• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঠিক যেখানে বিজেপির ভরাডুবির জল্পনা ছিল, সেখানেই ফুটল পদ্ম! পঞ্চায়েত ভোটে কোন খেলা ঘুরিয়ে দিলেন যোগীরা

Google Oneindia Bengali News

উত্তরপ্রদেশ পঞ্চায়েত ভোটের ফলাফলের তথ্য, তত্ত্ব বিশ্লেষণ শুরু হয়েছে। কারণ বছর ঘুরলেই এই রাজ্যে ৪০৩ টি বিধানসভা আসনের লড়াই হবে। যে আসনের সংখ্যাগরিষ্ঠ দখল করতে পারলে আগামী ২০২৪ লোকসভা নির্বাচনে যে কোনও পার্টিই সুবিধাজনক অবস্থানে থাকবে। তার আগে ২০২১ সালের পঞ্চায়েত ভোটে যোগী রাজ্যের বহু জায়গায় শাসক বিজেপিকে ছাপিয়ে সমাজবাদী পার্টির 'সাইকেল' দৌড়ে এগিয়ে গিয়েছে। এমন পরিস্থিতিতে বিজেপিকে ঘিরে যখন 'গেল গেল' রব, তখনই বেশ কিছু পরিসংখ্যান 'পদ্ম ফোটার' আশা যোগাচ্ছে! তারমধ্যে সবচেয়ে বড় ইস্যু , উত্তরপ্রদেশের যে সমস্ত ভৌগলিক পকেটে কৃষক আন্দোলন হয়েছিল, সেখানে বিজেপির চমকপ্রদ ফলাফল।

 উত্তর দোয়াব ও উত্তরপ্রদেশ বিজেপি

উত্তর দোয়াব ও উত্তরপ্রদেশ বিজেপি

যোগী রাজ্যের উত্তর দোয়াব অঞ্চল ঘিরে পঞ্চায়েত ভোটের আগে ব্যাপক জল্পনা ছিল। কারণ এর আগেই গত ২৬ নভেম্বর থেকে কেন্দ্রীয় ৩ কৃষি আইনের বিরুদ্ধে দেশ জোড়া আন্দোলনে নামেন কৃষকরা। তার রেশ উত্তরপ্রদেশ নির্বাচনে এই উত্তর দোয়াবের বিভিন্ন এলাকায় পড়তে পারে বলে মনে করা হচ্ছিল। কারণ এই এলাকা থেকে প্রতিবাদের রেশ বেশ বাড়তে থাকে।

পশ্চিম ইউপি ও বিজেপি

পশ্চিম ইউপি ও বিজেপি

গৌতমবুদ্ধ নগর সহ দিল্লি সীমান্তে উত্তরপ্রদেশের বিভিন্ন জায়গা থেকে পঞ্চায়েত ভোটে বিজেপি পিছিয়ে থাকতে পারে বলে আশঙ্কা ছিল। কারণ এখানেই কৃষক আন্দোলন জোরদার হয়েছে। তবে পঞ্চায়েত ভোটের ফলাফলে দেখা গিয়েছে, এই সমস্ত এলাকা থেকে আশাতীত ফল করেছে বিজেপি।

কিছু পরিসংখ্যান

কিছু পরিসংখ্যান

সাহারনপুর, বুলন্দশহর, বাগপাটের মতো জায়গায় যেমন চাষাবাদ ব্যাপক হারে হয়, তেমনই এই এলাকায় বহু মানুষ কৃষক আন্দোলনে যোগ দিয়েছিলেন। এলাকায় ৫২২ টি জেলা পঞ্চায়েতের ২৩ শতাংশ গেরুয়া শিবির দখল করেছে। যেখানে ১৮ শতাংশ সমাজবাদী পার্টি ও ১৭ শতাংশ বিঅসপি দখল করেছে। নজর কেড়েছে কংগ্রেসের আসন দখল শতাংশ। কৃষক আন্দোলনের মাঝেও এই এলাকা থেকে কংগ্রেসের দখলে ২ শতাংশ আসন এসেছে। বাকিদের ঘরে গিয়েছে ৪১ শতাংশ আসন।

 পার্টিগত কিছু পরিসংখ্যান ও কৃষক আন্দোলনের প্রভাব

পার্টিগত কিছু পরিসংখ্যান ও কৃষক আন্দোলনের প্রভাব

প্রসঙ্গত, বিজেপি এই কৃষিভিত্তিক এলাকায় প্রবল কৃষক অসন্তোষের মুখে পড়েও ১১৯ টি আসন দখল করেছে। কেন্দ্রীয় কৃষি আইন নিয়ে যখন কৃষকরা প্রতিবাদে সরব তখন , তাঁদের পাশে ছিল একাধিক বিজেপি বিরোধী দল। সেই জায়গা থেকে সমাজবাদী পার্টি এখানে ৯৫ টি আসন দখল করেছে। বিএসপি ৮৭ টি আসন। কংগ্রেসের দখলে ৮ টি আসন মাত্র। প্রসঙ্গত, অযোধ্যা, বারণসী, মথুরার মতো বিজেপির পোক্ত গড়ে বিরোধীরা ধাক্কা দিলেও, উত্তরপ্রদেশ পঞ্চায়েত ভোটে কিছুটা চমকপ্রদভাবে একাধিক কৃষিপ্রধান জায়গা থেকে বাজিমাত করেছে বিজেপি।

English summary
BJP ahead in epicentre of farmers’ protest in Uttar Pradesh Panchayat Poll
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X