে। এবং দলের জাতীয় সভাপতি সমাপ্তির দিন সভায় ভাষণ দেবেন। রাজ্য বিজেপি সভাপতি সঞ্জয় জয়সওয়াল বলেন, এই সভায় সংগঠন সম্প্রসারণের পাশাপাশি বিধানসভা নির্বাচনের কৌশল নিয়েও আলোচনা হবে।

আসন সমঝোতার অঙ্ক বোঝাচ্ছে বিজেপি

আসন সমঝোতার অঙ্ক বোঝাচ্ছে বিজেপি

বিজেপি নেতারা বিশ্বাস করেন, যে যার মিত্রদের আসন দেবে তাদের ভাগের আসন থেকে। তার আগে বিজেপি এবং জেডিইউয়ের উচিত ৫০-৫০ অনুপাতে আসন ভাগ করে নেওয়া। জিতেনরাম মাঝির হাম জেডিইউয়ের সঙ্গে জোট বাঁধতে চলেছে। ২৩০ আসনের বিধানসভায যদি জেডিইউ ১১৫টি আসন পায়, তবে তারা ঠিক করবে হামকে কতগুলি আসন দেবে।

শরিকি কোন্দল মেটানোই প্রাথমিক লক্ষ

শরিকি কোন্দল মেটানোই প্রাথমিক লক্ষ

তেমনই বিজেপি ঠিক করবে তাদের ভাগের ১১৫টি আসন থেকে রামবিলাস ও চিরাগ পাসোয়ানের লোক জনশক্তি পার্টিকে কতগুলি আসন ছাড়বে। ২০১৯ সালের লোকসবা নির্বাচনের তত্ত্ব মেনেই আসন বণ্টন সেরে ফেলতে চাইছে বিজেপি। অক্টোবর-নভেম্বর মাসে বিহারের বিধানসভা নির্বাচন হওয়ার কথা। তার আগে শরিকি কোন্দল মেটানোই প্রাথমিক লক্ষ তাদের। শুক্রবার নির্বাচন কমিশন কোভিড-১৯ মহামারীর মধ্যে নির্বাচন অনুষ্ঠিত করার জন্য এক বিস্তৃত নির্দেশিকা প্রকাশ করেছে।

English summary
BJP may begin seat-sharing talks with allies in Bihar after two-day state executive committee meeting.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X