• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌বিজেপিকে ৭৪২ কোটি ও কংগ্রেসকে ১৪৮ কোটি অনুদান দেওয়া হয়েছে

বিজেপিকে ৭৪২ কোটি টাকার ও কংগ্রেসকে ১৪৮ কোটি টাকার অনুদান দেওয়া হয়েছে। ২০১৮–১৯ সালে নির্বাচন কমিশনকে নির্বাচনের আগে এই তথ্যই জমা দেয় দুই দল। যা প্রকাশ করেছে অ্যাসোসিয়েশন ডেমোক্রেটিক রিফর্ম।

‌বিজেপিকে ৭৪২ কোটি ও কংগ্রেসকে ১৪৮ কোটি অনুদান দেওয়া হয়েছে

২০১৭–১৮ সালে বিজেপির ৪৩৭.‌০৪ কোটি অর্থ সাহায্য বেড়ে ২০১৮–১৯ সালে হয়েছে ৭৪২ কোটি টাকা। এডিআর জানিয়েছে প্রায় ৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে ২০১৭–১৮ সালে কংগ্রেসের অর্থ সহায়তার পরিমাণ ছিল ২৬ কোটি, যা ২০১৮–১৯ সালে বেড়ে হয়েছে ১৪৮.‌৫৮ কোটি, এই দলের ক্ষেত্রে তা ৪৫৭ শতাংশ বেড়েছে। এই দুই দলেরই ২০৬–১৭ ও ২০১৭–১৮ সালে ৩৬ শতাংশ অনুদান কম ছিল। এডিআর এক বিবৃতিতে বলেছে, '‌৪,৪৮৩ জনের কাছ থেকে বিজেপির মোট অনুদানের পরিমাণ ৭৪২ কোটি এবং ৬০৫ জনের কাছ থেকে অর্থ নিয়ে কংগ্রেসের পরিমাণ ১৪৮.‌৫৮ কোটি টাকা।’‌ এই রিপোর্টে বলা হয়েছে ২০ হাজার বা তার বেশি অর্থই দান হিসাবে নিত এই দুই দল। এই একই সময়ে সিপিআই, তৃণমূল কংগ্রেস ও সিপিএমও অর্থ সাহায্য নিয়েছে।

আগাছা বেড়ে গেলে ছেঁটে ফেলতে হয়: অনুব্রত

বিবৃতিতে বলা হয়েছে, ২০১৮–১৯ সালে আর্থিক বর্ষে বিজেপি ১,৫৭৫টি কর্পোরেট দপ্তরের থেকে দান নিয়েছে, যার পরিমাণ ৬৯৮.‌০৯২ কোটি এবং ব্যক্তিগতভাবে ২,৭৪১ জনের থেকে প্রায় ৪১.‌৭০ কোটি টাকা অর্থ নিয়েছে। এর পাশাপাশি কংগ্রেসও ওই একই অর্থবর্ষে ১২২টি কর্পোরেট অফিস থেকে ১২২.‌৫ কোটি টাকা অনুদান পেয়েছে এবং ব্যক্তিগতভাবে ৪৮২ জনের কাছ থেকে ২৫.‌৩৯ কোটি টাকা নিয়েছে। অন্যদিকে, বহুজন সমাজ পার্টি (বিএসপি) ঘোষণা করেছে যে তারা ২০১৮–১৯ অর্থবছরে ২০,০০০ টাকার বেশি অনুদান আদায় করতে পারেনি, যদিও এটি গত ১৩ বছর ধরে ঘোষণা করে আসছে তারা।

English summary
bjp 742 crore and congress 148 crorer rs recived as donation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X