• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপির লক্ষ্যে ফের উত্তরপ্রদেশের মসনদ! ২০২২ ভোটের আগে নাড্ডার 'কোর টিম' কোন স্ট্র্যাটেজিতে সাজল

  • |

কথায় বলে, উত্তরপ্রদেশ যার দখলে, তার সংসদে 'রাজ' করার দমক তত বেশি থাকে! ভারতের গোবলয়ের রাজনীতিতে সবচেয়ে বড় সাম্রাজ্য উত্তরপ্রদেশ। আর সেই উত্তরপ্রদেশের মসনদ নিয়ে ফের একবার ভারতীয় রাজনীতি তোলপাড় হতে চলেছে। কারণ , বিহার, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ুর মতো রাজ্যের ভোট মিটলেই ২০২২ সালে উত্তরপ্রদেশ নির্বাচন। তার আগে সামনেই সেরাজ্যে উপনির্বাচন। এদিকে, এই উত্তরপ্রদেশকে টার্গেট করেই ধীরে ধীরে কিভাবে টিম নাড্ডা ঘুঁটি সাজাচ্ছে দেখে নেওয়া যাক।

 শাহের ইতিহাস , নাড্ডার ভবিষ্যৎ!

শাহের ইতিহাস , নাড্ডার ভবিষ্যৎ!

জাতীয় রাজনীতিতে অমিত শাহের 'চাণক্য নীতির' সাফল্যের খতিয়ান কার্যত উত্তরপ্রদেশ নির্বাচন থেকেই ধরা হয়ে থাকে। ২০১৪ সালের লোকসভা নির্বাচন জিতে , ২০১৭সালে উত্তর প্রদেশের বুক জুড়ে দাপটের বিজয় নিশান বিজেপি ওড়াতে পেরেছিল শাহের চাণক্যনীতিতে ভর করে। উত্তরপ্রদেশের মাটিতে গড়ে ওঠা দুই দল সমাজবাদি পার্টি ও বহুজন সমাজবাদী পার্টিকে ফুৎকারে উড়িয়েছিল বিজেপি। এবার ফের বিজেপির সামনে উত্তরপ্রদেশ চ্যালেঞ্জ। চ্যালেঞ্জ মসনদ দখলের। আর এবার রাশ জেপি নাড্ডার হাতে।

নাড্ডা-নীতি

নাড্ডা-নীতি

উত্তর প্রদেশ নির্বাচন কার্যত বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কাছে পাখির চোখ। পূর্বসুরি অমিত শাহের উত্তরপ্রদেশ- ম্যাজিকের পর এবার তাঁর সামনে ঘুঁটি সাজানোর পালা। আর সেই মতোই জেপি নাড্ডা তাঁর নতুন 'কোর টিমে' ১১ জন নেতা উত্তর প্রদেশ থেকে বেছে নিয়েছেন। অত্যন্ত বুদ্ধিমত্তার সঙ্গে জাত পাতের ভোট ব্যাঙ্ক মাথায় রেখে এই নেতাদের তুলে এনেছেন নাড্ডা।

 নাড্ডার কোর টিম ও কৃষি বিল চ্যালেঞ্জ

নাড্ডার কোর টিম ও কৃষি বিল চ্যালেঞ্জ

বিজেপির কিষাণ মোর্চার প্রধান হিসাবে নাড্ডা এনেছেন ফতেপুর সিক্রির জাঠ নেতা রাজকুমার চাহারকে। ৫৩ বছরের চাহারের কাছে কৃষি বিল ঘিরে দেশ জুড়ে বিজেপি বিরোধী হাওয়া রোখার বড় চ্যালেঞ্জ রয়েছে। আর তাতেই উত্তরপ্রদেশ নির্বাচনের আগে,ফতেপুর সিক্রির নেতার শক্তি পরীক্ষা করে নেবে দল।

 নাড্ডার টিমে কারা?

নাড্ডার টিমে কারা?

উত্তরপ্রদেশের বারেলি থেকে নির্বাচিত উত্তরপ্রদেশের মন্ত্রী রাজেশ আগারওয়াল বর্তমানে বিজেপির ট্রেজারার পদে রয়েছেন। এছাড়াও উত্তরপ্রদেশের কুরমিদের নেত্রী রেখা বর্মাকে ১২ জন ভাইস প্রেসিডেন্টের তালিকায় রেখেছেন নাড্ডা। উল্লেখ্য, কংগ্রেসের তাবড় নেতা জিতিন প্রসাদাকে হারিয়ে বারেলি জয় করেন এই কুর্মি নেত্রী। যিনি ব্রাহ্মণ ভোটব্যাঙ্ক কাছে পেতে মরিয়া। নাড্ডার দলে রয়েছেন রাজ্যসভার সদস্য সইদ জাফর ইসলাম। এছাড়াও দলের সোশ্যাল মিডিয়া প্রধান হিসাবে অমিত মালব্য রয়েছেন। কৌশাম্বীর বিজেপি সাংসদ বিনোদ সোনকার দলিত নেতা হিসাবে পরিচিত। তিনি নাড্ডার টিমে ন্যাশনাল সেক্রেটারির পদে রয়েছেন।

অমিত শাহের চেনা ছকেই নাড্ডা?

অমিত শাহের চেনা ছকেই নাড্ডা?

উল্লেখ্য, উত্তর প্রদেশের মসনদে ছিনিয়ে নেওয়ার লড়াই আর কুর্সি ধরে রাখার লড়াই আলাদা। আর তাই অমিত শাহ আর জেপি নাড্ডার চ্যালেঞ্জে অনেকটাই ফারাক রয়েছে। তবে অমিত শাহও ২০১৭ তে উত্তরপ্রদেশে জাত পাতের রাজনীতি ও ভোট ব্যাঙ্ককে ভালো করে বুঝে ঘুঁটি সাজিয়েছিলেন। দেখা যাচ্ছে, জেপি নাড্ডার কোর টিমের ১১ জন উত্তরপ্রদেশের নেতাও বিভিন্ন জাত ও সম্প্রদায় থেকে রয়েছেন। ফলে অমিত শাহের চেনা ছকেই, জাঠ, কুর্মি, মুসলিম, হিন্দু প্রতিনিধিদের সঙ্গে নিয়ে টিম নাড্ডা উত্তরপ্রদেশে এগোচ্ছে বলে দখা যাচ্ছে। উল্লেখ্য, ২০১৪ সালের পর এই প্রথম বিজেপির অন্দরে বড় রদবদল দেখা গেল। নাড্ডার দায়িত্ব গ্রহণের ৯ মাস পরে এই রদবদল যে উত্তরপ্রদেশকে নজরে রেখেই, তা বলা বাহুল্য।

কলকাতাঃ রাজ্যপালকে ৯ পাতার চিঠিতে কড়া ভাষায় আক্রমণ মুখ্যমন্ত্রীর

প্রশান্ত কিশোরের সঙ্গে যোগাযোগ বিজেপির সভাপতির! আর্থিক লেনদেনের চাঞ্চল্যকর অভিযোগ

English summary
BJP eyes on 2022 Uttar Pradesh Election, How JP Nadda leadership teams up
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X