• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গুজরাত নির্বাচনে সমীক্ষার ফলাফলের থেকে বেশি আসন পাবে বিজেপি, দাবি গেরুয়া শিবিরের

Google Oneindia Bengali News

সারাদেশ গুজরাতের বিধানসভা নির্বাচনের দিকে তাকিয়ে রয়েছে। গুজরাত শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নয়, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহেরও রাজ্য। গুজরাতের নির্বাচন ১ ও ৫ ডিসেম্বর দুই দফায় হবে। ভোট গণনা হবে ৮ ডিসেম্বর। সমীক্ষায় দেখা গিয়েছে, ১৮২টি আসনের মধ্যে বিজেপি ১৩১ থেকে ১৩৯টি আসন পাবেন। তবে বিজেপির তরফে মনে করা হচ্ছে, সমীক্ষার থেকে বেশি আসনে বিজেপি জয়ী হয়ে গুজরাতে সপ্তমবারের জন্য সরকার গঠন করতে পারবে।

 জনমত সমীক্ষার ফলাফল

জনমত সমীক্ষার ফলাফল

গুজরাতে ভোটের দিন ঘোষণা হওয়ার পরেই একধিক সংস্থা সমীক্ষার ফলাফল প্রকাশ করেছে। সেখানে দেখা গিয়েছে, গত নির্বাচনের থেকে ২০২২ সালে গুজরাতের বিধানসভা নির্বাচনে বিজেপির ভোট বাড়বে। বিজেপি ১৩১ থেকে ১৩৯টি আসনে জয়ী হবে। কংগ্রেসের আসন সংখ্যা কমবে। কংগ্রেস ৩১ থেকে ৩৯টি আসনে জয়ী হবে।অন্যদিকে, গত নির্বাচনে আপ একটিও আসনে জয়ী হতে পারেনি। চলতি নির্বাচনে আপ ৭ থেকে ১৫টি আসন পেতে পারেন। ২০১৭ সালে গুজরাতের বিধানসভা নির্বাচনে বিজেপি ৯৯টি আসন, কংগ্রেসস ৭৭টি আসনে জয়ী হয়েছিল।

বিজেপির প্রতিক্রিয়া

বিজেপির প্রতিক্রিয়া

গুজরাত বিজেপির প্রধান মুখপাত্র ইয়ামাল ব্যাস সাংবাদিকদের বলেন, সমীক্ষায় যা অনুমান করা হচ্ছে, তার থেকে বেশি ভোটে আমরা জিতব বলে আশা করছি। তিনি মন্তব্য করেন, আপ এই নির্বাচনে সব থেকে বেশি বিপর্যস্ত হবে। আপ একটি আসনেও জয় লাভ করতে পারবে না। অন্যদিকে, কংগ্রেস ও আপ সমীক্ষার ফলাফল বাতিল করেছে। কংগ্রেসের মুখপাত্র অমিত নায়েক জানিয়েছেন, অতীতে বহুবার সমীক্ষার ফলাফল ভুল প্রমাণিত হয়েছে। বিজেপি পরিকল্পনা করে আপ ও এআইএমআইএমকে নিয়ে এসেছে কংগ্রেসের ভোট ভাগ করার জন্য। তবে এবার বিজেপির কৌশল ব্যর্থ হবে। তিনি আপকে বিজেপির বি টিম বলে উল্লেখ করা হয়েছে।

আপের প্রতিক্রিয়া

আপের প্রতিক্রিয়া

আপের তরফে দাবি করা হয়েছে দিল্লিতে তিনবার ও পঞ্জাবে একবার প্রমাণিত হয়েছে, সমীক্ষার ফলাফল সব সময় ঠিক হয় না। গুজরাত নির্বাচনেও সমীক্ষার ফলাফল ভুল প্রমাণিত হয়। কারণ গুজরাতের মানুষ পরিবর্তন চাইছে। তাঁরা বিজেপি শাসনে ক্ষুব্ধ। রাজনৈতিক বিশ্লেষক দিলীপ গোহিল বলেছেন, সমীক্ষা অনুযায়ী আপ যদি ২০ শতাংশ ভোট পায়, সেক্ষেত্রে বিজেপির ভোটও কাটা যাবে। তবে আপ গুজরাত নির্বাচনে অংশগ্রহণ করার অনেকের সুবিধা হয়েছে।

কেজরিওয়ালের প্রতিক্রিয়া

কেজরিওয়ালের প্রতিক্রিয়া

কেজরিওয়াল শনিবার সাংবাদিক সম্মেলনে একাধিক বিস্ফোরক দাবি করেছেন। তিনি সাংবাদিক সম্মলেন সকলের সামনে কাগজে লিখে দেন, কংগ্রেস পাঁচটি আসনের বেশি ভোট পাবে না। পাশাপাশি তিনি অভিযোগ করেন, বিজেপি তাঁকে প্রস্তাব দিয়েছে, আপ যদি গুজরাত বিধানসভা নির্বাচন থেকে সরে আসে, সেক্ষেত্রে দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈনকে ছেড়ে দেওয়া হবে। বর্তমানে সত্যেন্দ্র জৈন তিহার জেলে বন্দি। তাঁ বিরুদ্ধে আর্থিক প্রতারণার অভিযোগ রয়েছে।

English summary
BJP expects to win more seat than forecast oponiol pll in Gujarat election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X