India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফারুক আবদুল্লার নাম প্রস্তাব রাষ্ট্রপতি পদে, গোপালকৃষ্ণ গান্ধীর নামে মিলে গেল তৃণমূল-সিপিএম

Google Oneindia Bengali News

রাষ্ট্রপতি নির্বাচন হোক বা উপ-রাষ্ট্রপতি নির্বাচন, মিলে গেল বাংলার শাসক ও বিরোধী দলের মত। প্রবল প্রতিদ্বন্দ্বী তৃণমূল ও সিপিএম বা বামেরা গোপালকৃষ্ণ গান্ধীর সমর্থনে ঐক্যবদ্ধ হলেন। বুধবার মমতা বন্যোন পাধ্যায়ের ডাকে দিল্লিতে কনস্টিটিউশন ক্লাবে আয়োজিত বিরোধী বৈঠকে সম্মিলিত আওয়াজ তুলল তৃণমূল ও সিপিএম।

আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী কে হবেন

আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী কে হবেন

রাষ্ট্রপতি পদে ঐক্যবদ্ধ হয়ে লড়াই ও বিরোধীদের তরফে এক প্রার্থীকে দাঁড় করাতে জরুরি বৈঠকে শামিল হয়েছিল ১৭টি দল। বিরোধীরা ঐক্যমত্য হয়েছেন সে ব্যাপারে। তবে চূড়ান্ত করতে পারেনি আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী কে হবেন। এ পরিস্থিততি শারদ পাওয়ারের নাম সর্বসম্মতভাবে প্রস্তাব করা হলে, তিনি তা প্রত্যাখ্যান করেন।

গোপালকৃষ্ণ গান্ধী ও ফারুক আবদুল্লার নাম প্রস্তাব

গোপালকৃষ্ণ গান্ধী ও ফারুক আবদুল্লার নাম প্রস্তাব

এমতাবস্থায় তৃণমূল কগ্রেসের পক্ষ থেকে দুটি নাম প্রস্তাব করা হয়। সেই দুটি নাম হল গোপালকৃষ্ণ গান্ধী ও ফারুক আবদুল্লা। গোপালকৃষ্ণ গান্ধীর নাম সিপিএম তথা বাম দলগুলির পক্ষ থেকেও প্রস্তাব করা হয়। সমস্ত পার্টিই জানিয়েছেন, এই দুই নাম নিয়ে আমরা পার্টির অন্দরে আলোচনা করে সিদ্ধান্ত জানাব। এই মর্মে ঠিক হয়েছে, শারদ পাওয়ার এ ব্যাপারে পৌরহিত্য করবেন। অর্থার সমস্ত দলই শারদ পাওয়ারকে জানাবেন তাদের মতামত।

গোপালকৃষ্ণ গান্ধীর নামে মিলে গেল তৃণমূল-সিপিএম

গোপালকৃষ্ণ গান্ধীর নামে মিলে গেল তৃণমূল-সিপিএম

আলোচনায় উঠে এসেছে, মহাত্মা গান্ধীর নাতি গোপালকৃষ্ণ গান্ধীকে উপরাষ্ট্রপতি নির্বাচনেও প্রার্থী করার প্রস্তাব নিয়ে। ২০১৭ সালেও তাঁর নাম উঠেছিল উপরাষ্ট্রপতি পদে। বাম ও তৃণমূল সেবারও সমর্থন জানিয়েছিল। সেবার বাংলার প্রাক্তন রাজ্যপালের নাম ঘোষণা করেছিলেন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী। কিন্তু এবার পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধীর নাম প্রস্তাব করেছে তৃণমূল কংগ্রেস ও বাম দলগুলি৷

বিরোধীদের পক্ষ থেকে গোপালকৃষ্ণ গান্ধীর নাম প্রস্তাব

বিরোধীদের পক্ষ থেকে গোপালকৃষ্ণ গান্ধীর নাম প্রস্তাব

রাজ্যে তৃণমূলের প্রবল প্রতিদ্বন্দ্বী সিপিএম-সহ বামদলগুলি ঐক্যমত্য হয়ে উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে বিরোধীদের পক্ষ থেকে গোপালকৃষ্ণ গান্ধীর নাম প্রস্তাব করে। বিরোধী দল থেকে একক নাম চূড়ান্ত করা হবে এ ব্যাপারে সবাই সহমত। কংগ্রেস-সহ অন্য বিরোধী দলগুলির কেউই রাষ্ট্রপতি বা উপ-রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসাবে অন্য কোনও নাম দেয়নি।

পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপালকে সমর্থন বামেদের, তাৎপর্যপূর্ণ

পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপালকে সমর্থন বামেদের, তাৎপর্যপূর্ণ

গোপালের নাম প্রস্তাবের পর রাজ্যসভার বিরোধী দলের নেতা গুলাম নবি আজাদ তাঁর সঙ্গে কথা বলেন। সিপিআই নেতা ডি রাজা তাঁকে একটি এসএমএস পাঠান বলেও জানা গিয়েছে। ডি রাজা বলেন, "আমরা যখন তাঁকে খবরটি জানাই, তখন গোপালকৃষ্ণ গান্ধী উত্তর দিয়েছিলেন যে দেশের স্বার্থে যা ভালো, তাই করবেন।" ডেরেক ও'ব্রায়েনও গোপালকৃষ্ণ গান্ধীর নাম প্রস্তাব করেছিলেন। এই বৈঠকের আগে অনেক অবসরপ্রাপ্ত বিচারপতির নাম শোনা যাচ্ছিল। কিন্তু তৃণমূল এবং বামদলগুলি একসঙ্গে পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপালকে সমর্থন করেছিল।

কংগ্রেস কোনও নাম প্রস্তাব করেনি, তবে এক প্রার্থীতে মত

কংগ্রেস কোনও নাম প্রস্তাব করেনি, তবে এক প্রার্থীতে মত

প্রবীণ কংগ্রেস নেতা বলেন, "শুধুমাত্র গোপালকৃষ্ণ গান্ধীর নাম উঠেছিল উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে। কংগ্রেস আগেই বলেছিল যে তারা কোনও নাম প্রস্তাব করবে না। তৃণমূলের ডেরেক ও'ব্রায়েন গোপালকৃষ্ণ গান্ধীর নাম প্রস্তাব করেছিলেন। তখন এটিকে বাম দলের নেতারা সমর্থন করেছিলেন। সীতারাম ইয়েচুরি এবং ডি রাজা সমর্থন করেছিলেন। দুই চির প্রতিদ্বন্দ্বী একই নামের বিষয়ে ঐকমত্য হয়েছেন, সেটাই ছিল আকর্ষণীয়।

আদর্শগত যুদ্ধ দূরে সরিয়ে ঐক্যমত্য তৃণমূল-সিপিএম

আদর্শগত যুদ্ধ দূরে সরিয়ে ঐক্যমত্য তৃণমূল-সিপিএম

রাজ্যসভার সাংসদ ডি রাজা বলেছেন, "গোপাল কৃষ্ণ গান্ধী কিছু মূল্যবোধের পক্ষে দাঁড়িয়েছেন তাই আমরা একমত হয়েছি"। বর্তমান রাজনৈতিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, একটি আদর্শগত যুদ্ধ দূরে সরিয়ে আমরা একমত হয়েছি। প্রাক্তন কূটনীতিক এবং মহাত্মা গান্ধীর নাতি গোপাল কৃষ্ণ গান্ধীর চেয়ে ওই পদে ভালো আর কে হতে পারেন?"

চাই সমাজ শুদ্ধিকরণ , মদের দোকান বন্ধ করতে গোবর ছুঁড়ে প্রতিবাদ উমা ভারতীর চাই সমাজ শুদ্ধিকরণ , মদের দোকান বন্ধ করতে গোবর ছুঁড়ে প্রতিবাদ উমা ভারতীর

English summary
Bitter rivals TMC and CPM or Left are united on support for Gopalkrishna Gandhi in Presidential election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X