• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নীতীশের মাথায় মুকুট উঠবে কবে? বিহার রাজনীতিতে শুরু দর কষাকষি

টানা চতুর্থবার পানটার মসনদে মুখ্যমন্ত্রী পদে বসতে চলেছেন নীতীশ কুমার। প্রতিষ্ঠান বিরোধিতার রেশ কাটিয়ে কতকটা ব্র্যান্ড মোদীর উপর ভর করেই ক্ষমতায় ফরছেন নীতীশ। যদিও জেডিইউ থেকে এবারের নির্বাচনে বিজেপির ফলাফল অনেক বেশি ভালো হয়েছে। যার জেরে জল্পনা শুরু হয়েছিল মুখ্যমন্ত্রিত্ব নিয়ে। তবে সেই সব দল্পনায় জল ঢেলে বিজেপি দাবি করেছে যে মুখ্যমন্ত্রী হবেন নীতীশই। এবং সূত্রের খবর, ১৬ নভেম্বর শপথ নিতে পারেন নীতীশ কুমার।

মন্ত্রক ভাগাভাগি নিয়ে আলোচনা

মন্ত্রক ভাগাভাগি নিয়ে আলোচনা

এদিকে বিজেপি-জেডিইউ সিনিয়র নেতৃত্ব আলোচনায় বসেছেন মন্ত্রক বণ্টন প্রসঙ্গে আলোচনা করতে। নির্বাচনে এবার এনডিএর ঝুলিতে গিয়েছে ১২৫টি আসন। যার মধ্যে বিজেপির পকেটে ঢুকেছে ৭৪টি। এই প্রথমবার বিহারে এনডিএ জোটে জুনিয়র পার্টনারে পরিণত হয়েছে নীতীশের দল। মাত্র ৪৩টি আসন পেয়ে বিহার রাজনীতিতে কোণঠাসা।

জোটে 'দাদা'-র ভূমিকা পালন করছে বিজেপি

জোটে 'দাদা'-র ভূমিকা পালন করছে বিজেপি

এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রিত্ব নীতীশকে প্রতিশ্রুতি মতো দেওয়া হলেও মন্ত্রক নিয়ে যে বিজেপি চাপ বাড়াবে, তা বলা বাহুল্য। এদিকে ভাইপি এবং হিন্দুস্তান আওয়াম মোর্চাও জোটে রয়েছে। তাই তাদেরকেও নীতীশের ক্যাবিনেটে শামিল করতে হবে। তা নিয়েও আলোচনা শুরু করেছে বিজেপি নেতৃত্বে। এবং এই পুরো আলোচনা প্রক্রিয়াতেই বিজেপি 'দাদা'-র ভূমিকা পালন করছে।

১৬ তারিখ শপথ নিতে পারেন নীতীশ

১৬ তারিখ শপথ নিতে পারেন নীতীশ

এদিকে যেখানে ৭৪টি আসন জিতে প্রথমবার বিহারে নিজেদের দাপট দেখিয়েছে গেরুয়া শিবির৷ অন্যদিকে নীতীশের জেডিইউ মাত্র ৪৩টি আসন পেয়েছে৷ এই অবস্থায় জল্পনা শুরু হয়েছিল, নীতীশ কুমারকে কি মুখ্য়মন্ত্রী করবে এনডিএর প্রধান শক্তি বিজেপি? সেই জল্পনায় জল ঢালেন বিহারের বিজেপি নেতা তথা উপ মুখ্য়মন্ত্রী সুশীল কুমার মোদী৷ পাশাপাশি সূত্র মারফত জানা যায় আগামী ১৬ তারিখ শপথ নিতে পারেন নীতীশ।

মন্ত্রিসভায় দাপট বজায় রাখতে চাইবে গেরুয়া শিবির

মন্ত্রিসভায় দাপট বজায় রাখতে চাইবে গেরুয়া শিবির

সুশীল কুমার মোদী বলেন, 'কেউ বেশি আসন জিতবে, কেউ কম৷ এটা স্বাভাবিক ব্য়াপার৷ তবে, আসল কথা হল জোটে বিজেপি ও জেডিইউর সমান অধিকার রয়েছে৷' এখানেও অন্য় একটি সমীকরণ উঠে আসছে বলে সূত্রের খবর৷ বিজেপি কোনওদিনই বিহারে ক্ষমতায় আসেনি৷ ফলে, নীতীশ কুমারকে ছাড়া তারা কখনোই ক্ষমতা পেত না৷ তাই নীতীশকে মুখ্যমন্ত্রী বানিয়ে, মন্ত্রিসভায় নিজেদের দাপট বজায় রাখতে পারে গেরুয়া শিবির৷

বিহার নির্বাচনে ৫ আসন জেতা আসাদউদ্দিন ওয়েইসি এখন বাংলার 'হট টপিক'

English summary
BJP-JDU leaders discuss ministry sharing in Bihar, Nitish Kumar may take oath on 16th November
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X