• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

২০২৪-এর আগে আত্মবিশ্বাস বাড়ল বিজেপির, হিমাচলে জিতেও বুমেরাংয়ের আশঙ্কা কংগ্রেসে

২০২৪-এর আগে আত্মবিশ্বাস বাড়ল বিজেপির, হিমাচলে জিতেও বুমেরাংয়ের আশঙ্কা কংগ্রেসে
Google Oneindia Bengali News

গুজরাত বিধানসভা নির্বাচনে পাঁচ বছরে প্রায় ৯০ শতাংশ আসন দখল করে ২০২৪-এর আগে আত্মবিশ্বাস বাড়িয়ে নিল বিজেপি। কংগ্রেস হিমাচলে বিজেপিকে হারিয়ে ক্ষমতা দখল করলেও অক্সিজেন পেল না। গুজরাতে শোচনীয় হারের ক্ষতে বুমেরাংয়ের আশঙ্কা থেকে গেল আসন্ন ২০২৪ লোকসভা নির্বাচনে। হিমাচলে জেতায় আরও একটি রাজ্যে সরকার গড়ার ছাড়পত্র মিলল ঠিকই, কংগ্রেস কিন্তু ডুবে রইল সেই তিমিরেই।

কংগ্রেসের রেকর্ড ভেঙে দিয়েছে বিজেপি

কংগ্রেসের রেকর্ড ভেঙে দিয়েছে বিজেপি

গুজরাতে বিজেপি ৯৯ থেকে ১৫৬ হয়েছে। ২০১৭-র নির্বাচনের থেকে দেড়গুণেরও বেশি আসনে জিতে কংগ্রেসকে করে দিয়েছে অস্তিত্বহীন। শুধু তাই নয়, ১৯৮৫ সালে কংগ্রেসের গড়া রেকর্ডও ভেঙে দিয়েছে তারা। ১৯৮৫ সালে কংগ্রেস গুজরাতে জিতেছিল ১৪৯ আসনে। সেই রেকর্ড ছাপিয়ে বিজেপি এবার ১৫৬ আসনে জেতার নয়া কীর্তি গড়েছে।

এমন হারে কংগ্রেস অন্ধকারে নিমজ্জিত

এমন হারে কংগ্রেস অন্ধকারে নিমজ্জিত

এই বিপুল জয় বিজেপির আত্মবিশ্বাস এতটাই বাড়িয়ে দিয়েছে যে হিমাচলের হারও তাঁরা গায়ে মাখছেন না। গুজরাতে কংগ্রেস ও আপকে একইসঙ্গে ধরাশায়ী করে বিজেপি টগবগ করে ফুটছে। আর অন্যদিকে কংগ্রেসের ছবিটা সম্পূর্ণ উল্টো। হিমাচলে জিতেও তাঁদের শান্তি নেই। মনে গুজরাতে শোচনীয় হারের ক্ষত তাঁদের তাড়িয়ে বেড়া্চ্ছে। পরিবর্তনের ঘড়ি টাঙিয়েছিলেন কংগ্রেস নেতারা। তারপর এমন হার কংগ্রেসকে অন্ধকারে নিমজ্জিত করেছে।

গুজরাতের ১২জেলায় খাতা খুলতে পারেনি কংগ্রেস

গুজরাতের ১২জেলায় খাতা খুলতে পারেনি কংগ্রেস

২০১৭ সালে বিজেপিকে এক ইঞ্চি জমি ছাড়েনি কংগ্রেস। কংগ্রেস প্রতিটি আসনে নেক টু নেক ফাইট করে ৭৭টি আসন দখল করেছিল। এমন অনেক আসন ছিল যেখানে বিজেপি ৫০০ বা হাজারের কম ভোটে জিতেছিল। এবার কিন্তু কংগ্রেস গতবারের তুলনায় ৬০টি আসন হারিয়ে ১৭-তে নেমে এসেছে। গুজরাতের ১২টি জেলায় খাতাই খুলতে পারেনি কংগ্রেস। ৪৪ জন প্রার্থীর জামনত বাজেয়াপ্ত হয়েছে।

বিজেপি কাছ থেকে একটি রাজ্য কেড়ে নিয়েও কংগ্রেসে অস্বস্তি

বিজেপি কাছ থেকে একটি রাজ্য কেড়ে নিয়েও কংগ্রেসে অস্বস্তি

তাই হিমাচলে জিতেও স্বস্তি নেই কংগ্রেসের। মন খুলে আনন্দ-উল্লাস করতে পারছেন না কংগ্রেসের নেতা-কর্মীরা। সবসময় দগদগে ক্ষতের মতো বিঁধছে গুজরাতে হারের জ্বালা। একেবারে একপেশে জয় পেয়েছে বিজেপি, তা বারেবারে কংগ্রেসকে বিঁধে চলেছে। ২০২৪-এর আগে তাই বিজেপি যখন আত্মবিশ্বাসের শিখরে পৌঁছে গিয়েছে গুজরাতে জিতে, সেখানে বিজেপি কাছ থেকে একটি রাজ্য কেড়ে নিয়েও কংগ্রেসের আত্মবিশ্বাস তলানিতে।

যদি ২০১৭-র মতো কংগ্রেস পারফর্ম করত গুজরাতে

যদি ২০১৭-র মতো কংগ্রেস পারফর্ম করত গুজরাতে

দেখতে গেলে, কংগ্রেসের লাভ হয়েছে এবারের বিধানসভা নির্বাচনে। বিজেপির বরং ক্ষতি হয়েছে। কেননা, গুজরাত ও হিমাচল দুটোই ছিল বিজেপিশাসিত রাজ্য। সেখানে কংগ্রেসের হারানোর কিছু ছিল না। হিমাচলে তারা বিজেপিকে হারিয়ে সরকার গড়তে চলেছে। তবু মনে সুখ নেই। মনে অসুখ এই কারণেই যে একেবারে নাস্তানাবুদ করে গুজরাতে বিজেপি হারিয়েছে কংগ্রেসকে। যদি ২০১৭-র মতো ফলাফলও করতে পারত কংগ্রেস, তাহলে তারাই মানসিকভাবে এগিয়ে থাকত ২০২৪-এর নির্বাচনের আগে।

বিজেপির থেকেও কংগ্রেসের কাছে ভয়ের কারণ আপ

বিজেপির থেকেও কংগ্রেসের কাছে ভয়ের কারণ আপ

রাজনৈতিক মহল মনে করছে, কংগ্রেসের ভবিষ্যৎ আরও সংকটে পড়ল গুজরাতে শোচনীয় হারের পর। যতই তারা হিমাচলে জিতুক, কংগ্রেস গুজরাতের ক্ষত মিটিয়ে নিতে পারবে না সহজে। রাজনৈতিক মহলের ধারণা, গুজরাতে কংগ্রেসের জায়গা অনেকটাই দখল করে নেবে আপ। বিজেপির থেকেও কংগ্রেসের কাছে ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে আম আদমি পার্টি।

'১২-তে বিয়ে, ১৪-তে বৌভাত ২১-শে হানিমুন', শুভেন্দুর 'ডিসেম্বর' হুঁশিয়ারি নিয়ে কটাক্ষ অখিল-পুত্রের'১২-তে বিয়ে, ১৪-তে বৌভাত ২১-শে হানিমুন', শুভেন্দুর 'ডিসেম্বর' হুঁশিয়ারি নিয়ে কটাক্ষ অখিল-পুত্রের

English summary
BJP increases self confidence to win in Gujarat but Congress not gets oxygen to win in Himachal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X