লোকসভা ভোটের সঙ্গে ১৩ রাজ্যে ভোটের ভাবনা বিজেপির, আদৌ কি সম্ভব

  • Written By: Dibyendu
Subscribe to Oneindia News

লোকসভা ভোট এগিয়ে আনার যেমন জল্পনা চলছে, তেমনই লোকসভা ভোটের সঙ্গেই ১৩ রাজ্যে বিধানসভা ভোট করার ব্যাপারেও কথা চলছে। ১৩ টি রাজ্যের বেশিরভাগই বিজেপি কিংবা তাদের শরিক শাসিত।

[আরও পড়ুন:সাধারণ নির্বাচন নিয়ে মোদীর দলের সর্বোচ্চ নেতৃত্বের নির্দেশে জল্পনা ]

লোকসভা ভোটের সঙ্গে ১৩ রাজ্যে ভোটের ভাবনা বিজেপির

এক দেশ এক নির্বাচনের ডাক দিলেও, তা সম্পন্ন করতে যে অনেক দূর যেতে হবে, তা জানেন বিজেপির সর্বোচ্চ নেতৃত্ব। বিষয়টি যে এখনই সম্ভব নয়, তা নিয়ে মত প্রকাশ করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তবে লোকসভা ভোটের আগে রাজ্যগুলিতে যাতে গুজরাতের মতো পরিস্থিতি তৈরি না হয়, সেই বিষয়ে চিন্তাভাবনা চলছে বিজেপির অন্দরে। সেক্ষেত্রে লোকসভা ভোট এগিয়ে এনে বিজেপি কিংবা তার শরিক শাসিত ১৩ টি রাজ্যের ভোট একসঙ্গে করার একটা প্রসায় শুরু হয়েছে বলে সূত্রের খবর। রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিসগড় ও মিজোরামের ভোট হওয়ার কথা এবছরের শেষেই। কেননা এইসব রাজ্যের বিধানসভা গঠন করতে হবে জানুয়ারির প্রথম থেকে তৃতীয় সপ্তাহের মধ্যে। অন্যদিকে, ২০১৯-এর মে মাসে লোকসভা ভোটের সঙ্গেই নির্বাচন হওয়ার কতা তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, সিকিম এবং ওড়িশার। আর মহারাষ্ট্র, হরিয়ানা, ঝাড়খণ্ডের বিধানসভা নির্বাচন হওয়ার কথা লোকসভা ভোটের পাঁচ থেকে আটমাস পর। সেক্ষেত্রে এবছরের শেষেই নির্বাচনের ক্ষেত্রে রাজ্যগুলির নির্বাচন এগিয়ে আনতে হবে। অথবা মে মাসে লোকসভা নির্বাচনের সঙ্গে রাজ্যগুলির নির্বাচন করাতে গেলে রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিসগড় ও মিজোরামের ভোট পিছিয়ে দিতে হবে। বাকিদের ভোট এগিয়ে আনতে হবে।

লোকসভা ভোটের সঙ্গে ১৩ রাজ্যে ভোটের ভাবনা বিজেপির

তবে অসুবিধা রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিসগড় ও মিজোরামকে নিয়েই। এদের ক্ষেত্রে ভোট পিছনোর জন্য সংসদে আইন বদল করা অথবা রাষ্ট্রপতি শাসন জারি করা। তবে রাজ্যসভায় বিজেপি সংখ্যাগরিষ্ঠ না হওয়ার সংসদে আইন বদল প্রক্রিয়া কিংবা রাষ্ট্রপতি শাসন জারির প্রক্রিয়া আটকে যাওয়ার সম্ভাবনা।

তবে প্রবল সম্ভাবনা এবছরের শেষে রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিসগড় ও মিজোরামের ভোটের সঙ্গেই বাকি নয় রাজ্য এবং লোকসভার নির্বাচন সেরে ফেলা। সেক্ষেত্রে ১৩ রাজ্যে একসঙ্গে ভোটের ক্ষেত্রে আইন পাশ কিংবা অন্য কিছুর জন্য কারও মুখাপেক্ষি হতে হবে না বিজেপিকে। তাদের আশা, লোকসভা ভোটের সঙ্গে রাজ্যগুলির ভোট একসঙ্গে হলে, ফের মোদী ম্যাজিক কাজ করতে পারে রাজ্যগুলিতে।

সংসদে বাজেট পেশের সময় থেকেই বিষয়টি নিয়ে সতর্ক কংগ্রেস। কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী সনিয়া গান্ধী থেকে শুরু করে গোলাম নবি আজাদ দলীয় সাংসদদের বিষয়টি নিয়ে সতর্ক করেছেন।

English summary
BJP is preparing for 13 state elections with loksabha election

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.