ভুয়ো শংসাপত্রে চাকরি! ১১,৭০০ সরকারি কর্মীকে ছাঁটাইয়ের নির্দেশ, ধর্ম-সংকটে রাজ্য

Subscribe to Oneindia News

কোটায় চাকরি পাওয়া কর্মীদের নিয়ে ঘোর সংকটে পড়েছে রাজ্য সরকার। সুপ্রিম কোর্ট সম্প্রতি নির্দেশ দিয়েছে কোটায় চাকরি পাওয়া কর্মীদের ছাঁটাই করার। সেই নির্দেশ পালন করতে গিয়েই এখন নাজেহাল অবস্থা মহারাষ্ট্রের বিজেপি সরকারের। সুপ্রিম কোর্টের এই নির্দেশ পালন করতে মুখ্যমন্ত্রী এখন বিভিন্ন কর্মী সংগঠনের মুখাপেক্ষী হয়েছেন। বৈঠক ডেকে একটা সদুপায় বের করতে তিনি বদ্ধপরিকর।

ভুয়ো শংসাপত্রে চাকরি! ১১,৭০০ সরকারি কর্মীকে ছাঁটাইয়ের নির্দেশ, ধর্ম-সংকটে রাজ্য

মহারাষ্ট্র সরকারকে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, ভুয়ো শংসাপত্র তপশিলি জাতি ও উপজাতি কোটায় চাকরি পেয়েছেন রাজ্যের ১১ হাজার ৭০০ জন কর্মী। তাঁদের অবিলম্বে ছাঁটাই করতে হবে। শীর্ষ আদালতের এই নির্দেশিকা হাতের আসার পরই বিপাকে পড়ে মহারাষ্ট্রের বিজেপি সরকার। মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ এখন শীর্ষ আদালতের নির্দেশ পালন করতেই পথ খুঁজছেন।

সরকার এখন শাঁখারির করাতে পড়েছে এই বিপুল সংখ্যক সরকারি কর্মীকে ছাঁটাই করা নিয়ে। ছাঁটাই করলে কর্মী-বিক্ষোভের মুখে পড়তে হবে সরকারকে। আবার না ছাঁটাই করলে শাস্তির খাঁড়া রয়েছে শীর্ষ আদালতে। এমতাবস্থায় শ্রমিক সংগঠনের সঙ্গে বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী চান এই বৈঠক থেকে একটা উপায় বের করতে।

এই ছাঁটাইয়ের তালিকায় এমন কিছু কর্মী রয়েছেন, যাঁরা প্রায় দু-দশক ধরে সরকারি চাকরি করছেন। অনেকে করণিকের পদ থেকে ডেপুটি সচিব পদে প্রোমোশানও পেয়ে গিয়েছেন। এই অবস্থায় কী করে ছাঁটাই করা সম্ভব? তা নিয়েও প্রশ্ন উঠে পড়েছে। সরকার চাইছে শীর্ষ আদালতের নির্দেশ মানতে। কিন্তু কোন পথে তা সম্ভব, যাতে সাপও মরে লাঠিও না ভাঙে, সেই পথ বের করতেই সরকার এখন কর্মী-সংগঠনের শরণাপন্ন।

English summary
BJP government of Maharastra compels to quit government employees. Supreme Court orders to government of Maharastra to quit them

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.