• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বার্ড ফ্লু প্রভাবিত রাজ্যের তালিকায় এবার উত্তরপ্রদেশ, বন্ধ রাখা হল কানপুর জুলজিকাল পার্ক

দেশের বিভিন্ন রাজ্যে তীব্রভাবে বার্ড ফ্লুয়ের প্রকোপের পর শনিবার সপ্তম রাজ্য হিসাবে নাম উঠে আসল উত্তরপ্রদশের। এ রাজ্যে নিশ্চিতভাবে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ধরা পড়েছে। কানপুরের জুলজিকাল পার্কে বার্ড ফ্লুয়ের আতঙ্কে দর্শনার্থীদের ১৫ দিনের জন্য প্রবেশ বন্ধ করে দেওয়া হয়েছে। উত্তরপ্রদেশ ও হরিয়ানা উভয় প্রতিবেশি রাজ্য এভিয়ান ইনফ্লুয়েঞ্জায় জড়িয়ে পড়েছে এবং দিল্লি ইতিমধ্যে ঝুঁকিপূর্ণ অঞ্চলে রয়েছে।

দিল্লিতে পরপর বিভিন্ন অঞ্চলে কাকেদের অস্বাভাবিক মৃত্যুর কারণে বার্ড ফ্লুয়ের আতঙ্ক দেখা দিয়েছে রাজধানীতে। কেরল, রাজস্থান, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, হরিয়ানা, গুজরাত এবং উত্তরপ্রদেশে নিশ্চিত বার্ড ফ্লুয়ের ঘটনা ঘটেছে।

দিল্লি

দিল্লি

দিল্লিতে কয়েকদিনের মধ্যে ৩৫টি কাকের মৃত্যু হয়েছে। এছাড়াও কমপক্ষে ২৪টি মৃত কাক উদ্ধার হয়েছে জসোলার পার্কে এবং সঞ্জয় লেক থেকে ১০টি হাঁস উদ্ধার হয়েছে। হাজুক খাস পার্ক, দ্বারকা সেক্টর ৯ পার্ক, হস্তসল পার্ক এবং সঞ্জয় লেক বন্ধ করে দেওয়া হয়েছে। শনিবার দিল্লি সরকার থেকে জীবন্ত পাখির আমদানির ওপর নিষেধাজ্ঞা এবং গাজিপুরে শহরের সবচেয়ে বড় পোলট্রি বাজার বন্ধ রাখার ঘোষণা করা হয়। ২৪ ঘণ্টার হেল্পলাইন খোলা হয়েছে মানুষকে সহায়তার জন্য।

দিল্লি চিড়িয়াখানাতেও দিনে দু'‌বার জীবাণুমুক্ত করার পাশাপাশি পাখিদের ঘর ও জলাশয়গুলিও বাড়তি যত্ন নেওয়া হচ্ছে। এই বার্ড ফ্লুয়ের ঝুঁকির কারণে অন্যান্য প্রাণীদেরকেও আর মুরগির মাংস খাওয়ানো হচ্ছে না।

মহারাষ্ট্র

মহারাষ্ট্র

মহারাষ্ট্রের পারভানি জেলার মুরুম্বা গ্রামের এক পোলট্রি খামারে প্রায় ৯০০টি হাঁসের মৃত্যু হয়েছে। মৃত হাঁসেদের নমুনা পাঠানো হয়েছে টেস্টের জন্য। ২০০৬ সালে এইচ৫এন১ ভাইরাসের প্রকোপ দেখা দিয়েছিল উত্তর মহারাষ্ট্রের নন্দুরবার এবং ধুলে জেলায়।

 কেরল

কেরল

কেরলে আক্রান্ত জেলায় হাঁস-মুরগিদের ওপর কালিং করা হচ্ছে। অপারেশন-পরবর্তী নজরদারি প্রোগ্রামের নির্দেশিকা রাজ্যকে জারি করা হয়েছে। কেরলের আলাপুঝা ও কোট্টায়াম জেলায় বার্ড ফ্লুয়ের প্রকোপ দেখা দিয়েছে।

মানুষের ওপর বার্ড ফ্লুয়ের প্রভাব

মানুষের ওপর বার্ড ফ্লুয়ের প্রভাব

বার্ড ফ্লুয়ের অধিকাংশ স্ট্রেন মানব শরীরে প্রভাব ফেলে না। যদিও এই রোগ সংক্রমিত হতে পারে আক্রান্ত পাখির মল, নাক, মুখ বা চোখের মধ্যে। কেন্দ্র সমস্ত রাজ্যকে সজাগ থাকতে এবং মানুষের মধ্যে এই রোগের ঝুঁকির সম্ভাবনা এড়াতে বলেছে। এছাড়াও পোলট্রি বা পোলট্রির পণ্য পুরোপুরি রান্না করে খাওয়া নিরাপদ।

প্রতীকী ছবি

পৌষ সংক্রান্তির আগেই বসন্তের অনুভূতি! উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়ার রিপোর্ট একনজরে

English summary
bird flu scare in uttar pradesh kanpur zoological park is closed
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X