• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিএএ-র বর্ষপূর্তিতে অসমে এনডিএ-তে ভাঙন! ২১-এর সেমিফাইনালে কেমন ফল বিজেপির?

শুক্রবারই এক বছর পূর্ণ হল সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্টের। শুক্রবার আইনটির বর্ষপূর্তিতে পথে নেমে বিক্ষোভ দেখায় উত্তর-পূর্ব ভারতের রাজ্যের বিরোধী দলগুলি। কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে মিছিল বের করে দিনটিকে 'কালা দিবস' স্লোগান তোলা হয়। তবে এরই মাঝে উত্তর-পূর্বের অসমে বিজেপির জয়রথ অব্যাহত।

বোড়োল্যান্ড টেরিটোরিয়াল কাউন্সিল নির্বাচন

বোড়োল্যান্ড টেরিটোরিয়াল কাউন্সিল নির্বাচন

এদিন অসমের বোড়োল্যান্ড টেরিটোরিয়াল কাউন্সিল নির্বাচনের ভোটগণনা চলছে। সেই নির্বাচনে অনেকটাই এগিয়ে রয়েছে নয়া দল ইউনাইটেড পিপলস পার্টি লিবারেল। জানা গিয়েছে এই নির্বাচনে ভোট পড়েছে ৭৯ শতাংশ। ২০০৩ সালে গঠিত এই কাউন্সিলের ভোটাররা বোড়ো আদাবাসীরা। সিএএ পরবর্তী সময়তে বিজেপির উপর কতটা আস্থা রেখেছে অসমের মানুষ? এই ফলাফল তার একটি আভাস। তার সঙ্গে ২০২১ সালে অনুষ্ঠিত হতে চলা অসমের বিধানসভা নির্বাচনের আগে এই ফলাফল বিজেপির জন্য কিছুটা হলেও ধাক্কা হয়ে দাঁড়াবে।

বিজেপি এগিয়ে তিনটি আসনে

বিজেপি এগিয়ে তিনটি আসনে

দুটি দফায় অনুষ্ঠিত হয়েছিল বোড়ো টেরিটোরিয়াল নির্বাচন। সেই নির্বাচন অনুষ্ঠিত হয় কোঁকরোঝাড়, চিরাঙ্গ, বক্সা, উদলগিরি, সালবাড়িতে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনের ২০টি আসনে ইউপিপিএল এগিয়ে। এদিকে ১১টি আসনে এগিয়ে বোড়োল্যান্ড পিপিলস ফ্রন্ট। বিজেপি এগিয়ে তিনটি আসনে। কংগ্রেস এবং এআইইউডিএফ একটি করে আসনে এগিয়ে।

এনডিএ জোটে ভাঙন

এনডিএ জোটে ভাঙন

উল্লেখ্য, বিজেপির সঙ্গে জোট বেঁধে অসমের সরকার গঠন করেছিল বোড়ো পিপলস ফ্রন্ট। তবে বোড়োল্যান্ড চুক্তি পরবর্তী সময় দূরত্ব বাড়ে দুই শরিকের। এই পরিস্থিতিতে বিজেপি এই নির্বাচনে একা লড়াই করে। এদিকে জোটের ভাঙনের জেরে বোড়ো পিপলস ফ্রন্ট শোচনীয় ফল করছে। প্রসঙ্গ, গত বেশ কয়েক দশক ধরেই এই এলাকায় একছত্র আধিপত্য দেখিয়েছিল বোড়ো পিপলস ফ্রন্ট।

আদিবাসী এলাকায় অস্তিত্বের জানান দিয়েছে গেরুয়া শিবির

আদিবাসী এলাকায় অস্তিত্বের জানান দিয়েছে গেরুয়া শিবির

এর আগে চলতি বছরই অসমের নিষিদ্ধ বোড়ো জঙ্গিগোষ্ঠী ন্যাশনাল ডেমোক্র্যাটিক ফ্রন্ট অফ বোড়োল্যান্ড সঙ্গে সরকারের একটি চুক্তি হয়। সেই সময়, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছিলেন, এই চুক্তি অসমের বোড়ো অঞ্চলের উন্নতিতে সাহায্য করবে। অসমের মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এই বিষয়ে বলেছিলেন, এই চুক্তির ফলে বোড়ো অধিবাসীদের সর্বাঙ্গীন উন্নতি নিশ্চিত হবে এবং এই চুক্তি অসমের আঞ্চলিক অখণ্ডতা বজায় রাখবে। এই পরিস্থিতিতে অসমের বিধানসভা নির্বাচনের আগে বোড়োল্যান্ডের এই নির্বাচনকে দেখা হচ্ছিল সেমিফাইনাল হিসাবে। সেই নির্বাচনে খুব একটা ভালো ফল না করলেও আদিবাসী এলাকায় অস্তিত্বের জানান দিয়েছে গেরুয়া শিবির।

লাগু হতে পারে ৩৫৬ ধারা? অমিত শাহের বাংলা সফর ঘিরে জোর জল্পনা রাজনৈতিক মহলে

English summary
BJP contesting BTA election in Assam without BPF leads in 3 seats as newly formed UPPL leads in 20
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X