• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মহারাষ্ট্রে জোট বেঁধে সরকার গড়ুক বিজেপি-কংগ্রেস, নয়া প্রস্তাব কুমারস্বামীর

  • |

মহারাষ্ট্রের সরকার গঠন নিয়ে যখন টালবাহনা চলছে তখন কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা জেডিএস নেতা কুমারস্বামী কটাক্ষ করতে ছাড়লেন না কংগ্রেসকে।

মহারাষ্ট্রে জোট বেঁধে সরকার গড়ুক বিজেপি-কংগ্রেস, নয়া প্রস্তাব কুমারস্বামীর

কংগ্রেসকে সঙ্গে নিয়েই কর্ণাটকে বিজেপিকে আটকাতে জোট সরকার করেছিলেন কুমারস্বামী। তবে সেই জোট সরকার ভেঙে গিয়েছে। কংগ্রেসের সঙ্গ ত্যাগ করেছেন কুমারস্বামী। কর্ণাটকে এখন বিজেপির সরকার।

কংগ্রেসের জোট ধর্ম পালনে খামতি ছিল। এই অভিযোগ তুলে বারবার আক্রমণ শানিয়েছেন কুমারস্বামী। আর এদিন তিনি বললেন, কংগ্রেসের উচিত বিজেপির সঙ্গে হাত মিলিয়ে মহারাষ্ট্রে সরকার গঠন করা।

তাঁর কথায়, শিবসেনা উগ্র হিন্দুত্ববাদে বিশ্বাসী। সেই তুলনায় বিজেপি কিছুটা নরমপন্থী। কংগ্রেসের তাতে খাপ খাইয়ে নিতে অসুবিধা হবে না। এই বলেই ঘুরিয়ে কংগ্রেসকে কটাক্ষ করেছেন কুমারস্বামী।

প্রসঙ্গত, মহারাষ্ট্রের মতো কর্ণাটকেও একই অবস্থা তৈরি হয়েছিল। ২০১৮ সালে বিজেপিকে ঠেকাতে শেষ অবধি কুমারস্বামীকে সমর্থন দেয় কংগ্রেস। তিনি মুখ্যমন্ত্রী হন। কংগ্রেস-জেডিএস জোট সরকার তৈরি হয় কর্ণাটকে। তবে নানা কারণে এক বছর যেতে না যেতেই সেই সরকার পড়ে যায়। মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে হয় কুমারস্বামীকে। তিনি শেষ অবধি কংগ্রেসের জোট ছেড়ে বেরিয়ে আসেন।

৫ ডিসেম্বর কর্ণাটকের ১৫টি কেন্দ্রে পুনঃনির্বাচন রয়েছে। এর মধ্যে জেডিএস একার ক্ষমতায় ৮ থেকে ১০টি আসনে জয়ী হবে বলে দাবি করেছেন কুমারস্বামী। এখন দেখার তিনি তার কথা কতদূর রাখতে পারেন।

মহারাষ্ট্রে সরকার গড়বে বিজেপি-শিবসেনাই, নয়া ফর্মুলায় মধ্যস্থতার চেষ্টা রামদাসের

English summary
BJP-Congress should joun hands to form govt in Maharashtra, says HD Kumaraswamy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X