• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

তিন দশক পরে কংগ্রেসের ‘রেকর্ড’ ভাঙল বিজেপি, উত্তরপ্রদেশে টানা দু’বার যোগী সরকার

Google Oneindia Bengali News

উত্তরপ্রদেশে কামব্যাক করতে মাটি আঁকড়ে পড়েছিলেন প্রিয়াঙ্কা গান্ধী, কিন্তু তাতেও কোনও লাভ হয়নি। আসন সংখ্যায় দুই অঙ্কেও পৌঁছতে পারেনি কংগ্রেস। আবার সমাজবাদী পার্টি গতবারের থেকে ভালো ফল করলেও বিজেপিকে হারাতে ব্যর্থ। আবারও উত্তরপ্রদেশের কুর্সিতে বিজেপি। পরপর দুটি টার্মে জিতে কংগ্রেসের রেকর্ড ছুঁতে চলেছে বিজেপি।

তিন দশক পরে উত্তরপ্রদেশে পরপর দুটো টার্মে একই সরকার

তিন দশক পরে উত্তরপ্রদেশে পরপর দুটো টার্মে একই সরকার

তিন দশক পরে উত্তরপ্রদেশে পরপর দুটো টার্মে একই সরকার থাকছে। ২০১৭ সালে তিনশোরও বেশি আসন জিতে ক্ষমতায় এসেছিল বিজেপি। মুখ্যমন্ত্রী হয়েছিলেন যোগী আদিত্যনাথ। আবারও তিনি ফিরতে চলেছেন ক্ষমতায়। তিনশো পার না হলেও আড়াইশোর বেশি আসনে জিতে যোগী আদিত্যনাথের প্রত্যাবর্তন চূড়ান্ত।

একই মুখ্যমন্ত্রীকেই পাওয়া প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছে উত্তরপ্রদেশে

একই মুখ্যমন্ত্রীকেই পাওয়া প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছে উত্তরপ্রদেশে

২০১৭-র পর ২০২২-এ জয়ী হতে চলেছে বিজেপি। শেষবার ১৯৮০ ও ১৯৮৫ সালে ঘটেছিল এমন ঘটনা। সেবার কংগ্রেস জয়ী হয়েছিল। পরপর দুবার এককভাবে সরকার গড়েছিল কংগ্রেস। দু-বারই একই মুখ্যমন্ত্রীকে পেয়েছিল উত্তরপ্রদেশ। তারপর দীর্ঘদিন কেটে গিয়েছে সেই ছবি দেখা যায়নি উত্তরপ্রদেশে। এবার বিজেপির জয়ে আবার এককভাবে বিজেপি দুবার ক্ষমতায় ফিরতে চলেছে। এবং একই মুখ্যমন্ত্রীকেই পাওয়া প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছে।

মায়াবতী পরপর দু’বারের টার্মে মুখ্যমন্ত্রী ভাগাভাগি করে

মায়াবতী পরপর দু’বারের টার্মে মুখ্যমন্ত্রী ভাগাভাগি করে

তবে মাঝে দুবার মায়াবতী মুখ্যমন্ত্রী হয়েছিলেন। ২০০২ সালে সমাজবাদী পার্টির সঙ্গে জোট করে ভাগাভাগি করে মুখ্যমন্ত্রী হয়েছিলেন সমাজবাদী পার্টি ও বহুজন সমাজবাদী পার্টির মুলায়ম সিং যাদব ও মায়াবতী। ২০০৭ সালের বিধানসভা নির্বাচনে বহুজন সমাজবাদী পার্টি এককভাবে ক্ষমতায় আসে। মুখ্যমন্ত্রী হন মায়াবতী।

১৯৯১ সালে প্রথমবার বিজেপি জয়ী হয় উত্তরপ্রদেশে

১৯৯১ সালে প্রথমবার বিজেপি জয়ী হয় উত্তরপ্রদেশে

উত্তরপ্রদেশে ১৯৮৫ সালের বিধানসভা নির্বাচন পর্যন্ত কংগ্রেসের প্রভাব ছিল। নারায়ণ দত্ত তিওয়ারি পর পর দুবার মুখ্যমন্রী হয়েছিলেন। কংগ্রেসের প্রভাব তারপর থেকেই পড়তির দিকে। ১৯৮৯ সাল থেকে জনতা দলের উত্থান হয়। সেবার জনতা দলের পক্ষ থেকে মুলায়ম সিং যাদব হয়েছিলেন মুখ্যমন্ত্রী। ১৯৯১ সালে প্রথমবার বিজেপি জয়ী হয় উত্তরপ্রদেশে। কল্যাণ সিং মুখ্যমন্ত্রী হন।

জোট সরকারে ভাগাভাগি করে পরপর দুবার মুখ্যমন্ত্রী

জোট সরকারে ভাগাভাগি করে পরপর দুবার মুখ্যমন্ত্রী

এরপর ১৯৯৩ সালে সমাজবাদী পার্টি গঠন করে বহুজন সমাজবাদী পার্টির সঙ্গে জোট করে ক্ষমতায় আসেন মুলায়ম সিং যাদব। ভাগাভাগি করে মুখ্যমন্ত্রী হন মুলায়ম ও মায়াবতী। পরেরবার অর্থাৎ ১৯৯৬ সালে আবার মায়াবতী বিজেপির সঙ্গে জোট করে ক্ষমতায় আসেন। বহুজন সমাজ পার্টির মায়াবতী ও বিজেপির কল্যাণ সিং ভাগাভাগি করে মুখ্যমন্ত্রী হন। পরে বিজেপির মুখ্যমন্ত্রী হন রাজনাথ সিং।

উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টির প্রভাব

উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টির প্রভাব

তারপর ২০০২-এ জয়ী হয় সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টির জোট। ২০০২-এ প্রথমার্ধে মুখ্যমন্ত্রী হন মুলায়ম সিং যাদব। পরের অর্ধে মুখ্যমন্ত্রী হন মায়াবতী। তারপর ২০০৭-এ মুখ্যমন্ত্রী হন মায়াবতী। ২০১২-য় এককভাবে ক্ষমতায় আসে সমাজবাদী পার্টি। মুখ্যমন্ত্রী হন অখিলেশ যাদব।

assembly election result: EVM-এ কোনও রকম কারচুপি হয়নি, অখিলেশদের জানিয়ে দিল নির্বাচন কমিশনassembly election result: EVM-এ কোনও রকম কারচুপি হয়নি, অখিলেশদের জানিয়ে দিল নির্বাচন কমিশন

English summary
BJP breaks Congress’s record is in Uttar Pradesh Assembly Election result to win in 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X